জীবন বড়ই বৈচিত্রময় || @shy-fox 10 % beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20210905_101338.jpg
নরম বালিশের উপর মাথা রাখা অবস্থায়, যখন আমার হুট করে ঘুমে কাতর চোখটা খুলে গেল। তখন মন চাইলো যেন বাইরের পরিবেশটা একটু দেখতে।যেমন ভাবনা, তেমন কাজ। আসলে মাঝে মাঝে এই ভোরবেলা করে বাড়ির বাহিরে বের হয়ে একটু হাঁটাহাঁটি করতে আমার ভালই লাগে। এতে আসলে ভোরের সেই মিষ্টি হওয়াটা আমার শরীরের লাগে এবং আলাদা একটা শিহরণ জাগ্রত হয় শরীরের মাঝে।


ছবির ভদ্র মানুষকে, আমি বহু আগে থেকেই চিনি। সে বহু আগেও যে কাজের সঙ্গে সম্পৃক্ত ছিল, এখনো সেই একই কাজের সঙ্গে সম্পৃক্ত আছে। মূলত তার জীবিকা পুরোটাই নির্ভর করে এই ঘাস কেটে এবং সেই ঘাস বাজারে বিক্রি করার মাধ্যমে।
IMG_20210905_101337_1.jpg
একটা বার চিন্তা করে দেখুন, এতগুলো ঘাস বোঝাই করে যখন ঘাড়ের উপর নিয়ে সে যখন যাচ্ছিল তখনরআমার নিজেরই বিষয়টা দেখতে খুব একটা ভালো লাগেনি। কারন এটা অনেক পরিশ্রম যুক্ত কাজ। আর তাছাড়া হয়তো তার কাছে এটা ভালই লাগে, কারন সেটার সঙ্গে সে অভ্যস্ত হয়েছে।
জীবনের গতিপথ গুলো আসলে আগে থেকে নির্বাচিত করা থাকেনা। আমি মনে করি জীবন বড়ই বৈচিত্রময় এবং জীবনের দিকগুলো থেমে থেমে বিভিন্ন ভাবে পরিবর্তন হয়। হয়তো তার কাছে যেটা আনন্দ দায়ক কাজ, সেটা আমার কাছে অনেক কষ্টদায়ক।
IMG_20210905_101341_1.jpg
তখনো ভোরের আলো ফোটেনি, তখনও কোন মানুষজন ঘুম থেকে ওঠেনি। কিন্তু এই ভদ্রলোক ঠিক সেই সময়ে ঘুম থেকে উঠেছে এবং চলে গিয়েছে জমিতে ঘাসগুলো কাটার জন্য। এবং সেই গুলো সে এখন বাড়িতে নিয়ে ফিরে আসতিছে। যখন সবাই ঘুম থেকে উঠেছে। এখন বাড়িতে বসে সে সেই গুলো ঘাস ভালোভাবে পরিষ্কার করবে এবং বিকালে বাজারে নিয়ে যাবে বিক্রি করার জন্য। যাইহোক এভাবে তার জীবিকা নির্বাহ হয়। আসলেই জীবন অদ্ভুত ও বৈচিত্র্যময়। সেটা জায়গা ও স্থানভেদে।ভালো থাকুক এই শ্রমজীবী মানুষ গুলো।

Sort:  

খেটে খাওয়া এই ব্যাক্তি নিয়ে আপনি অনেক সুন্দর কথা লিখেছেন।

মূলত তার জীবিকা পুরোটাই নির্ভর করে এই ঘাস কেটে এবং সেই ঘাস বাজারে বিক্রি করার মাধ্যমে।

তার এই কাজ সম্পূর্ণ ইনটেক এবং হালাল❤️ লোকটির জন্য আমার পক্ষ থেকে ভালোবাসা❤️

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

জীবনযুদ্ধে টিকে থাকতে হলে তার ঐ কাজটি তাকে অবশ্যই করতেই হবে।সবার জীবন এক রকম হয় না।কারো জীবনের কাজগুলো অনেক সুখের হয়,আবার কারো জীবনে অনেক পরিশ্রম করে জীবিকা নির্বাহ করতে হয়।সুন্দরভাবে বিষয়টি ফুটে তোলার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

একজন মানুষের চিন্তা-ভাবনা এবং তার কার্যকলাপ গুলি তার লেখার মধ্যে ফুটে উঠে আপনার সত্যি অনেক ভালো মনের অধিকারী তাই এমন মানুষকে নিয়ে লিখেছেন আসলে তারা অনেক পরিশ্রম করে তারা অর্জন করলেও তাদের উপার্জনের থাকে একদম হালাল পথে অল্প উপার্জনে হালাল উপার্জন যদি হয় সেটা অনেক আনন্দের এবং শ্রেয় হয়ে থাকে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32