প্রত্যয় || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220214_165043.jpg

আশাকরি সবাই ভালো আছেন। সবার সময় ভালো যাচ্ছে এই কামনাই করি । আজকে আমি আমার নিজের চিন্তাধারা থেকে একটা কবিতা লিখবো, আশাকরি ভালো লাগবে আপনাদের।

আজ আমার হৃদয়ে ভারী বর্ষণ
দমকা হাওয়ার এলোমেল তান্ডব
দুমড়ে মুচড়ে গিয়েছে আমার
ঘুনে ধরা জীবন।
এটা কোন জীবন হল
যার অর্ধেকটা কাটে বন্দিদশায়
বাকিটা যায় সংসারের ভাবনায় ।

শৈশবের ভাবনা বড় হওয়ার স্বপ্ন দেখা
মুক্ত ভাবে পথ চলা ,
আজ কি তবে সবই মিছে
কেন যে বাঁধিয়া ছিলাম ঘর,
এই ঘর ই আমার সব স্বপ্নকে করলো পর ।

অনুশোচনা নয় ভাবছি জীবনের গতিপথ
হয়তো এলোমেল নতুবা মন্থর
দিক বিদিক ভাবনায় সংসারের তাড়নায়
যাতনা সহ্য করছি অনবরত
এরই নাম কি জীবন নাকি
স্বপ্ন বিসর্জন দিয়ে বেঁচে থাকা মাত্র।

আমার কথা হয়তো ভাবছি না
ভাবছি বাঙালি বধুর কথা
কতো বধু কতো স্বপ্ন
সব করছে এলোমেল
জীবন কাটছে ঘুনে ধরে
মুখ ফুটছে না কারো ।

মুখ ফুটলে বিপদ বাড়ে
অন্যদিকে ঝামেলা লাগে
আসুক ঝামেলা , দূর হোক বন্দিদশা
হয়তো আমার নতুবা সকলের
মুক্তভাবে বেঁচে থাকার অঙ্গীকার
দৃঢ় প্রত্যয় গড়ে উঠুক আরেকবার।

Sort:  
 2 years ago 

যদিও কবিতা আমি খুব একটু কম বুঝি। তবে আপনার আজকের কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে। অসাধারণ ভাবে কবিতাটি উপস্থাপনা করেছেন আপনি আমাদের মাঝে। কবিতার কথাগুলো অসাধারণ ছিল।

শৈশবের ভাবনা বড় হওয়ার স্বপ্ন দেখা
মুক্ত ভাবে পথ চলা ,
আজ কি তবে সবই মিছে
কেন যে বাঁধিয়া ছিলাম ঘর,
এই ঘর ই আমার সব স্বপ্নকে করলো পর

বিশেষ করে এই কয়টা লাইন আমার কাছে ভীষণ ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার কথা হয়তো ভাবছি না
ভাবছি বাঙালি বধুর কথা
কতো বধু কতো স্বপ্ন
সব করছে এলোমেল
জীবন কাটছে ঘুনে ধরে
মুখ ফুটছে না কারো ।

অসাধারণ লিখেছেন আপু। বাঙালি বধূর মনের কথা, তার হারিয়ে যাওয়া স্বপ্ন সবকিছুই আপনার লেখার মাঝে তুলে ধরেছেন। আসলে এমন অনেক বাঙালি বধূ আছে যারা নিজের স্বপ্নকে বিসর্জন দিয়েছে। হয়তো তারা মা হয়েছে, হয়তো তারা বউ হয়েছে, কিন্তু নিজের স্বপ্ন ও ইচ্ছেগুলোকে পূর্ণ করতে পারেনি। এটাই হয়তো জীবন। অনেক সুন্দরভাবে কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

এটা কোন জীবন হল
যার অর্ধেকটা কাটে বন্দিদশায়
বাকিটা যায় সংসারের ভাবনায় ।

সত্যি আমার কষ্ট হয় মেয়েদের জন্য। তারা অনেক কষ্ট করে যায় সংসারের জন্য, যা আমরা পুরুষেরা বুঝি না।

কেন যে বাঁধিয়া ছিলাম ঘর,
এই ঘর ই আমার সব স্বপ্নকে করলো পর

 2 years ago 

শৈশবের ভাবনা বড় হওয়ার স্বপ্ন দেখা
মুক্ত ভাবে পথ চলা ,
আজ কি তবে সবই মিছে
কেন যে বাঁধিয়া ছিলাম ঘর,
এই ঘর ই আমার সব স্বপ্নকে করলো পর ।

  • আপু আপনি অনেক সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। আসলে শৈশবের ভাবনাগুলো বড় হতে হতে সব মুছে ফেলে দেয়া হয়। সংসারের ঘানি টানতে টানতে সকল স্মৃতি একসময় চাপা পড়ে যায়। ভাল লেগেছে আপনার কবিতাটি।
 2 years ago 

আপনার কবিতার মধ্যে বাস্তব চিত্র ফুটে উঠেছে। আসলেই সংসারের চাপে অনেকেই নিজের ইচ্ছে গুলো পূরণ করতে পারেনা। কিন্তু এর পরিবর্তন দরকার। পরিবার থেকে পূর্ণ সমর্থন পেলেই একজন মেয়ে খুব সহজেই তার স্বপ্নগুলো পূরণ করতে পারবে।
খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

সুন্দর এক কবিতা লিখেছেন। ভালো লাগলো আপনার কবিতাটি পড়ে। লাইন গুলো সুন্দর ছিলো অনেক। ভালো লাগলো এমন একটি কবিতা পড়তে পেরে। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

আমার কথা হয়তো ভাবছি না
ভাবছি বাঙালি বধুর কথা
কতো বধু কতো স্বপ্ন
সব করছে এলোমেল
জীবন কাটছে ঘুনে ধরে
মুখ ফুটছে না কারো ।

লেখা হোক নারী জাগরণের হাতিয়ার
সমাজ সংস্করণে গর্জে উঠুক হাত,
নারীরা যেন থাকে না অবহেলিত
তাদের গর্জনে ফিরে যাক যন্ত্রণার আঘাত।

 2 years ago 

বেশ ভালো ভাবেই আমি অনুপ্রাণিত হয়েছি হয়েছি আপনাদের মন্তব্যে। এইটা ছিল সমসাময়িক বার্তা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65