সুস্বাদু খিচুড়ি রেসিপি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভালো আছি। কাল থেকে আকাশ মেঘলা হয়ে আছে। কাল প্রায় সারা দিন বৃষ্টি হয়েছে। আজকের আবহাওয়া টা খুব একটা ভালো না। এরকম আবহাওয়ায় খিচুড়ি না হলে আমার কাছে ব্যাপারটা ঠিক জমে উঠে না।তো তাই আমি আজকে সকালে খিচুড়ি রান্না করেছি। আজ একটু ভিন্ন ভাবে রান্না করেছি। কয়েক প্রকার ডাল বেশি করে এবং চাল অল্প। খিচুড়িটা খেতে বেশ ভালো হয়েছে। আর সেটাই আপনাদের সাথে শেয়ার করতে চলে আসলাম।
IMG_20220604_202026.jpg

উপকরনসমূহঃ

মসুর ডাল
বুটের ডাল
মাসকলাইয়ের ডাল
মটরশুঁটি
চাল
পেঁয়াজ, কাঁচামরিচ
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুঁড়া
সাদা এলাচ, দারচিনি,লবঙ্গ,গোলমরিচ,তেজপাতা
হলুদ গুঁড়া
লবণ এবং তেল
IMG_20220604_143134.jpg

প্রস্তুতপ্রনালিঃ

আমি প্রথমেই তিন প্রকার ডাল নিয়েছি মসুর ডাল মাসকলাইয়ের ডাল এবং বুটের ডাল। এগুলো আমি পানি দিয়ে প্রায় এক ঘন্টার মতো ভিজিয়ে রেখে ছিলাম।
IMG_20220604_190245.jpg

এক ঘণ্টা ভিজিয়ে রাখার পর পানি গুলো ফেলে দিয়ে আমি এখানে এক কৌটা চাল দিয়ে ভালোভাবে ডালগুলো এবং চাল ধুয়ে করে নিয়েছি। আমি এখানে আমরা যে নরমাল চালের ভাত খেয় থাকি সেই চালই ব্যবহার করছি।
IMG_20220604_190347.jpg

চাল এবং ডাল গুলো ধুয়ে তারপর আমি রাইস কুকারে নিয়েছি এবং এখানে দিয়েছি পেঁয়াজ কুচি, ফালি করে কাঁটা কাঁচামরিচ, আদা -রসুন বাটা, জিরা-ধনিয়ার গুঁড়া এবং আরও যা মশলাপাতি ছিল দিয়ে দিয়েছি। এরপর আমি দিয়েছি মটরশুঁটি। মটরশুঁটি গুলো আমি শীতকালে ফ্রিজিং করে রেখেছিলাম। সেগুলো আমি সারাবছর রান্নায় ব্যবহার করি। এরপর আমি তেল দিয়ে হাতের সাহায্যে ভালোভাবে মেখে নিয়েছি।
IMG_20220604_190827.jpg

এরপর আমি রান্নার জন্য পরিমাণমতো পানি দিয়ে রাইস কুকারে বসিয়ে দিয়েছি।
IMG_20220604_191139.jpg

আমার রান্না হওয়ার পর আমি পরিবেশন করেছি ডিম ভাজা, পেঁয়াজ, কাঁচামরিচ এবং লেবু দিয়ে। আমার এই খিচুড়ি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আমি আপনাদেরকে সেটা বলে বোঝাতে পারব না। আপনারা অবশ্যই আমার রেসিপি টা দেখে শিখে নেবেন আমি এটা কিভাবে রান্না করেছি। আপনাদের সুবিধার্থে আমি পরবর্তীতে ভিডিও শেয়ার করব সবাইকে দেখার আমন্ত্রণ রইল।
PhotoCollage_1654410706534.jpg

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

খিচুড়ি আমার খুবই পছন্দের। আমার সব সময় খিচুড়ি খেতে ভালো লাগে। তবে বৃষ্টির দিনে হলে তো কথাই নেই আপনি আজকে খিচুড়ি রান্না কয়েক ধরনের ডাল ব্যবহার করছেন এজন্যই খেতে বেশ সুস্বাদু হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বৃষ্টির দিনে খিচুড়ি খেতে বেশ ভালো লাগে।তবে আমার বুটের ডাল দিয়ে খিচুড়ি খেতে খুব ভালো লাগে। বেশ ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ মিলে গেল, আমি আজকে সকালেই খিচুড়ি এবং ডিম ভাজি খেয়েছি। সকাল সকাল খিচুড়ি খেতে আমি খুবই পছন্দ করি। আজকে আপনার তৈরি খিচুড়ি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। খিচুড়ির এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ওয়াও আপু অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। এই বৃষ্টির শীতল দিনে গরম গরম খিচুড়ি খেতে অনেক মজা লাগে। আপনি অনেক সুন্দর ভাবে খিচুড়ি তৈরি পদ্ধতি উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

খিচুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার আর সাথে যদি একটু ডিম ভাজি থাকে তাহলে তো আর কোন কথাই নেই। আপনি আমার খুবই পছন্দের একটি রেসিপি তৈরি করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও আপু আপনার খিচুড়ির প্লেট দেখে ইচ্ছে করছে খেতে বসে যাই। এত রকম ডাল দিয়ে রান্না করেছেন খিচুড়ি তো মজা হবে। খুব সুন্দর করে ডিম ভাজা লেবু দিয়ে পরিবেশন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এখন বৃষ্টি হলে বেশ জুমতো ব্যপার খানা আপু।কারণ খিচুরি বৃষ্টিতে খাওয়ার যে মজা তা অন্য সময় বোঝা যায়না।দারুন একটি রেসিপি করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

টিপটিপ বৃষ্টি, ডিম দিয়ে খিচুড়ি, এক ফালি লেবু চিপে, ঝাল পেয়াজ মেখে, খানিকটা সরিষার তেল আহা! সেই স্বাদ যেন জিভে জ্বল এসে গেল।

 2 years ago 

আপু খিচুড়ি আমার খুবই প্রিয় খাবার। আর এরকম বৃষ্টির দিনে খিচুড়ি খেতে আমার কাছে অনেক অনেক ভালো লাগে। আপনার তৈরি সুস্বাদু খিচুড়ি রেসিপি দেখেই আমার খাওয়ার লোভ লেগে গেলো। আপনি তিন রকমের ডাল ও মটরশুঁটি দিয়ে খুবই সুস্বাদু করে খিচুড়ি তৈরি করেছেন। খিচুড়ি দেখেও বোঝা যাচ্ছে খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। খুবই সুন্দর ভাবে সাজিয়ে গুজিয়ে রেসিপিটির ধাপ উপস্থাপন করেছেন। পরবর্তী সময়ে এই খিচুড়ি রেসিপির ভিডিওটি দেখার জন্য অপেক্ষায় রইলাম। ধন্যবাদ

 2 years ago 

সত্যি কথা বলতে কি বৃষ্টির মাঝে খিচুড়ি খেলে বেশ ভালো লাগে গরম গরম খিচুড়ি।ডিম ভাজি দিয়ে খিচুড়ি খেতে আমার বেশ ভালো লাগে ।আপনি খুব সুন্দর ভাবে একটি ডাল সবজি খিচুড়ি রেসিপি তৈরি করেছেন তার সাথে ডিম। এত সুন্দর একটি খিচুড়ি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 69047.36
ETH 3739.58
USDT 1.00
SBD 3.66