বৃষ্টির দিনে মজাদার খিচুড়ির রেসিপি 🍲

in আমার বাংলা ব্লগ5 months ago

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আপনারা হয়তো বুঝতেই পেরেছেন আজকে আমি কিসের রেসিপি শেয়ার করছি। হ্যাঁ বন্ধুরা আজকে আমি শেয়ার করব ভুনা খিচুড়ির রেসিপি। গতরাত থেকে থেমে থেমে হালকা বৃষ্টি হচ্ছে। এ বৃষ্টির কারণ হয়তো আমার জানা নেই তবে বৃষ্টির দিনে খিচুড়ি আমার খেতেই হবে। সকালবেলা ঘুম থেকে উঠে দেখলাম ঝিরিঝিরি বৃষ্টি পড়ছে বাহিরে। শুয়ে শুয়ে সিদ্ধান্ত নিলাম ঘুম থেকে উঠে গরম গরম ভুনা খিচুড়ি রান্না করব। খিচুড়ি আমি এবং আমার বাসার সবাই খেতে খুবই পছন্দ করি। তাই কারো অনুমতি নেওয়ারও অপেক্ষায় রইলাম না। চট জলদি এই মজাদার খিচুড়ি আমি বানিয়ে ফেললাম।

PhotoCollage_1708605303985-01.jpeg

আমি খুবই সহজ উপায়ে খিচুড়ি বানিয়ে থাকি। আর তারই প্রত্যেকটা ধাপ আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করছি।

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScURvgxL6oNy61wWHmiRpQ4L5wPzJuR91tVZXgqZiEey4gp8T9nQDN7VwhnZbve22Yiqdt9Enz1un5SJtbZ8ZEWa9X9PzccJ9v7NM5pXzQzS.png

উপকরনসমূহঃ
আতপ চাল
মসুর ডাল
আলু
পেঁয়াজ কুচি
কাঁচামরিচ ফালি
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুঁড়া
হলুদ গুঁড়া
মরিচের গুঁড়া
সাদা-কালো এলাচ
লবণ
তেল

PhotoCollage_1708605241720-01.jpeg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPzLnvAw5nMkNBFxuembpsrfoPHRriZnzMJQp8Qzj3X11VtPjixscvmGWKnJuc...duNUBbDMSD5eaT1gkLQbwQnG77AGd1LEKhBeYPmknYc5G7EAsD9MyHnhVMNoj42rtBsuut2ztckkDfR5smr7P6XDxqKELUHmdnzZfM74oKoD8VhVakr9AzdeSz.png

ধাপ-১

প্রথমে পরিমাণ মতো চাল এবং ডাল নিয়েছি। এরপর চাল এবং ডাল ভালোভাবে ধুয়ে রাইস কুকারের পাএে নিয়েছি।

20240222_135640-01.jpeg

ধাপ-২

এবার আগে থেকে কেটে ধুয়ে রাখা টুকরো করে রাখা আলুগুলো চাল এবং ডালের মধ্যে দিয়ে দিয়েছি।

20240222_135725-01.jpeg

ধাপ-৩

এবার দিয়েছি পেঁয়াজ কুচি এবং কাঁচামরিচ ফালি।

20240222_135735-01.jpeg

ধাপ-৪

এবার দিয়েছি গুঁড়া মসলা এবং বাটা মশলা।

20240222_135748-01.jpeg

ধাপ-৫

এবার খিচুড়ির মিক্স মসলা এবং পরিমাণ মতো তেল দিয়েছি।

20240222_135924-01.jpeg

20240222_135802-01.jpeg

ধাপ-৭

এবার সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

20240222_140025-01.jpeg

ধাপ-৮

পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্নার জন্য রাইস কুকার টি অন করে দিয়ে রান্না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

20240222_140107-01.jpeg

20240222_140117-01.jpeg

ধাপ-৯

এবার রান্না হয়ে গেলে গরম গরম পরিবেশন করেছি।

20240222_154456-01.jpeg

20240222_154800-01.jpeg

সত্যি কথা বলতে এই হালকা বৃষ্টির দিনে ভুনা খিচুড়ি খেতে যে কি ভালো লেগেছিল সেটা বলে বোঝাতে পারবো না। আমার বাসার সবাই খুব মজা করে খেয়েছি। বন্ধুরা এই ছিল আমার খিচুড়ি রেসিপি। আমার মতো কে কে খিচুড়ি পাগল আছেন অবশ্যই কমেন্টে জানাবেন। আজ এখানেই বিদায় নিচ্ছি। দেখা হবে পরবর্তীতে নতুন কোন রেসিপি বা অন্য কোন বিষয় নিয়ে।

সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1EmYRYsQvFLAH72WL1voB5Qv1bAb8AZSXixgFjhiMWAnz2UA9cMfriUVJ7ctL7...nSLVWX5o43xBXmLDdwhihbXiBhaPqShV2SFRHcKYd8CXKMs5RdPFoVngFzUPZy735MKSBrn82U6bCmY9F8MzT3ucNgZ2hGFcSdZg7fSmWifdcnibPP7TB2AbsL.png

rd3GVFgaNqfa5weVZtxxbjKtDyTEHjfxPPPJvmPbgZ2G7pL6CvtSE5hy2br8XMSLKQjggTDT9dnZnYJupZM3bE9EMptuNvwQ2hwzoB25vf...UfGWJsmL5WHRq3WCUtTYe3KuZwiwVWXjmcT4nR7Sp38QJcEKsECc5HkaDsrUqeJnKLKD88mQATt9SKpEEaMFtxZgahKHjxRb3MydeP5LoDjkQnmc2YmxygubZF.gif

Xaey6XUsuMsULyX7cP1nbTWJzYmPAgo7FUiwufHRk6Jy2gyG1Db2Jf3F8zDR4enXrGJXJVY8zjUpsz8r7ybb4LRV5UxeCYiYK1QPL3cJGf...AYxpdPLKDUL7U8qu4Pikt2pYsm5FijpvHVGxLifJJPzqmZNKMNA2z45a46JW8rG61eode8Q5PXFhQEQKZCgnKP8ynSwFBAExhqvJUM7KDLc3AeqHmeUQyR5QSZ.gif

আমার পরিচয়

আমি হাবিবা সুলতানা হীরা । জাতীয়তাঃ বাংলাদেশী। পেশাঃ গৃহিণী। শখঃ নতুন নতুন রেসিপি বানাতে ভালো লাগে। তাছাড়া গান গাওয়া, আর্ট করা, ফটোগ্রাফি করা ও বাগান করতে আমি বেশ স্বাচ্ছন্দ্যবোধ করি। আমি স্টিমিটে ২০২০ সালের নভেম্বর মাসে যুক্ত হই।

Sort:  
 5 months ago 

বৃষ্টির দিনে খিচুড়ি রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আর আপনি বৃষ্টি হচ্ছে দেখে মজাদার খিচুড়ি রেসিপি তৈরি করেছেন দেখেই তো লোভ লেগে গিয়েছে খাওয়ার প্রতি। বাহিরে ঝিরিঝিরি বৃষ্টি পড়ছে, আর ঘরে গরম গরম বিরিয়ানি খাওয়ার মজাটাই সবথেকে আলাদা হয়। সবাই মিলে নিশ্চয়ই অনেক মজা করে খেয়েছিলেন এই খিচুড়ি। আমাদের এদিকে তো আজকে সকালে প্রচুর বৃষ্টি হয়েছে। গতকালকে রাতের বেলায় হালকা হালকা বৃষ্টি হয়েছে।

 5 months ago 

জ্বি আপু বাসার সবাই মিলে খুবই মজা করে খেয়েছিলাম এই খিচুড়ি।সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 5 months ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন আপু বৃষ্টির দিনে খিচুড়ি খাবার মজাটাই যেন অন্যরকমের। আমিও মাঝে মাঝেই যখন বৃষ্টি হয় তখন খিচুড়ি রান্না করতে বলি বাড়িতে। সত্য কথা বলতে খিচুড়ি খেতে আমার অনেক বেশি ভালো লাগে।

 5 months ago 

হ্যাঁ ভাইয়া বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার মজায় অন্যরকম। আমার মতো আপনিও খিচুড়ি খেতে ভালোবাসেন জেনে ভালো লাগলো।

 5 months ago 

আসলে গতকাল রাত থেকেও আমাদের এখানে মাঝে মাঝে থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল। এই বৃষ্টির সময় আপনার চিন্তা হলো ঘুম থেকে উঠেই খিচুড়ি রান্না করবেন। আর আপনার বাসার সবাইও খিচুড়ি খেতে খুবই পছন্দ করে। তাই এরকম বৃষ্টির দিনে খিচুড়ি রেসিপি তৈরি করেছেন। খাওয়ার মুহূর্ত সুন্দর ভাবে শেয়ার করলেন। আপনার রেসিপির পরিবেশন দেখে অনেক ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ভাইয়া আমার বাসার সবাই খিচুড়ি খেতে খুবই পছন্দ করে। তাইতো বৃষ্টি দেখে ঘুম থেকে উঠেই খিচুড়ি রান্না করে ফেলেছিলাম। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 5 months ago 

