চিকেন বিরিয়ানি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভালো আছি। সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আমি চলে এসেছি সবার পছন্দের একটি রেসিপি নিয়ে। আমি মনে করি এটা ছোট থেকে বড় সবার পছন্দের খাবার। আমি বলছি বিরিয়ানির কথা। হঠাৎ বিরিয়ানি খেতে ইচ্ছে করছিলো। যেহেতু বাসায় সব উপকরণ ছিলো তাই আর অপেক্ষা করিনি। আজকে আমি চিকেন বিরিয়ানি করেছি। আর সেটাই আপনাদের সাথে শেয়ার করবো। তো বন্ধুরা চলুন রেসিপি শুরু করা যাক।

20220814_224630.jpg

উপকরণসমূহ

★ মুরগির মাংস
★ আতপ চাল
★ আলু
★ বাদাম বাটা
★ দুধ
★ বিরিয়ানির রেডিমিক্স মসলা
★ পেঁয়াজ কুচি
★ গোটা কাঁচামরিচ
★ লেবু
★ আদা-রসুন বাটা
★ জিরা-ধনিয়ার গুঁড়া
★ সাদা এলাচ, দারচিনি,তেজপাতা
★ শুকনো মরিচের গুঁড়া
★ লবণ এবং তেল

InShot_20220819_135305273.jpg

ডেকোরেশনের জন্য উপকরণ

★ পুদিনাপাতা
★ টমেটো
★ গাজর
★ লেবু
★ কাঁচামরিচ
★ পেঁয়াজের বেরেস্তা

20220814_224118.jpg

প্রস্তুতপ্রনালি

ধাপ-১

প্রথমে আমি মাংস মেরিনেট করে রাখবো। এজন্য একটা মুরগি নিয়ে চার ভাগ করে কেঁটে নিয়েছি। ভালোভাবে ধুয়ে লেবুর রস দিয়ে একে একে সব মসলা দিয়ে মেখে ৩০ মিনিটের মতো রেখে দিয়েছি।

PhotoCollage_1660895682174.jpg

ধাপ-২

এরপর চুলায় একটি কড়াই বসিয়েছি। আমি আলু কেঁটে নিয়েছিলাম আলু গুলো আগে ভেজে নিয়েছি।

PhotoCollage_1660895744823.jpg

ধাপ-৩

আলু ভেজে তুলে নিয়ে একই তেলে পেঁয়াজের বেরেস্তা করে নিবো। এজন্য অনেকটা পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা করে নিয়েছি। কিছুটা বেরেস্তা তুলে রেখেছি। বাকি বেরেস্তার মধ্যে মাংস রান্না করে নিয়েছি।

PhotoCollage_1660895833655.jpg

ধাপ-৪

এরপর আমি আলাদা করে পোলাও রান্না করে নিব। এ জন্য চুলায় একটি ফ্রাইপেন বসিয়েছি বড় সাইজের। এখানে আমি প্রথমে দিয়ে দিয়েছি তেল এবং দিয়েছি গরম মসলা, দিয়েছি পেঁয়াজ কুচি। এগুলোকে হালকা করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1660895901902.jpg

ধাপ-৫

আমি আতপ চাল আগে থেকে ধুয়ে একটা প্লাস্টিকের ডালাই তুলে রেখেছিলাম। যাতে পানি গুলো একদম ঝরে যায়। এরপর পেঁয়াজগুলো ভাজা হয়ে গেলে আমি চাল দিয়ে কিছুক্ষণ ভালোভাবে ভেজে নেব। এরপর আমি গরম পানি এবং দুধ পরিমাণ করে দিয়ে দিব চালের মধ্যে।

PhotoCollage_1660896013784.jpg

ধাপ-৬

এরপর একটা ঢাকনা দিয়ে ঢেকে আমি মিডিয়াম আঁচে রান্না করেছিলেন এবং এরপর যখন পোলাওটা ৯৫ ভাগ ফুটে যাবে তখন রান্না মাংস দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দমে রেখে দিতে হবে।

InShot_20220819_140154331.jpg

ধাপ-৭

এরপর এটা আমি পরিবেশন করেছি। তো আমি এখানে ডেকোরেশন করেছি সুন্দর করে পুদিনা পাতা, পেঁয়াজলেবু,গাজর, কাঁচামরিচ এবং টমেটো দিয়ে।

