পাবদামাছ,বেগুন,আলু কুমড়ো বড়ি দিয়ে পাতলা ঝোল || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি পাবদা মাছ, আলু, বেগুন কুমড়ো বড়ি দিয়ে পাতলা ঝোল রান্না করেছি। সেটাই আপনাদের সাথে শেয়ার করবো। এখন শীতকালে প্রায় সব তরকারিতে আমি কুমড়ো বড়ি দেই। আমার খুব পছন্দের। বাবুর বাবারও খুব পছন্দের। আমি বাসায় বানাবো কুমড়ো বড়ি। ডাল কিনে রেখেছি। আমাদের বাসার ছাদে কাজ চলছে এজন্য বড়ি দিতে পারছিনা। কাজ শেষ হয়ে গেলে বড়ি দেওয়া শুরু করবো। তো বন্ধুরা চলুন রেসিপি শুরু করা যাক।

20221114_222514-01.jpeg

উপকরনসমূহঃ

★ পাবদা মাছ
★ কুমড়ো বড়ি
★ আলু
★ বেগুন
★ পেঁয়াজ কুচি
★ ফালি করে কাঁটা কাঁচামরিচ
★ আদা-রসুন বাটা
★ হলুদ গুঁড়া
★ পাঁচফোড়ন
★ লবণ
★ তেল

প্রস্তুতপ্রনালিঃ

ধাপ-১

প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে তেল দিয়ে তেল গরম হয়ে গেলে আমি আগে কুমড়ো বড়ি গুলো ভেজে নিয়েছি।

PhotoCollage_1668487363244.jpg

ধাপ-২

বড়ি ভাজা হয়ে গেলে তুলে নিয়ে একই তেলে আমি পাবদা মাছ লবণ এবং হলুদ গুঁড়া দিয়ে মেখে ভেজে নিয়েছি।

PhotoCollage_1668487412427.jpg

ধাপ-৩

মাছ ভেজে তুলে নিয়ে তেলে দিয়েছি পাঁচফোড়ন। এরপর কিছুটা নেড়েচেড়ে পেঁয়াজ কুচি এবং ফালি করে কাঁটা কাঁচামরিচ দিয়ে বাদামি করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1668487508615.jpg

ধাপ-৪

এরপর আগে থেকে কেঁটে ধুয়ে রাখা সবজি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিয়েছি।

20221114_220219.jpg

ধাপ-৫

এরপর হলুদ গুঁড়া, আদা-রসুন বাটা এবং লবণ দিয়ে আরও কিছুক্ষণ ভেজে নিয়েছি। তারপর পানি দিয়েছি রান্নার জন্য।

PhotoCollage_1668487589108.jpg

ধাপ-৬

এরপর সবজি গুলো সেদ্ধ হয়ে গেলে আমি আগে থেকে ভেজে রাখা কুমড়ো বড়ি দিয়ে দিয়েছি। তারপর কিছুক্ষণ রান্না করার পর ভেজে রাখা মাছ গুলো দিয়ে দিয়েছি। এরপর কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করে নামিয়ে পরিবেশন করেছি।

PhotoCollage_1668487675030.jpg

আমি তরকারিতে পাতলা ঝোল রেখেছি। কুমড়ো বড়ি গুলো রস দিয়ে সুন্দর ফুলে উঠেছে। খেতে খুবই সুস্বাদু লেগেছে। বাজার থেকে বড়ি কিনে দেখেছি খুব একটা ভালো হয়না। তাই আমি প্রতিবছর শ্বশুর বাড়ির গ্রাম থেকে নিয়ে আসি। এবার ভাবছি নিজেই বানাবো।

20221114_222341.jpg

তো বন্ধুরা রেসিপিটি ভালো লাগলে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন। সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আমার একটা প্রিয় মাছের অন্যতম পাবদা মাছ। খেতে খুবই সুস্বাদু। আলু, বেগুন আর বড়ি দিয়ে করা ঝোল তো সত্যিই অসাধারণ হয়। আমার বাড়িতেও এমন ভাবে মা রান্না করে। আমার মাও বাড়িতে কলাই এর ডালের সাথে চালকুমড়ো দিয়ে বড়ি দেয়। বাড়িতে তৈরি বড়ির তুলনা নেই। ধন্যবাদ দিদি।

 2 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার বড়ির রেসিপি দেখে আমারও বড়ির তরকারি খেতে ইচ্ছে করে।আপু আপনাদের বাসা ছাদের কাজ শেষ হলে বড়ি বানালে আমারে কিছু দিয়েন😂😂।পাবদা মাছও বেগুন দিয়ে রেসিপি নিশ্চয়ই খেতে অনেক দারুন হয়েছে, প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

আপনার ঠিকানা টা পাঠিয়ে দিয়েন আপু কুরিয়ার করে পাঠাবোনি।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও বড়ি দিয়ে যেকোনো তরকারি খেতে ভালো লাগে আপু।কুষ্টিয়া,ঝিনাইদহে বেশ প্রচলন কুমড়োর বড়ি।আপনি পাবদা মাছ দিয়ে আলু বেগুন কুমড়োর বড়ির বেশ সুন্দর রেসিপি তৈরি করে দেখিয়েছেন আপু।খেতে নিশ্চয় অনেক ভালো লেগেছিল।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

