বাগান পরিচর্যা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমি খুব একটা ভালো নেই। কারণ আমি আমার বারান্দার বাগান টা নিয়ে খুব চিন্তায় আছি। আমি গত কয়েকদিন আগে আমার বাগান নিয়ে একটা পোষ্ট করেছিলাম যে আমি বাগানে কিছু নতুন গাছ লাগিয়েছি। আসলে গত কয়েকদিন এত বেশি পরিমাণে বৃষ্টি হয়েছে যে আমার গাছের অবস্থা খুব খারাপ। আর কিছু কিছু কাজ একদম মরে গেছে।

PhotoCollage_1663413816525.jpg

বাবার বাড়ি থেকে ঘুরে এসে গাছ গুলো দেখে আমার খুব মন খারাপ হয়েছিল এবং আমি খুব কষ্ট পেয়েছিলাম যে আমার গাছগুলোর অবস্থা খুবই খারাপ। যাই হোক সেদিন থেকেই মোটামুটি গাছের পিছনে লেগে গিয়েছিলাম যে গাছগুলো আমি কিভাবে ঠিক করব। তো যাই হোক সবগুলো গাছের পানি বের করে দিয়েছিলাম। কিন্তু রোদ ছিলনা গতকাল আজকে রোদ উঠেছিল তখন আমি সবগুলো সব রোদে দিয়েছিলাম কারন মাটিগুলো ভিজে একদম সেঁতসেঁতে হয়ে গেছিল। যার কারণে গাছের গোড়া গুলো পঁচে যাচ্ছিল এবং নষ্ট হয়ে যাচ্ছিল।

20220917_140017.jpg

আর খুব শখের বাগান এটি কারন আমি এই গাছগুলো খুব ছোট থেকে বড় করেছি এবং কিছু কিছু গাছ আমি বীজ থেকে গাছ ফুটিয়েছি। যে কারণে আমার খুব বেশি খারাপ লাগছিলো। আসলে গাছগুলো অনেক জায়গা থেকে সংগ্রহ করেছিলাম। আমি যেখানেই গেছি সেখান থেকে আমি গাছ সংগ্রহ করেছি। আমার খুবই খারাপ লাগছে গাছগুলো দেখে। যাইহোক কয়েকদিন যত্ন করার পর একপর্যায়ে এখন গাছগুলো আমার মোটামুটি ভালো আছে। আর কিছু কিছু টবের গাছ পঁচে গেছিলো যেগুলোতে আমি আবার নতুন করে গাছ লাগিয়েছি।

PhotoCollage_1663413890623.jpg

আমার ছেলেটা আজকে আমার বাগানে বেশ কিছুক্ষণ খেলেছিল এবং যাইহোক গাছগুলো দেখে এখন মোটামুটি ভাল লাগছে। সবগুলো গাছ এখন ঠিক আছে। আর আমার মরিচ গাছে অনেকগুলো মরিচ হয়েছে যেগুলো দেখে আমার বেশি ভাল লাগছিল। যাই হোক এবার আমি আমার গাছের মরিচগুলো দিয়ে আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করতে পারব। আর এত কিছুর মধ্যেই মরিচগুলোই যেন আমাকে আশার আলো দেখিয়েছিল। আমি খুবই খুশি হয়েছিলাম যা ভাষায় প্রকাশ করতে পারবো না। আসলে নিজের যত্ন করার পর কোন কিছু পাওয়ার মধ্যে আলাদা একটা ভালোলাগা থাকে।

PhotoCollage_1663413912874.jpg

আমি ভেবেছি আমার বারান্দায় আরো কিছু গাছ আমি সংগ্রহ করব নতুন করে। যেগুলো আপনাদের সাথে আমি আবারও শেয়ার করবো। তো বন্ধুরা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন সুরক্ষিত থাকবেন। দেখা হবে পরবর্তীতে নতুন কোন বিষয় নিয়ে।

ধন্যবাদ সবাইকে

Sort:  

