সয়াবিনের তরকারি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আমি প্রতিদিনের মতো আজকেও চলে এসেছি নতুন একটি রেসিপি নিয়ে। আজকে আমি একদমই নতুন অভিজ্ঞতা আপনাদের সাথে শেয়ার করব। আজকে আমি যে রেসিপি রান্না করেছি সেটি হচ্ছে সয়াবিনের নিরামিষ তরকারি। আমি এটি কখনো রান্না করিনি। পাশের বাসায় বৌদি আছে উনি মাঝে মধ্যে আমাকে বলতো এটা খেতে খুবই সুস্বাদু লাগে। তো এজন্য আরকি কিনেছিলাম বাজার থেকে। আর সেটাই রেসিপি করেছি আর আপনাদের সাথে শেয়ার করছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।

20220707_103410.jpg

উপকরণসমূহঃ

★ সয়াবিন
★ আলু
★ পেঁয়াজ কুচি
★ আদা-রসুন বাটা
★ জিরা-ধনিয়ার গুঁড়া
★ হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া
★ লবণ এবং তেল

PhotoCollage_1657260951659.jpg

ফোড়নের জন্য উপকরণঃ

★ সাদা এলাচ, কালো এলাচ
★ দারচিনি, তেজপাতা
★ গোটা/আস্ত জিরা

20220707_100539.jpg

প্রস্তুতপ্রনালিঃ

ধাপ~১

প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে দিতে হবে এবং কড়াইয়ে দিতে হবে পানি।

20220707_100647.jpg

ধাপ~২

পানি গরম হয়ে গেলে সয়াবিন গুলো দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

20220707_100906.jpg

ধাপ~৩

সেদ্ধ হয়ে গেলে একটা বাটিতে ঢেলে ঠান্ডা পানি দিয়ে হাত দিয়ে চেপে চেপে ধুয়ে নিতে হবে।

PhotoCollage_1657261150412.jpg

ধাপ~৪

এরপর চুলায় আরেকটি কড়াই বসিয়ে গরম করে দিয়ে দিতে হবে তেল। তেল গরম হয়ে গেলে লবন হলুদ দিয়ে মেখে আলু গুলো ভেজে নিতে হবে।আলু ভেজে একটা বাটিতে তুলে নিতে হবে।

PhotoCollage_1657261193348.jpg

ধাপ~৫

এরপর একই তেলে ফোড়ন গুলো দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে পেঁয়াজ কুচি দিতে হবে এবং বাদামি করে ভেজে নিতে হবে।

PhotoCollage_1657261280617.jpg

ধাপ~৬

পেঁয়াজ ভাজা হয়ে গেলে এরপর দিতে হবে গুঁড়ামসলা এবং বাটা মসলা। তারপর মসলা টা ভালোভাবে কষিয়ে নিতে হবে।

PhotoCollage_1657261323913.jpg

ধাপ~৭

মসলা কষানো হয়ে গেলে ধুয়ে রাখা সয়াবিন গুলো দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে। এরপর ভেজে রাখা আলু দিয়ে আবারো কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করে নিতে হবে।

PhotoCollage_1657261366595.jpg

ধাপ~৮

এরপর রান্নার জন্য পানি দিয়ে দিতে হবে এবং ঢেকে দিতে হবে। রান্নার পানি যখন ফুটে যাবে বা পানি একদম কমে যাবে তখন আমি রান্নাটা নামিয়ে নিব। রেসিপিটা একটু মাখা মাখা খেতেই ভালো লাগে।

PhotoCollage_1657261417265.jpg

আমার রেসিপিটি খেতে এতো সুস্বাদু হবে আমি বুঝতে পারিনি।আসলে প্রথমবার কিছু রান্না করার পর যখন ভালো লাগে তখন তার মধ্যে আরও আগ্রহ বেড়ে যায়। আমি পরবর্তীতে বাজারে গেলে আরো কিছু সয়াবিন কিনে নিয়ে আসব কারণ আমার রেসিপিটি খুবই ভালো লেগেছে খেতে। একদম মাংসর মত স্বাদ। এটাকে নিরামিষ মাংস বলে।

