অবসর সময়ে হাতের কাজ

in আমার বাংলা ব্লগ3 years ago

গ্রামীণ মানুষগুলোর জীবন সত্যিই আলাদা। এই মানুষগুলোর জীবন যারা খুব কাছ থেকে দেখতে পায়, তারা বোঝে যে তারা হয়তো জীবনটা কে কিভাবে ভাবে উপভোগ করে। আমার কাছে মনে হয় এটাই জীবনের আসল মানে। কারণ তাদের কাছে জীবনের মানে হচ্ছে, কোনো রকমে বেঁচে থাকতে পারলেই হলো এবং দিনশেষে এদের হ্যাপিনেস এখানেই। হয়তো তাদের চোখে আকাশচুম্বী স্বপ্ন নেই, হয়তো তারা খুব একটা বেশি বিলাসিতা জীবন যাপন করে অভ্যস্ত নয়। তবে তারা যে জীবনযাপন টা করে সেটার মাধ্যমেই তারা অনেকটা সুখের সন্ধান খুঁজে নেওয়ার চেষ্টা করে।


ছবির যে মানুষটাকে দেখতে পাচ্ছেন তিনি আমার বড় চাচী। তিনি চেষ্টা করছে তার অবসর সময়ে, কাঁথায় নিজের মতো করে আলপনা তৈরি করার জন্য। আসলে এই আলপনা তৈরি করতে রংতুলির প্রয়োজন হয় না, শুধুমাত্র দরকার হয় রঙিন সুতা আর সুই।
সারাদিন সংসারের চাপ সামলিয়ে অবশেষে যখন বিকাল হয়ে যায়, তখন এই মানুষগুলোর কোনো কাজ থাকে না। তাই তারা বাড়ির সামনে উঠানে বসে একদম নিরিবিলি ভাবে মনের আনন্দে কাজ করে নিজের শখের কাজ গুলো। যাইহোক তারা নিজের মতো করে আলপনা তৈরি করছে, এটা দেখে আমার ভালো লেগেছে এবং এটা আমি খুব কাছ থেকে দেখতে পেরেছি এবং আমি নিজেও কিছুটা শেখার চেষ্টা করছি। সবমিলে আমার কাছে খুব ভালো একটা অনুভূতি ছিল।
IMG_20210806_093740_1.jpg

IMG_20210806_093754_1.jpg

IMG_20210806_093758.jpg

IMG_20210806_093841_1.jpg

Sort:  
 3 years ago 

আপনি সাধারণ ভাষায় গভীরে কিছু কথা লিখেছেন। সত্যি গ্রামে বসবাসকারী মানুষের জিবনে সেরকম স্বপ্ন নেই। বিশেষ করে মহিলাদের। কিন্তু তারা জীবনটাকে খুব সুন্দরভাবে উপভোগ করে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

আমাদের এদিকেও অনেক মানুষ নকশী কাঁথা সেলাই করে। এটি সম্পূর্ণ শখের বশে তৈরি করা হয় এবং এটি করতে প্রচুর সময় এবং মেধার প্রয়োজন হয়। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

শুভ কামনা আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60270.61
ETH 2411.66
USDT 1.00
SBD 2.43