আপনার বারান্দায় লাগানো গাছের টবের নিচে যদি ছিদ্র না থাকে তাহলে ছিদ্র করে দিতে পারেন অথবা যদি ছিদ্র থাকে তাহলে দেখেন কোন কারণে হয়তো ছিদ্র গুলো বন্ধ হয়ে গেছে এজন্য অতিরিক্ত জলটা বাইরে বের হতে পারছে না। ফলে গাছের গোড়া পচে যাচ্ছে। মরিচ গাছে তো ভালই মরিচ হয়েছে। যদিও এগুলো একবারই মুড়ির সাথে মাখিয়ে খেয়ে ফেলতে পারবো আমি।

 2 years ago 

তাহলে একদিন মুড়ির দাওয়াত রইলো বাগানের টাটকা মরিচ দিয়ে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

গাছে অতিরিক্ত পানি থাকলে গাছ মারা যায় ।এজন্য ভারী বৃষ্টি হলে টব থেকে অতিরিক্ত পানি ফেলে দিতে হবে ।না হলে গাছ মারা যাবে। আপনার গাছগুলো বেশ সতেজ আছে ।অল্প একটু পরিচর্যা করলে এরকম গাছের বাগান করা যায়। আমার আছে ছোট্ট একটা বাগান । আপনার মরিচ গাছের মরিচ গুলো বেশ বড় বড় হয়েছে ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কিভাবে অতিরিক্ত পানি বের করবো যে টানা বৃষ্টি। যাইহোক এখন মোটামুটি ভালো আছে। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে বুঝতে পারলাম আপনি খুব বৃক্ষ প্রেমী একজন মানুষ আপুমনি। আমি প্রথম ভেবেছিলাম আপনার বাবু বাগান পরিচর্চা করছে 😁। আশা করছি আপনার অন্যান্য সব গাছগুলো আগের মত সতেজ হয়ে উঠবে। কারণ আপনি খুব খেয়াল রাখছেন গাছের।

 2 years ago 

হুমম আপু কয়েকদিন খুব যত্ন করেছি। গাছগুলো এখন মোটামুটি ভালো আছে। ধন্যবাদ আপু আপনার কথাই যেনো ঠিক হয়। আমিও চাই আমার গাছ গুলো আগের মতো হোক।

 2 years ago 

সত্যি বলেছেন আপু আসলে নিজের যত্ন করার পর কোন কিছু পাওয়ার মধ্যে আলাদা একটা ভালোলাগা কাজ করে।আপু টবে বেশি বৃষ্টির কারণে পানি জমে গাছের গোড়া মচে যাওয়ার সম্ভবনা থাকে। এই কারণে বৃষ্টি শেষ হওয়ায় সাথে সাথে টব থেকে পানি ফেলে দিতে হবে।মরিচ গাছের মরিচ গুলো আসলে অনেক সুন্দর। যাইহোক অবশেষে সবগুলো গাছ এখন ঠিক আছে জেনে ভালো লাগল। ধন্যবাদ

 2 years ago 

হুমম টবের পানি সব ফেলে দিয়ে আবার রোদে শুকিয়েছি। অনেক কষ্ট করে গাছগুলোর প্রান ফিরিয়ে এনেছি।

 2 years ago 

শায়ান বাবু কে দেখে মনে হচ্ছে সে কত মনযোগের সহিত গাছের পরিচর্যা করছে।টবের বা যার ভেতরে লাগিয়েছেন সেগুলোর নিচে ছিদ্র করে দিন।তাইলেই অতিরিক্ত পানি বের হয়ে যাবে আর গোড়া পচার ভয় থাকবে না।আপনার বাগান টি অনেক সুন্দর।

 2 years ago 

টবের নিচে ছিদ্র করে দিলে বারান্দা নোংরা হবে। বাবু বারান্দায় খেলাধুলা করে। এভাবেই কষ্ট করে গাছগুলোর যত্ন নিতে হবে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

