রেসিপিঃ সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছ ভুনা

in আমার বাংলা ব্লগlast year

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছ ভুনা। এই রেসিপিটি আমি মাঝেমধ্যেই বাসায় বানিয়ে থাকি। আমার বাসার সবাই এটা খেতে খুবই পছন্দ করে আর খেতেও বেশ সুস্বাদু হয়।আমার সবসময় সরষে বাটা দিয়ে ইলিশ মাছ রান্না করে থাকি। তবে ইলিশ মাছ ছাড়াও সরষে বাটা দিয়ে যে কোনো মাছ রান্না করলেও খেতে বেশ ভালো লাগে।অনেক সময় একই ধরনের রেসিপি খেতে খেতে বিরক্ত লাগে তাই রেসিপি মধ্যে যদি ভিন্নতা না যায় সেটা খেতে ভালো লাগে।

1000028993.jpg

তো বন্ধুরা চলুন কথা না বাড়িয়ে মূল রেসিপিতে চলে যাই।

1000006404.png

উপকরণ
তেলাপিয়া মাছ
পেঁয়াজ
কাঁচামরিচ
সরিষা
আদা-রসুন বাটা
হলুদ গুঁড়া
মরিচের গুঁড়া
জিরার গুঁড়া
লবণ
তেল

1000028992.jpg

1000006405.png

ধাপ-১

প্রথমে সরিষা, পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ ভালোভাবে ধুয়ে পাটায় বেটে নিতে হবে। আপনারা চাইলে ব্লেন্ডারেও ব্লেন্ড করতে পারেন। আধা ঘন্টা আগে সরিষা ভিজিয়ে রাখতে হবে।

1000028991.jpg

ধাপ-২

এরপর তেলাপিয়া মাছগুলো ভালোভাবে ধুয়ে নিয়ে লবণ হলুদ গুঁড়া মাখিয়ে চুলায় একটি কড়াই বসিয়ে তেল দিয়ে মাছ গুলো ভালোভাবে ভেজে নিতে হবে।

1000028990.jpg

ধাপ-৩

এবার রান্নার জন্য চুলায় আরেকটি কড়াই বসিয়ে পরিমাণ মতো তেল দিয়ে এরপর পেঁয়াজ কাঁচামরিচ এবং সরিষা বাটার যে পেস্টটা রেখেছিলাম সেটা দিয়ে দিতে হবে।

1000028989.jpg

ধাপ-৪

এবার গুঁড়া মসলা এবং আদা রসুন বাটা দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে কিছুক্ষণ তেলের মধ্যে মসলাটা ভেজে নিতে হবে।

1000028988.jpg

ধাপ-৫

এ পর্যায়ে সামান্য একটু পানি দিয়ে মশলাটা আরো কিছুক্ষন ভালোভাবে কষিয়ে নিতে হবে যাতে মসলাটা পুড়ে না যায়।

1000028987.jpg

ধাপ-৬

মসলা ভালোভাবে কষানো হয়ে গেলে আগে থেকে ভেজে রাখা মাছগুলো দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে মসলার সঙ্গে।

1000028986.jpg

ধাপ-৭

এরপর রান্নার জন্য পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ঝোল যখন গায়ে মাখা হয়ে গেছে তখন আমি এই রান্নাটি নামিয়ে নিয়েছি।

1000028985.jpg

❤️পরিবেশন❤️

সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছ ভুনা হয়ে গেলে নামিয়ে নিয়ে পরিবেশন করেছি গরম গরম ভাতের সাথে৷

1000028993.jpg
তো বন্ধুরা এই ছিলো আমার আজকের রেসিপি। আশা করছি রেসিপিটা আপনাদের কাছে ভালো লেগেছে। রেসিপি টা দেখতে যেমন সুন্দর খেতেও বেশ সুস্বাদু ছিল। যারা এভাবে কখনো রান্না করে খাননি অবশ্যই একবার বাসায় রান্না করে খেয়ে দেখবেন। আমার বিশ্বাস আপনারা এটা পছন্দ করবেন। আজ এখানেই শেষ করছি। দেখা হবে পরবর্তীতে নতুন কোন বিষয় নিয়ে।

সবাই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

1000006402.png

1000007984.png

1000006401.gif

Sort:  
 last year 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। সব সময় সরষে ইলিশ খেয়েছি। তবে সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছ রান্না করে কখনো খাওয়া হয়নি। দেখে খুবই লোভনীয় লাগছে। রান্না করার ধাপগুলো দেখে শিখে নিলাম। এভাবে একদিন রান্না করে খেয়ে দেখব। সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 11 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

আপনি আমার খুবই পছন্দের মাছের রেসিপি তৈরি করেছেন। সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছ ভুনা করার রেসিপিটা নিশ্চয়ই খুবই মজাদার ছিল। আপনার এই মজাদার রেসিপি দেখে আমার তো ইচ্ছে করছে একটু এক টুকরো মাছ নিয়ে খেয়ে ফেলতে। এরকম মজাদার রেসিপি দেখিয়ে লোভ লাগিয়ে দিয়ে ভালো করলেন না। জিভে চলে এসেছে রেসিপিটা দেখে।

