ফুলকপির রসা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপিতে স্বাগতম। আজকে আমি যে রেসিপিটি একদম নিজের মতো করে করার চেষ্টা করছি। আসলে এত রেসিপি শেয়ার করছি আপনাদের সাথে এখন রেসিপি করতে গেলে চিন্তায় পড়ে যাই। আবার না আগের রেসিপি গুলো আবার শেয়ার করে ফেলি। যাইহোক আজকে আমি শেয়ার করছি ফুলকপির রসা। আশা করছি আপনাদের কাছে রেসিপিটি ভালো লাগবে। তো বন্ধুরা চলুন রেসিপি শুরু করা যাক।

20221022_222906.jpg

উপকরনসমূহঃ

★ ফুলকপি
★ পেঁয়াজ কুচি
★ আদা-রসুন বাটা
★ জিরা-ধনিয়ার গুঁড়া
★ শুকনা মরিচের গুঁড়া
★ হলুদ গুঁড়া
★ গরম মসলা
★ লবণ
★ তেল

প্রস্তুতপ্রনালিঃ

ধাপ~১

প্রথমেই আমি ফুলকপি গুলো কেঁটে ধুয়ে নিয়েছি।এরপর চুলায় একটি কড়াই বসিয়ে কড়াই গরম করে তেল দিয়ে আমি কেঁটে ধুয়ে রাখা ফুলকপিগুলো হালকা বাদামি করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1666547176439.jpg

ধাপ~২

এরপর ফুলকপিগুলো ভাজা হয়ে গেলে আমি তুলে নিয়ে একই তেলে দিয়েছি গরম মসলা। গরম মসলা দিয়ে নেড়েচেড়ে আমি দিয়েছি পেঁয়াজ কুচি। পেঁয়াজ কুচি দিয়ে ভালোভাবে কিছুক্ষণ ভেজে নিয়েছি যতক্ষণ না এটার কালার বাদামী হয়ে আসছে।

PhotoCollage_1666547227250.jpg

ধাপ~৩

পেঁয়াজ ভাজা হয়ে গেলে সামান্য পানি দিয়েছি যাতে পেঁয়াজগুলো পুড়ে না যায়। এরপর আমি যে বাটা মসলা এবং গুঁড়ামসলা নিয়েছিলাম সেগুলো দিয়ে ভালোভাবে মসলাটা কষিয়ে নিয়েছি।

PhotoCollage_1666547263226.jpg

ধাপ~৪

মসলা কষানো হয়ে গেলে আমি যে ফুলকপিগুলো ভেজে রেখেছিলাম সেগুলো দিয়ে মসলার সাথে মিশিয়ে কিছুক্ষণ কষিয়ে রান্না করে নিয়েছি।

PhotoCollage_1666547303082.jpg

ধাপ~৫

কিছুক্ষণ কষিয়ে রান্না করার পর আমি পানি দিয়েছি রান্নার জন্য। আমি এখানে পানি একটু অল্প দিয়েছি। কারন আমি ফুলকপিগুলো আগে থেকে ভেজে নিয়ে ছিলাম এজন্য এগুলো সেদ্ধ হতে বেশি সময় লাগবে না।

PhotoCollage_1666547363164.jpg

ধাপ~৬

ঝোল যখন একদম ফুলকপির গায়ে গায়ে লেগে থাকবে তখন আমি রান্নাটা নামিয়ে নিয়েছি। আর ফুলকপির রসা বলে কথা ঝোল তো বেশি রাখা যাবেনা। এজন্য আমি গায়ে গায়ে মাখা মাখা রস রেখেছি। যাতে খেতে ভালো লাগে।

PhotoCollage_1666547419946.jpg

বিশ্বাস করুন বন্ধুরা এই রেসিপিটা খেতে যে এতো সুস্বাদু হবে এটা আমি রান্নার সময় ও বুঝতে পারেনি। খুবই ভাল লেগেছিল খেতে। আর মনে হচ্ছিল যে আমি মাংস ভাত খাচ্ছি। আমি মনে করি যারা মাছ মাংস পছন্দ করেন না তারা এভাবে ফুলকপি রান্না করে খেয়ে দেখবেন। আমার বিশ্বাস তারা যে মাছ মাংস খায় তার অভাব টা ভুলেই যাবেন। আর আপনারা নিরামিষ হিসেবে এটা খুব ভালো একটা রেসিপি। এটা রুটি কিংবা পড়োটার সঙ্গে খুব ভালো লাগবে খেতে আর গরম ভাতের সাথে তো কোন কথায় নাই।

20221022_222916.jpg

বন্ধুরা সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে নতুন কোনো রেসিপি নিয়ে। পরবর্তী সময়ে এই রেসিপির ভিডিও আসবে। সবাইকে দেখার আমন্ত্রণ রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

আপু এটি অনেক ইউনিক একটি রেসিপি। ফুলকপির রসা আগে কখনো খেয়ে দেখিনি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু। আমি অবশ্যই বাসায় এভাবে ফুলকপির রসা তৈরি করে খাব। এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

শীতের সবজির মধ্যে ফুলকপি আমার সবথেকে পছন্দের একটি খাবার। যেকোনো তরকারিতে ফুলকপি দিলে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি খুবই সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

আপনার মত এই সমস্যাটা আমারও হয় পোস্ট করতে গেলে। কোন একটি রেসিপি তৈরি করতে গেলে মনে হয় যে এই রেসিপিটি আগে শেয়ার করেছি কিনা। যাই হোক শীত আসার আগেই ফুলকপি দিয়ে ফুলকপির রসা তৈরি করেছেন। রেসিপির নামের সাথে সাথে কালারও খুবই চমৎকার হয়েছে। খেতেও নিশ্চয়ই সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

আপনি বরাবরই আমাদের মাঝে অনেক মজাদার মজাদার এবং ইউনিক রেসিপি শেয়ার করে থাকেন। যদিও ফুলকপির রসা এই রেসিপিটি আমার কাছে একদম নতুন এর আগে কখনোই কমিউনিটিতে দেখিনি। খুবই চমৎকারভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আপনি আমাদের মাঝে রেসিপিটি তুলে ধরেছেন। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago (edited)

আপনি খুব চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন। ফুলকপির রসা রেসিপি দেখে লোভনীয় লাগছে। খেতেও নিশ্চয়ই মজা হয়েছে। আমিও এর আগে খেয়েছি ফুলকপির রসা। প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এইরকম একটি ইউনিক পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

সেই ফুলকপি সাধারণত মাছ দিয়ে রান্না করলে আমাকে অনেক মজা লাগে। তবে আপনার তৈরি করা ফুলকপির রসা রেসিপিটি দেখে অনেক ভালো লাগলো আপু। এই রসা রেসিপিটি আগে কখনো খাইনি । তবে আপনার তৈরি করা ধাপ গুলো দেখে আমিও বাসায় কোন একদিন চেষ্টা করব।
আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

শীতের সিজন আসলে আমি প্রচুর পরিমাণে ফুলকপি খাই। আমার ফুলকপির সব রেসিপি অনেক ভালো লাগে। কিন্তু কখনো এভাবে ফুলকপি দিয়ে রসা খাওয়া হয়নি। আপনার রেসিপির কালার দেখতে খুবই সুন্দর হয়েছে তার মানে নিশ্চয়ই খেতে অনেক মজা হয়েছিল। ধাপগুলো খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনার রেসিপি অনেক ইউনিক লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ইউনিক রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65