ইলিশ মাছ ভুনা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

বন্ধুরা আমি প্রতিদিনই আপনাদের সাথে রেসিপি শেয়ার করার চেষ্টা করি। যেতেতু আমি বাইরে ঘোরাফেরা করি না এজন্য আমি আমার বাসায় প্রতিদিনের রেসিপি গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি। আর আমারও ভালোলাগে রেসিপি শেয়ার করতে। তাই আজকেও আমি চলে এসেছি নতুন একটা রেসিপি নিয়ে। আমি বাজার থেকে একটা বড় ইলিশ কিনেছিলাম যার ওজন ছিল প্রায় দুই কেজি। সেই ইলিশ মাছ ভুনা করেছি আর সেটাই আজকে আপনাদের সাথে শেয়ার করব। আশা করছি ভাল লাগবে আপনাদের কাছে।

InShot_20220928_113306841.jpg

উপকরনসমূহ

★ইলিশ মাছ
★পেঁয়াজ কুচি
★গোটা জিরা
★আদা-রসুন বাটা
★জিরা-ধনিয়ার গুঁড়া
★শুকনা মরিচের গুঁড়া
★হলুদ গুঁড়া
★লবণ এবং তেল

ধাপ-১

প্রথমে মাছগুলো লবণ হলুদ দিয়ে মেখে নিয়েছে ভাজার জন্য। চুলায় কড়াই বসিয়ে গরম হয়ে গেলে কড়াইয়ে তেল দিয়ে তেল গরম হয়ে গেলে মাছগুলোকে দিয়ে আমি ভালোভাবে মাছগুলো ভেজে নিয়েছি।

PhotoCollage_1664357342491.jpg

ধাপ-২

মাছগুলো ভাজা হয়ে গেলে তুলে নিয়ে একই তেলে আমি সামান্য গোটা জিরা দিয়ে নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভালোভাবে বাদামী করে পেঁয়াজগুলো ভেজে নিয়েছি।

PhotoCollage_1664357421211.jpg

ধাপ-৩

এরপর একে একে সবগুলো গুঁড়া মসলা এবং বাটা মশলা দিয়ে এবং সামান্য পানি দিয়ে মশলা টা ভালো ভাবে কষিয়ে নেওয়ার পর একটু বেশি পরিমাণে পানি দিয়েছি রান্নার জন্য। পানি যখন ফুটে উঠেছে তখন আমি মাছের ডিমটা ছিল সেটা দিয়ে কিছুক্ষণ রান্না করে নিয়েছি। এরপর ভেজে রাখা মাছ গুলো দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নিয়েছি যতক্ষণ ঝোল মাছের গামাখা হয়েছে ততক্ষণ।

PhotoCollage_1664357476568.jpg

ধাপ-৪

রান্না হয়ে গেলে আমি ভাজা জিরার গুঁড়া ছিটিয়ে পরিবেশন করেছি।

20220923_113908.jpg

অনেকদিন পর এমন বড় ইলিশ খেলাম। বেশ ভালো ছিল খেতে। আর বাসায় মেহমান ছিল এজন্য একটু বেশি করে রান্না করেছিলাম। শাশুড়ি মা এসেছিল, আমার বাবা-মা এসেছিল। সবাই মিলে একসাথে খেয়েছিলাম তাই আরও বেশি ভালো লাগছিলো। যাইহোক বন্ধুরা রেসিপি টা ভালো লাগলে অবশ্যই আপনারা আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে জানিয়ে দেবেন। আর হ্যাঁ অনেকেই হয়তো ভাববেন যে ইলিশ মাছ ভেজে রান্না করার কি দরকার আসলে আমরা কোন মাছই না ভাজলে খেতে পারিনা।

InShot_20220928_113241059.jpg

সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী সময়ে এই রেসিপির ভিডিও নিয়ে। সবাইকে দেখার আমন্ত্রণ রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

খুবই ভালো লাগলো আপনার এত সুন্দর মাছের রেসিপি দেখে। আপনি দারুন ভাবে আজকের রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমি প্রায় লক্ষ্য করে থাকি আপনি খুব সুন্দর ভাবে মাছ রান্না করতে জানেন। পূর্বেও দেখেছি আপনার অনেকগুলো রান্নার ভিডিও।