 11 months ago 

জ্বি আপু সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছ ভুনার এই রেসিপিটা খেতে খুবই মজাদার ছিল। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের জন্য।

 last year 

বাহ্ চমৎকার ইউনিক রেসিপি তো। আমি কিন্তু কোন দিন এমন রান্না খাইনি। তবে সরষে মাছ দিয়ে ইলিশ খাওয়া হয়েছে। আজকে আপনার রেসিপিটি দেখেই মনে হচেছ বেশ সুস্বাদু হয়েছিল। আবার রেসিপির কালার টাও বেশ দারুন। সব মিলিয়ে একটি অসাধারন সরষে তেলাপিয়া হয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

জ্বি আপু রেসিপি টা দেখতে যেমন সুন্দর ছিল খেতেও বেশ সুস্বাদু হয়েছিল। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

আপু অনেক চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সরিষা বাটা দিয়ে তেলাপিয়া মাছ অবশ্যই এর আগে কখনো খাওয়া হয়নি। তবে রেসিপিটি আমার কাছে অনেক ইউনিক মনে হয়েছে। বাসায় একদিন ট্রাই করবো। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 11 months ago 

এভাবে মাছ রান্না করে খেতে অনেক সুস্বাদু হয় আপু। আমার এই রেসিপিটা খেতেও বেশ মজা হয়েছিল। সুন্দর একটি মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 last year 

আমিতো জানতাম যে সরষে বাটা দিয়ে শুধু ইলিশ মাছের খায় লোকজন। কিন্তু সরষে বাটা দিয়ে যে তেলাপিয়া মাছ রান্না করা যায় আজকে প্রথম দেখলাম। এভাবে তেলাপিয়া মাছ রান্না করলেও খেতে খুবই মজাদার হবে। আপনার রেসিপি দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। কালার দেখেই লোভ লেগে যাচ্ছে। একদিন বাসায় রান্না করে দেখতে হবে।

 11 months ago 

আমিও জানতাম আপু সরষে বাটা শুধু ইলিশ মাছ খাওয়া যায়। তবে আমি সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছ বেশ কিছুদিন রান্না করেছি এবং তা খেতেও বেশ ভালো লাগে। একদিন বাসায় রান্না করে খেয়ে দেখবেন আপু আমার বিশ্বাস ভালো লাগবে আপনার। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

জি সব সময় দেখেছি সরিষা বাটা দিয়ে ইলিশ মাছ রান্না করা হয়। আজ আপনি সরিষা বাটা দিয়ে তেলাপিয়া মাছ রান্না করেছেন। এটা বেশ আমার কাছে ভালো লাগলো এবং বাসায় যেহেতু খায় তাই হয়তো বেশ সুস্বাদু হয়। আপনার রেসিপি আমার বরাবর অনেক ভালো লাগে। খুব সুন্দর করে উপস্থাপনা করতে পারেন। আপনার জন্য শুভেচ্ছা রইল

 11 months ago 

রেসিপি পোস্ট দেখে সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

সরষে বাটা দিয়ে ইলিশ মাছ অনেক জনপ্রিয় এবং অনেক খেয়েছি। কিন্তু সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছ কখনো খাইনি। কিন্তু আপনার রেসিপি টা দেখে বেশ ভালো লাগছে। সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি টা দারুণ তৈরি করেছেন। এবং রেসিপি টা বেশ লোভনীয় ছিল। সবমিলিয়ে রেসিপি টা দারুণ তৈরি করেছেন আপু। ধন্যবাদ আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

সরিষা বাটা দিয়ে যে কোন মাছ রান্না করলে অনেক ভালো লাগে ভাইয়া খেতে। এই রেসিপিটা খেতেও বেশ সুস্বাদু ছিল। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আপু আপনি ঠিকই বলেছেন, খাবারের ভিন্নতা আনলে রুচির পরিবর্তন হয়। আর তখন ভিন্ন ধরনের খাবারগুলো খেতেও স্বাদ মনে হয়। তবে আপু আমি সব সময় সরষে বাটা দিয়ে ইলিশ মাছের রেসিপি খেয়েছি, কখনো সরষে বাটা দিয়ে তেলাপিয়া মাছ ভুনা খাওয়া হয়নি। তাই আপনার তৈরি রেসিপিটি আমার কাছে ভিন্ন স্বাদের ভিন্ন রেসিপি মনে হচ্ছে। অনেক অনেক ধন্যবাদ আপু, ভিন্ন ধরনের এই রেসিপিটি শিখিয়ে দেয়ার জন্য।

 11 months ago 

ইলিশ মাছের এখন যে দাম তাতে করে অন্যান্য মাছ গুলো সরষে বাটা দিয়ে খেয়ে ইলিশ মাছের ফিল নিতে হবে।🤪 যাইহোক এই সরষে বাটা দিয়ে মাছ রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয় ভাইয়া। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ঠিকই বলেছেন আপু ইলিশ মাছ ছাড়াও সরষে বাটা দিয়ে অন্য যে কোন মাছি রান্না করা যায় । আমি অবশ্য এভাবে করে তেলাপিয়া মাছ কখনো রান্না করিনি অন্য মাছ করেছি ভালোই লাগে খেতে । আপনার তরকারির কালারটা দেখে তো মনে হচ্ছে খুবই মজাদার হয়েছে চেহারা দেখেই বোঝা যাচ্ছে সেটা ।

 11 months ago 

সরষে বাটা দিয়ে এভাবে মাছ রান্না করে খেয়ে দেখবেন আপু খুবই মজা লাগে খেতে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63312.28
ETH 2601.44
USDT 1.00
SBD 2.79