হুমম আপু তরকারি রান্না টা খেতে খুবই সুস্বাদু হয়েছিলো।আমরা বাসার সবাই কুমড়ো বড়ি খেতে খুব পছন্দ করি।

 2 years ago 

এবার নিজে থেকেই দাওয়াত নিলাম।বাসায় গিয়ে বলবোনি,ভাবি আমি আসছি😁।নিজ দায়িত্বে ডেকে নিয়েন তারপর🥲।
খুব লোভনীয় একটা রেসিপি শেয়ার করেছেন।দেখে খুব ভালো লাগলো। শুভ কামনা জানাই ❤️

 2 years ago 

অবশ্যই বাসায় আসলে জানিও। তুমি তো এসেই চলে যাও। এবার আসলে সময় নিয়ে আসিও।

 2 years ago 

কুমড়ো বড়ি খেতে নাকি অনেক ভালো লাগে। তবে আমি নিজে কখনো খাইনি। খাওয়ার ইচ্ছা আছে আপু। ভাইয়া যেহেতু এই কুমড়ো বড়ি খেতে পছন্দ করেন তাহলে নিজ হাতেই বানিয়ে ফেলুন আপু। যেহেতু ছাদের কাজ চলছে আশা করছি কাজ শেষ হয়ে গেলে কুমড়ো বড়ি তৈরি করবেন। পাবদা মাছ খেতে এমনিতেই অনেক মজা। আর সবজি দিয়ে পাবনা মাছের রেসিপি তৈরি করলে খেতে ভালো লাগে। ভীষণ লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু।

 2 years ago 

কি যে বলেন আপু একবারো কুমড়ো খান নাই। একবার খেয়ে দেখবেন। এটা খেতে এত ভালো লাগে খেতে একবার এর স্বাদ পেলে আর ছারতে চাইবেন না।

 2 years ago 

আপু আপনি যেই রেসিপি আমাদের মাঝে আজকে শেয়ার করেছেন এই রেসিপি সঙ্গে আমি অতি পরিচিত। কেননা পাবদা মাছ আমাদের পুকুরে চাষ করা হয়। বেগুনো আমরা আমাদের মাঠের জমিতে চাষ করি। কুমড়ো বড়ি কিছুদিন আগে আমরা দিয়েছি এই বিষয়ে আমি একটি পোস্ট করেছিলাম। আসলে সব কিছু একসাথে মিশিয়ে রান্না করলে খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্য করার জন্য। যেহেতু সব উপকরণ হাতের কাছেই আছে তাড়াতাড়ি রান্না করে ফেলুন এই মজাদার রেসিপি।

 2 years ago 

আপনি পাবদা মাছ রান্না করেছেন বিভিন্ন সবজি মিক্স করে দেখতে অনেক সুন্দর হয়েছে আপু।শীতকালে যা রান্না করেন না কেন খেতে অনেক সুস্বাদ হয়।আপনার বডি বানানোর ব্লগটা আমার দেখতে হবে।

 2 years ago 

ঠিক বলছেন আপু শীতের সবজির স্বাদই আলাদা। বড়ি দিলে অবশ্যই শেয়ার করবো।

 2 years ago 

পাবদামাছ,বেগুন,আলু কুমড়ো বড়ি দিয়ে রান্না পাতলা ঝোল রান্নার খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। চাল কুমড়ার বড়ি খেতে আসলে আবার অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে আপনার রেসিপিটা উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের এই রেসিপিটা শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্য করার জন্য। আমার কাছে কুমড়ো বড়ি খেতে খুব ভালো লাগে।

 2 years ago 

বেগুন আলু ও কুমড়োর বড়ি দিয়ে পাবদা মাছের পাতলা ঝোল রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। আবার রেসিপিটি তবে দেখছি আপনি পাঁচফোড়ন ব্যবহার করেছেন। কুমড়ার বড়ি কখনো খাওয়া হয়নি। পাঁচফোড়ন দিয়ে ও কখনো এভাবে তৈরি করা হয়নি। এভাবে একদিন তৈরি করে দেখব। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুস্বাদু ও ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি প্রায় তরকারিতে পাঁচফোড়ন দিয়ে থাকি। আমি খুব পছন্দ করি। ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

শীতকালে কুমড়োর বড়ি দিয়ে মাছের ঝোল খুবই পছন্দের একটা রেসিপি আমার। আমার পরিবারও খেতে খুবই পছন্দ করে।। আপনি পাবদা মাছ ভেজে সবজি দিয়ে কুমড়োর বড়ি রান্না করেছেন। নিশ্চয়ই খেতেও খুব মজা হয়েছে ভাবি দেখে বোঝা যাচ্ছে।অনেক ধন্যবাদ ভাবি সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাবি আপনার সুন্দর মন্তব্যের জন্য। আমি এবং আমার পরিবারেরও সবাই কুমড়ো বড়ি খেতে ভিষন ভালোবাসে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66