শুভ ভাইয়ের পোস্টে জেনেছি আপনারা অনেক আবেগঘন মুহুর্ত পার করে আপনার বাবার বাসা থেকে এসেছেন। বাবার বাড়ি থেকে এসে বারান্দায় শখের বাগানের এরকম অবস্থা দেখে নিশ্চয়ই আপনার মন আরও খারাপ হয়েছে। আমার হলেও তাই হত। তবে আপনার পরিশ্রমের জন্য বেশিরভাগ গাছ বেচে গিয়েছে এটা শুনে ভাল লাগলো। নতুন চারাগুলো দ্রুত বড় হয়ে যাক এই আশা করি।

আর এত কিছুর মধ্যেই মরিচগুলোই যেন আমাকে আশার আলো দেখিয়েছিল।

এত মন খারাপের মধ্যে এরকম ভাল জিনিস দেখলে ভাল লাগে। ধন্যবাদ আপু।

 2 years ago 

হুমম ভাইয়া খুব মন খারাপ হয়েছিলো দেখে। অনেক কষ্ট পেয়েছিলাম। তবে হঠাৎ করে যখন মরিচ গুলো দেখেছিলাম তখন খুব ভালো লেগেছিল। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

যখন বৃষ্টির পানি পড়ে গাছের গোড়ার মাটিগুলো একেবারে নরম হয়ে যায় এবং ভিজে যায় তখন সেই মাটি শুকাতে বেশ টাইম লাগে। তাই গাছের গোড়া একেবারে পচে যায়। আপনি যেই টপগুলোতে গাছ লাগিয়েছেন সেগুলো নিচের দিকের অংশে কিছু কিছু জায়গায় ছিদ্র করে দিতে পারেন। আপু আপনি কষ্ট করে নিয়মিত ভাবে এই টপগুলো ছাদে নিয়ে রোদে দিতে পারেন। তাহলে অন্তত গাছগুলো আরো বেশি সতেজ হবে। বৃষ্টির সময় এই সমস্যাগুলো বেশি হয়। তবে শায়ান যে আপনার বারান্দার গাছ গুলোর সাথে খেলা করছে দেখতে অনেক ভালো লাগলো। তবুও ভালো গাছগুলো তুলে ফেলছে না। আমার চাচাতো ভাই যখন ছোট ছিল সে তো সব গাছ তুলে ফেলত আর তাকিয়ে তাকিয়ে দেখতো।

 2 years ago 

ছাদে নিয়ে যেতে হয়নি আপু। আমার বারান্দায় অনেক রোদ বারান্দাতেই শুকাতে পেরেছি। শায়ান গাছ ছিড়ে ফেলে তবে খেয়াল রাখতে হয়। ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ আপু আপনারা সুন্দর ভাবে আপনার সকালে বাগানটি পরিচর্যা করেছেন। সেটি পরিচর্যা করে আমাদের সাথে সুন্দরভাবে শেয়ার করার পাশাপাশি ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ভাবে আমাদের সাথে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমারও ছাদে একটি ছোটখাটো একটি বাগান আছে। তবে আমার গাছের টপ গুলোর নিচে চিত্র আছে। মনে হয় আপনার গাছের টপ এর মধ্যে ছিদ্র নেই এবং অতিরিক্ত পানি দিলে গাছের গোড়া নষ্ট হয়ে যায়। সামনে আর নতুন নতুন গাছ নিয়ে আমাদের মাঝে শেয়ার করবেন। অপেক্ষায় আছি সেগুলো দেখার। ধন্যবাদ খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে।

 2 years ago 

আমার গাছগুলো বারান্দার গ্রিলের সঙ্গে ঝুলানো আছে। যদি আমি নিচে ছিদ্র করে দেই তাহলে দেয়াল কাঁদা দিয়ে মেখে যাবে। এজন্য আমি ছিদ্র করে দেইনি তবে যাইহোক অনেক কষ্ট করার পর আমার গাছগুলো এখন ভালো আছে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59471.57
ETH 2618.20
USDT 1.00
SBD 2.40