চিংড়ি কচুর লতির চচ্চড়ি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপিতে স্বাগতম। আজকে আমি চিংড়ি মাছ দিয়ে কচুর লতি রান্না করেছি। সেই রেসিপিই আপনাদের সাথে শেয়ার করছি। আমার খুব পছন্দের একটি সবজি কচুর লতি। আপনাদের ভাইয়া এটা খায়না।আমি একাই খেয়েছি। তো বন্ধুরা চলুন রেসিপি শুরু করা যাক।

20221108_093456.jpg

উপকরণসমূহ

কচুর লতি
চিংড়ি মাছ
পেঁয়াজ কুচি
ফালি করা কাঁচামরিচ
রসুনের কোয়া
জিরা-ধনিয়ার গুঁড়া
আদা-রসুন বাটা
হলুদ গুঁড়া
গোটা জিরা
লবণ
তেল

PhotoCollage_1668140009932.jpg

প্রস্তুতপ্রনালি

ধাপ-১

প্রথমে চুলায় একটি কড়াই বসিয়েছি এবং কড়াইতে দিয়েছি তেল। তেল গরম হয়ে গেলে আমি এখানে কিছু গোটা জিরা দিয়েছি। তারপর নেড়েচেড়ে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ এবং রসুনের কোয়া দিয়ে ভালোভাবে ভেজে নিয়েছি।

PhotoCollage_1668140106281.jpg

ধাপ-২

কিছুক্ষণ হালকা করে ভেজে নেওয়ার পর সব মসলা দিয়ে কষিয়ে নিয়ে সামান্য পানি দিয়ে আবারো মসলাটা ভালোভাবে কষিয়ে নিয়েছি।

PhotoCollage_1668140149001.jpg

ধাপ-৩

মসলা ভালোভাবে কষানো হয়ে গেলে আমি আগে থেকে ধুয়ে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে কিছুক্ষণ কষিয়ে রান্না করে নিয়েছি।

PhotoCollage_1668140193210.jpg

ধাপ-৪

চিংড়ি মাছগুলো কিছুক্ষণ রান্না করে নিয়ে আমি কেটে ধুয়ে রাখা লতি গুলো দিয়ে ভালোভাবে মসলা এবং মাছের সঙ্গে মিশিয়ে নেড়েচেড়ে আরও কিছুক্ষণ রান্না করে নিয়েছি। তারপর এক ফালি লেবুর রস দিয়েছি।

PhotoCollage_1668140386871.jpg

ধাপ-৫

এরপর সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করে নিয়েছি।

PhotoCollage_1668140424979.jpg

আমার মাছ মাংসের থেকে শাকসবজি খেতে বেশি ভালো লাগে। তাই বাজারে গেলেই নিজের পছন্দের শাকসবজি কিনে আনি। আমাকে এসব একাই খেতে হয়। কারণ বাবুর বাবা সব ধরনের শাকসবজি খায়না। আমার যে সবজি গুলো বেশি পছন্দ সে ওইগুলা খায়না। যেমনঃ মূলা,করলা,কচুর লতি ইত্যাদি আরও অনেক সবজি আছে।

20221108_093506.jpg

তো বন্ধুরা আজকের রেসিপিটা ভালো লাগলে অবশ্যই সুন্দর মতামতের মাধ্যমে আমাকে জানাবেন। সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

বাহ মিলে গেছে তো আপনার রেসিপিটির সাথে আমার রেসিপি আজকে আমিও আজ সকালে আলু মোলা দিয়ে চিংড়ি মাছের রেসিপি প্রস্তুত করেছি।।

চিংড়ি মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে আপনার প্রস্তুত করার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই মজাদার হয়েছিল।।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া এটা খেতে খুবই মজা হয়েছিল। আর আপনার সাথে আমার রেসিপি মিলে গেছে জেনে খুব ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার মত চিংড়ি দিয়ে কচুর লতি আমার কাছেও খুবই পছন্দ। আপনি চিংড়ি আগে কষিয়ে নিয়ে তারপর কচুর লতি দিয়েছেন। এর ফলে স্বাদ অনেক বেশি হয়েছে। তাছাড়া খুবই লোভনীয় লাগছে। আমার তো দেখেই খেতে ইচ্ছা করছে। ধাপগুলো সুন্দর দেখিয়েছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

আমি চিংড়ি কষিয়ে রান্না করি আবার অনেক সময় কচুর লতি টা মেখেও রান্না করি। তবে আজকে একটু কষিয়ে রান্না করার চেষ্টা করেছি যাতে খাবার টা একটু বেশি সুস্বাদু হয়। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

