টেংরা মাছের পাতলা ভুনা রেসিপি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

IMG_20220424_104045.jpg

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আজকে আমি আবারো একটি নতুন রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। যেহেতু এখন প্রচুর গরম। তো এখন আমি একটু পাতলা ঝোল খাওয়ার চেষ্টা করি। তো ভাবলাম আজকে টেংরা মাছের পাতলা ঝোল রান্না করি। আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আমি এই মাছের পাতলা ঝোল রান্না করেছি।

InCollage_20220424_232905679.jpg

উপকরনসমূহঃ

টেংরা মাছ
পেঁয়াজ কুচি
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুঁড়া
হলুদ,লবণ
শুকনো মরিচের গুঁড়া
দারচিনি টুকরা, সাদা এলাচ
তেল

InCollage_20220424_232940423.jpg

প্রস্তুতপ্রনালিঃ

আমি প্রথমে মাছগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি এবং পিঁয়াজ কেটে নিয়েছি এবং সব ধরনের মসলা আমি একটা পাএে নিয়েছি। রান্নার সময় সব মসলা হাতের কাছে রেডি থাকলে রান্না খুব তাড়াতাড়ি হয়ে যায়।

InCollage_20220424_233009815.jpg

তো এরপর আমি রান্নার জন্য চুলায় একটি কড়াই বসিয়েছি। এরপর আমি কড়াইয়ে দিয়েছি পরিমাণমতো তেল। তারপর আমি কড়াইয়ে দারচিনি এবং সাদা এলাচ দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে আমি পেঁয়াজ কুচি দিয়ে ভালোভাবে বাদামি করে পেঁয়াজ ভেজে নিয়েছি। এরপর আমি সামান্য পানি দিয়েছি যাতে পেঁয়াজ পুড়ে না যায়। তারপর আমি মসলাগুলো দিয়ে কিছুক্ষণ ভালোভাবে কষিয়ে রান্না করে নিয়েছি।

মসলা কষানো হয়ে গেলে আমি ধুয়ে রাখা মাছ গুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে রান্না করে নিয়েছি প্রায় ২ থেকে ৩ মিনিট পর আমি পানি দিয়ে দিয়েছি।আমি একেবারে পানি দিয়ে দিয়েছি। আমি পরবর্তীতে আর কোনো পানি ব্যবহার করবো না। আমি একবারের পানিতে রান্না করে নেব। তার জন্য আমি বেশি পরিমাণে পানি দিয়েছি। তারপর আমি ২০ মিনিটের মতন রান্না করে নিয়েছি। এবং পানি যখন অনেকটা শুকিয়ে গেছে তখন রান্নাটা নামিয়ে নিয়েছি।

InCollage_20220424_233034589.jpg

আবহাওয়া এখন খুবই গরম এবং আমি মনে করি এই গরমে একদমই তেল-মসলা বেশি দেওয়া খাবার খাওয়া যাবেনা। এজন্য আমি হালকা-পাতলা একটু ঝোল করেছি। আমারে ঝোলের তরকারিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনারা অবশ্যই এটা বাসায় বানিয়ে খাবেন। আমার বিশ্বাস আপনারা এটা পছন্দ করবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

টেংরা মাছ আমার এমনিতেই অনেক প্রিয় মাছ। টেংরা মাছের রেসিপি আমার অনেক ভালো লাগে। আপনার রেসিপিটি খুব সুন্দর হয়েছে। টেংরা মাছের পাতলা ভুনা রেসিপি আগেও খাওয়া হইছে। এটি অনেক মজার একটি রেসিপি। আপু আপনাকে অনেক ধন্যবাদ অসাধারণ এই রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