PhotoCollage_1660896219616.jpg

তো বন্ধুরা এটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল। বেশ অনেকদিন পর বিরিয়ানি খাওয়া হলো। সবাই মিলে খুব মজা করে খেয়েছিলাম। আপনাদের কাছে রেসিপিটি ভালো লাগলে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে জানিয়ে দেবেন। আর বন্ধুরা রেসিপিটি ভালো লাগলে অবশ্যই বাসায় বানিয়ে খাবেন। দেখা হবে পরবর্তীতে এই রেসিপির ভিডিও নিয়ে। ততক্ষণ সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং সুরক্ষিত থাকবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর করে চিকেন বিরিয়ানি রেসিপি করেছেন। চিকেন বিরিয়ানি খেতে আমার খুব ভালো লাগে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে শেয়ার করেছেন। তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চিকেন বিরিয়ানি টা দেখতে লোভনীয় হয়েছে। খেতেও নিশ্চয় মজা হয়েছে। চিকেন বিরিয়ানি টা আমার খুব পছন্দের একটা খাবার।আপনাকে ধন্যবাদ চিকেন বিরিয়ানি শেয়ার করার জন্য।চিকেন বিরিয়ানির ধাপ গুলো অনেক সুন্দর ভাবে দেখিয়ে দিয়েছেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

চিকেন বিরিয়ানি আসলেই খুবই সুস্বাদু একটি খাবার। আমার কাছে তো খেতে খুব ভালো লাগে। আর আমার পরিবারের সবাই পছন্দ করে। আজকে আপনি খুব সহজে চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি উপস্থাপন করেছেন আপু অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিকেন বিরিয়ানি অত্যন্ত সুস্বাদু একটি খাবার। আর আমি নিজেও চিকেন বিরিয়ানি অনেক পছন্দ করি। বিরিয়ানির মধ্যে যে আলু ভেজে দেওয়া হয় সেটা আমার কাছে খুব ভালো লাগে। আপনি খুব চমৎকার করে চিকেন বিরিয়ানি রেসিপির সবগুলো ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটি দেখেই বুঝতে পারছি অনেক সুস্বাদু হয়েছিল খেতে। অবশ্যই বাসায় ট্রাই করবো ।
ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিকেন বিরিয়ানি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। এটি আবার খুব পছন্দের একটি খাবার। আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। খেতে ইচ্ছে করছে অনেক। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও বিকেলবেলা এখন পেট একটু খালি হয়ে গেছে এরই মধ্যে চিকেন বিরিয়ানি দেখে তো ইচ্ছে করছে এখনই এক প্লেট নিয়ে বসে পড়ে কিন্তু আপু কি করবো শুধু ছবি দেখেই মন ভোলাতে হবে। নাকি আপনার বাড়িতে দাওয়াত খেতে চলে আসতাম।

 2 years ago 

আহা কি ছাদের রেসিপি না প্রস্তুত করেছেন দেখে তো লোভ সামলানোই মুশকিল এমন রেসিপি খেতে আমারও খুব ভালো লাগে রন্ধন প্রণালী সুন্দরভাবে তুলে ধরেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ সবাইকে সুন্দর মন্তব্য করার জন্য। পরবর্তী সময়ে ভিডিও আসবে সবাইকে দেখার আমন্ত্রণ রইল।

 2 years ago 

ওয়াও! চিকেন বিরিয়ানি আসলেই খুবই সুস্বাদু একটি খাবার। আমার কাছে তো খেতে খুব ভালো লাগে। আমার বাচ্চারা তো এরকম চিকেন বিরিয়ানি পেলের তাদের আর কিছু প্রয়োজন হয় না। আজকে আপনি খুব সহজে চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি উপস্থাপন করেছেন আপু এইজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।।শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

রান্নার পূর্বে এত সুন্দর ভাবে আপনি উপকরণের তালিকা আর ডেকোরেশন এর তালিকা করে দেখিয়েছেন,যা দেখে আমার খুবই ভালো লাগলো। কারণ যে সমস্ত উপাদান গুলো প্রয়োজন হয়ে থাকে আর উপকরণগুলো প্রয়োজন হয়ে থাকে তার নির্দিষ্ট একটি তালিকা থাকলে অবশ্যই বুঝতে সুবিধা হয়। দারুন হয়েছে রেসিপিটা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59508.12
ETH 2603.38
USDT 1.00
SBD 2.39