 2 years ago 

ভাবী দুপুরবেলা ইলিশ মাছ ভুনা দেখেই তো খেতে ইচ্ছা করছে। আগে জানলে খাওয়ার আগে গিয়ে আপনার কাছ থেকে একবাটি টুক করে নিয়ে আসতাম।যত সুন্দর করে তেলে ভেজে মাছ ভুনা করেছেন দেখবে তাতে নজর তো লাগবেই। অনেক ধন্যবাদ ভাবি সুন্দর রেসিপি টি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনার ইলিশ মাছের রেসিপি দেখে তোমার লোভ সামলাতে পারছি না। ইলিশ মাছের পিস গুলো দেখে মনে হচ্ছে বেশ বড় একটি ইলিশ মাছ ছিল। খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। কালার দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আমার অনেক প্রিয়। আপনি খুব চমৎকার ভাবে ইলিশ মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে এই ধরনের রেসিপি শেয়ার করলে খাওয়ার লোভ কন্ট্রোল করা খুবই কষ্টসাধ্য ব্যাপার হয়ে পড়ে । আপনার প্রস্তুত প্রণালী বেশ অসাধারণ ।আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনার ইলিশ মাছ ভুনা রেসিপি দেখে জিভে জল চলে এসেছে। আমার তো দেখে খুব খেতে ইচ্ছা করছে। তাছাড়া ইলিশ মাছ আমার খুব প্রিয় একটি মাছ। বড়-বড় ইলিশ মাছ দেখলে খেতে তো ইচ্ছা করবে।

 2 years ago 

আপু ২ কেজি ওজনের ইলিশ মাছ শুনেই বোঝা যাচ্ছে কত বড় হবে ।তাই তো পিস গুলো অনেক বড় বড় লাগছে। এত চমৎকারভাবে মনে করে রেখেছেন ইস আপু যদি আপনার বাসায় চলে যেতে পারতাম। তাহলে পেট ভরে খেয়ে আসতে পারতাম। কারণ ইলিশ মাছ আমার খুবই প্রিয় ।

 2 years ago 

আপু আপনি হয়তো খুব একটা বাইরে যান না। কিন্তু বাসায় বসে বসে সব সময় মজার মজার রেসিপি তৈরি করেন। তাইতো আমরা মজার মজার রেসিপি গুলো দেখতে পাই। ইলিশ মাছ দেখেই বোঝা যাচ্ছে বেশ বড় ছিল। বড় ইলিশ মাছ এখন খুব সহজেই পাওয়া যাচ্ছে। আপনি অনেক সুন্দর ভাবে ইলিশ মাছের এই রেসিপি তৈরি করে আমাদের মধ্যে শেয়ার করেছেন আপু।

 2 years ago 

এমনিই কি বলে জাতীয় মাছ ইলিশ। সব মাছ থেকে আলাদা খেতে স্বাদ ও ভিন্ন ।ইলিশ মাছ পছন্দ করে না এরকম লোক খুব কম পাওয়া যাবে ।সব মাছ থেকে ইলিশ মাছ আমার ফেভারিট। খেতে ভীষণ পছন্দ করি।ইলিশ মাছ ভাজি, ইলিশ মাছ ভুনা বা যে কোন তরকারি দিয়ে ইলিশ মাছ রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে ।আর কিছু লাগবে না ইলিশ মাছ হলে। আপনাকে ধন্যবাদ এরকম একটি লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

বাহ খুব অসাধারণ ইলিশ মাছের ভুনা রেসিপি বানিয়েছেন। ইলিশ মাছ মাছের রাজা। খুব লোভনীয় পোস্ট। আপনি অনেক বড় একটি ইলিশ মাছ বাজার থেকে কিনে নিয়েছেন। তা আবার অনেক সুন্দর করে রেসিপি বানিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। রেসিপি দেখে আমার জিভে জল এসে গেলো। মন চাইতেছে সবগুলো আমি খেয়ে ফেলি। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে শেয়ার করার জন্য এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আপু ইলিশ মাছের রেসিপি দেখে জিভে জল চলে এলো। ইচ্ছে করছে এখনই আপনার বাসায় গিয়ে খেয়ে নিতে। আপনি লোভনীয় রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। ইলিশ মাছ ভুনা প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33