তো বন্ধুরা সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে নতুন কোনো রেসিপি নিয়ে। আর যারা এখনও সয়াবিনের তরকারির স্বাদ নেন তাড়াতাড়ি খেয়ে নিবেন। এটা খেতে খুবই সুস্বাদু।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

আলু দিয়ে সয়াবিন রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। সয়াবিন কখনো খাওয়া হয়নি। আজকে আপনার এই রেসিপি দেখে মন চাচ্ছে খেতে। লোভনীয় রেসিপি তৈরি করেছেন আপু। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রথমেই রান্নাটা দেখে আমি ভাবলাম এটি কোন মাংস রান্না হচ্ছে। কিন্তু পরে দেখলাম এটি সয়াবিন ।আসলে আমি নিজেও কখনো এই সয়াবিন খাইনি। কিন্তু অনেকের কাছে রেসিপিটি দেখেছি। এটি রান্না করে খাওয়ার আমার খুব ইচ্ছে ।এভাবে একদিন রান্না করে খেতে হবে ‌। ধন্যবাদ আপু এটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সয়াবিন এবং আলুর এই রেসিপিটি আমি যখন ওমান ছিলাম তখন প্রতি রোববারে ক্যান্টিনে বানানো হতো অনেক খেয়েছি। যদিও দেশে আসার পর থেকে আর কখনো খাওয়া হয়নি। তবে এটি অনেক মজা হয় যদি ঠিকঠাকভাবে রান্না করা যেতে পারে। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

আমি কখনো সয়াবিন রান্না করে খাইনি। শুনেছি রেসিপিটা খেতে দারুন লাগে। আপনার রেসিপিটা দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু লাগে। এভাবে একদিন খেয়ে দেখব। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। দেখে অনেক খেতে ইচ্ছে করছে। প্রতিটি ধাপ অনেক সহজ ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছে। বাসায় একদিন তৈরি করে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমিও শুধু শুনেছি সয়াবিনের তরকারি খেতে নাকি অনেক সুস্বাদু লাগে কিন্তু কখনো খাওয়া হয়নি। আপনার এই রেসিপি তৈরির ধাপ দেখে আমিও একদিন বাসায় তৈরি করে দেখবো। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

নতুন উপকরণ সামগ্রী তে ভালই রান্না করছেন দেখছি। রেসিপিটা বেশ দারুন ভাবেই উপস্থাপন করেছেন। প্রস্তুত করে নিয়েছেন প্রত্যেকটা উপাদান এবং সমন্বয়ের মাধ্যমে দারুন একটা রেসিপি প্রস্তুত করে শেয়ার করেছেন। যা ছিল মনোমুগ্ধকর ও লোভনীয়। বেশ ভালো লেগেছে আমার কাছে। খুব সুস্বাদু ছিল রেসিপি।

 2 years ago 

সয়াবিনের তরকারি খুব একটা খাওয়া হয় নাই আমার। তবে আমার মনে হয় এই রেসিপি গুলো খেতে ভীষণ ভালো লাগে। খুব সুন্দর করে তৈরি করেছেন আপনি রেসিপি। কালার দেখে বুঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। সেই সাথে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সয়াবিনের তরকারি রান্না খুব মজাদার হবে। আমি প্রথম মনে করলাম মাংস মনে হয় রান্না করতেছেন। পরে দেখলাম যে আলু দিয়ে ছলা তরকারি বানাচ্ছেন। আপনার রেসিপি খারাপ খুবই অসাধারণ লাগলো। আর আপনি অনেক সুন্দর করে সাজিয়ে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ সবাইকে সুন্দর মন্তব্য করার জন্য। পরবর্তী সময়ে ভিডিও আসবে সবাইকে দেখার আমন্ত্রণ রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61263.81
ETH 2676.81
USDT 1.00
SBD 2.59