টেংরা মাছের পাতলা ভুনা রেসিপিটা আপনি খুবই চমৎকার ভাবে তৈরি করেছেন। দেখে আমার জিভে জল চলে আসলো। টেংরা মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। আপনি খুবই সুন্দর ভাবে এটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন এই প্রচণ্ড গরমে পাতলা ঝোল খাওয়া শরীরের জন্য ভালো, আমিও পাতলা করে ঝোল খেতে পছন্দ করি। আপনার টেংরা মাছ গুলো মনে হচ্ছে অনেক বড় বড় টেংরা মাছ আমার অনেক পছন্দের ।আপনি খুব সুন্দর করে টেংরা মাছের রেসিপি করেছেন আমার দেখে লোভ লেগে গেছে।

 2 years ago 

আপু প্রচুর গরমে পাতলা ঝোল রেসিপি দিয়ে ভাত খাওয়াটাই উত্তম বলে মনে করছি। আর আপনি টেংরা মাছের পাতলা ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন, যা দেখেই ভিশন খাবার ইচ্ছে হচ্ছে। কেননা টেংরা মাছ আমার কাছে খুবই প্রিয় মাছ। এই মাছের চচ্চড়ি অথবা টেংরা মাছের ঝোল যেভাবেই হোক না কেন তা খেতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। আর আপনার রন্ধনপ্রণালী টা জাস্ট অসাধারণ ছিল। সুস্বাদু এই টেংরা মাছের পাতলা ভুনা রেসিপি আমাদের মাঝে ধাপে ধাপে তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপনার জন্য।

আহা টেংরা মাছের পাতলা ভুনা যেনো অমৃত। এটা আমার খুবই প্রিয়।কিন্তু এটা কখনোই আমি তৈরি করতে পারিনি।কিন্তু আপনি সহজ করে যেভাবে উপস্থাপন করেছেন এটা আমার জন্য সহজ হয়ে গেলো।ধন্যবাদ আপু

 2 years ago 

টেংরা মাছের পাতলা ভুনা রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। আমাদের এদিকে টেংরা মাছ অনেক চাষ হয়। টেংরা মাছের ভুনা খেতে আমার অনেক ভালো লাগে। মাছটা যদি একটু বড় সাইজের হয় খেতে আরো সুস্বাধু লাগে ।আপনি টেংরা মাছের পাতলা ভুনা রেসিপিটা অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সত্যি বলতে আপু টেংরা মাছের পাতলা ঝোল খুবই মজাদার। যদি নদীর টেংরা মাছ হয় তবে তো কোন কথাই নেই। আমিও টেংরা মাছ বিভিন্নভাবে খেয়েছি। আমার কাছে তরকারির সাথে দিলেও ভালো লাগে, ভুনা খেতে ভালো লাগে এবং পাতলা ঝোল খেতেও ভালো লাগে। আপনার রেসিপি টি দেখেই বুঝা যাচ্ছে ভীষণ মজাদার হয়েছে। ধন্যবাদ আপু এত মজাদার এবং লোভনীয় রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

এসময়ের টেংরা মাছ মানে দুর্দান্ত খাবার, এখন টেংরা মাছের পেটে ভরপুর ডিম থাকে এবং এ অবস্থায় টেংরা মাছ খেতে খুবই মজা লাগে। আর সেটি আপনি খুব সুন্দর রেসিপি করে আমাদের সাথে তুলে ধরেছেন এ জন্য তাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন ফ্যামিলির সবাইকে নিয়ে এ কামনা করি।

 2 years ago 

ঠিকই বলেছেন এই গরমে একটু ঝোল ঝোল তরকারি খাওয়া ভালো। যদিও আমার কাছে সবসময় ভুনা ভাজা এ ধরনের খাবার ভালো লাগে। আপনার টেংরা মাছ গুলোর সাইজ বেশ বড়। এই ধরনের টেংরা খেতে খুব মজা লাগে। রেসিপিটা খুব ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

টেংরা মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। আপনি খুবই সুন্দরভাবে টেংরা মাছের রেসিপি উপস্থাপন করেছেন ।।রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে।। আশা করি খেতে অনেক সুস্বাদু হয়েছিল ।
শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64