একটা সময় খুবই প্রিয় একটি খাবার ছিল, চিংড়ি দিয়ে কচুর লতি। কতদিন খাইনা ভুলেই গেছি। খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাবি, লেবুর রস দিয়ে রান্না করেছেন এতে করে যেমন স্বাদ বেড়ে যাবে আর সেইসাথে মুখে ধরার ভয় থাকবেনা। রেসিপি টি খুব সুন্দর করে উপস্থাপন করে আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাবি।

 2 years ago 

আপনার পছন্দের খাবার এটি যদি আগে জানতাম তাহলে এক বাটি দিয়ে আসতাম। আর সত্যিই বলেছেন এটা খুবই লোভনীয় খাবার আর লেবুর রস দিয়েছি এজন্য যাতে গলা না ধরে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

যত প্রকার মাছ আছে চিংড়ি আমার সবচেয়ে ফেভারিট। যেটা দেখলেই না খেয়ে থাকতে পারিনা ।কচুর লতি দিয়ে চিংড়ি মাছের দারুন রেসিপি করেছেন সত্যিই অনেক সুন্দর ছিল আপনার রেসিপি।

 2 years ago 

আমি মনে করি কচুশাক থেকে শুরু করে বা গাটি কচু সব ধরনের কচুর সাথে চিংড়ি মাছ ছাড়া অন্য মাছগুলো আমার খুব একটা ভালো লাগে না। এজন্য আমি সবসময় চেষ্টা করি চিংড়ি মাছ দিয়ে এই কচু শাক সবজি গুলো রান্না করার। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

যেহেতু আমি চিংড়ি মাছ খেতে পছন্দ করিনি কারণে আমার এলার্জির জনিত কারণে। কিন্তু সবার কাছ থেকে শুনি চিংড়ি মাছ অনেক স্বাদ।আপনি কচুর লতি দিয়ে চিংড়ি মাছ রান্না করেছেন।আপনার রান্নার ধাপ গুলো খুব সুন্দর ছিল।আপনি খুব ভালো ভাবে চিংড়ি দিয়ে কচুর লতি রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য। আমারও এলার্জি আছে এজন্য কম খাই।আপনার পছন্দের মাছ চিংড়ি এজন্য সব সময় কেনা হয়।

 2 years ago 
চিংড়ি মাছ এবং লতি দুটিই আমার খুব পছন্দের। লতি শুটকি দিয়েও খেতে ভাল লাগে। আপনি আজ চিংড়ি ও লতি দিয়ে তরকারি রান্না করেছেন। রান্নার প্রণালী খুবই চমৎকার ছিল। লতির সিজনে আমার বাসায় প্রায়ই চিংড়ি আর লতি দিয়ে তরকারি রান্না করা হয়। খুবই মজাদার একটি খাবার। গরম ভাত দিয়ে খেতে খুব ভাল লাগে ।আপনার রান্নার প্রণালী আমি ছবি ও বর্ণনার মাধ্যমে খুব সহজভাবে বুঝেছি। যে কেউ চাইলে প্রণালী দেখে রান্না করে নিতে পারবে। আপনার পরিবেশনও খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।
 2 years ago 

চিংড়ি দিয়ে লতি অনেকবার খেয়েছি তবে কখনো শুটকি দিয়ে লতি রান্না করে খাওয়া হয়নি। তবে পরবর্তীতে অবশ্যই একদিন চেষ্টা করব এবং আপনাদের সাথে শেয়ার করব। ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago (edited)

কচুর লতি খেতে বেশ ভালো লাগে আপু।তবে কখনো চিংড়ি দিয়ে খাওয়া হয়নি বেশ ইউনিক দেখেই বোঝা যাচ্ছে খেতে দারুন হয়েছিল।আপনি রান্নার ধাপগুলো বেশ সুন্দর ভাবে বর্ণনা করেছেন।ধন্যবাদ আপনাকে কচুর লতি দিয়ে চিংড়ি চচ্চড়ি রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য। অবশ্যই একদিন কচুর লতি চিংড়ি মাছ দিয়ে খেয়ে দেখবেন এটা খেতে খুবই সুস্বাদু লাগে। আর গরম ভাতের সাথে এটা খেতে খুব মজা লাগে। আপনি একদিন রেসিপিটি রান্না করে খেয়ে দেখবেন।

 2 years ago 

লতি দিয়ে চিংড়ি মাছ রান্না খেতে আমার কাছে খুবই ভালো লাগে। এটি আমার একটি পছন্দের সবজি। রেসিপিটি দেখে খেতে ইচ্ছে করছে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। রান্না করার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে, সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

একদিন দাওয়াত রইলো আপু চিংড়ি মাছ দিয়ে কচুর লতি রেসিপি খাওয়ার জন্য চলে আসবেন।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66