খিচুড়ির আমার খুব পছন্দের। বৃষ্টির দিনে মজাদার খিচুড়ির খাওয়ার অনুভূতি বেশ দারুন হয়ে থাকে। আপনার খিচুড়ির রেসিপি বেশ দুর্দান্ত হইছে। দেখে খিচুড়ির খেতে খুব ইচ্ছে করতেছে। এতো অসাধারণ রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 5 months ago 

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। আমার তৈরি এই খিচুড়ি খেতেও খুব সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

বৃষ্টি দিনে খুবই ভালো একটি সিদ্ধান্ত নিয়েছেন। গুড়ি গুড়ি বৃষ্টির দিনে খিচুড়ি হলে তো দারুণ হয়, আর আপনিও সকালে উঠেই যেন এই খিচুড়ি রান্না রেসিপি শুরু করে দিলেন। আসলে বৃষ্টিময় এই দিনে এরকম রেসিপি খাবার মুহূর্ত সত্যিই অসাধারণ। আপনার রেসিপি পরিবেশন আমার খুবই ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

খিচুড়ির রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 5 months ago 

হ্যাঁ কালকে সকালে বৃষ্টি হয়েছে আর বৃষ্টির দিন এলেই প্রথমেই এই খিচুড়ি রেসিপির কথা মনে পড়ে যায়। ইস এখন যদি বৃষ্টি হতো আর এরকম এক প্লেট খিচুড়ি ভাত সামনে পেতাম তাহলে মনের ইচ্ছাটা পূরণ হতো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেকদিন পর এরকম হঠাৎ বৃষ্টির দিনে খিচুড়ি লোভটা সামলাতে পারলাম না ভাইয়া। তাইতো মজাদার ভুনা খিচুড়ি বানিয়ে ফেললাম। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। তবে আপনার জন্য আফসোস হচ্ছে পরবর্তীতে হালকা বৃষ্টি হলেও অবশ্যই খিচুড়ি খেয়ে ফেলবেন।

 5 months ago 

বৃষ্টি আর খিচুড়ি যেন একের সঙ্গে আর একটি অদ্ভুতভাবে জড়িত। খিচুড়ি যে আমার কি পছন্দ তা বলে বোঝাতে পারবো না। কিন্তু ভুনা খিচুড়ি আমার কেন যেন ভালো হয় না। আপনার এই খিচুড়ি দেখেই তো খেতে ইচ্ছা করছে। এখন ভাবছি যে আমিও খিচুড়ি রান্না করবো কিনা। কিন্তু এরকম হবে কিনা বুঝতে পারছি না। বেশ লবণীয় লাগছে দেখতে।

 5 months ago 

আমি তো মনে করি বৃষ্টি এবং খিচুড়ি একে অপরের পরিপূরক। খিচুড়ি আমারও খুবই পছন্দের খাবার আপু। যাইহোক অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্যের জন্য।

 5 months ago 

বাহ বৃষ্টির দিনে খিচুড়ি রান্না খেতে খুবই ভালো লাগে। যেহেতু আপনি বৃষ্টির অবস্থা দেখেই খিচুড়ি তৈরি করে নিলেন। এত দারুন হয়েছে খিচুড়ির কালার। ভুনা খিচুড়ি খেতে খুবই ভালো লাগে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করলেন। অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

আমার কাছে মেঘলা আকাশ বা বৃষ্টির দিন মানে খিচুড়ি। সুন্দর একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।

 5 months ago 

জি আপু গত রাত থেকেই কিন্তু হালকা হালকা বৃষ্টি হচ্ছে। হঠাৎ করে বৃষ্টি হওয়াটা কিন্তু বেশ ভালো লেগেছে। আরে বৃষ্টির দিনে খিচুড়ি সেটা তো আরো বেশি ভালো লাগে। আমি বরাবরই খিচুড়ি খেতে ভীষণ পছন্দ করি। আমার পছন্দের খাবারের তালিকায় প্রথম স্থানে আমি খিচুড়িকে রাখি। আপনি আজকে খুবই চমৎকার করে খিচুড়ি রান্না করেছেন। খিচুড়ি রান্নার প্রতিটা ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন আপনি অনেক অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

রেসিপি পোস্ট টি দেখে সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

সত্যি বলতে বৃষ্টির দিনে খিচুড়ি খেতে অনেক বেশি ভালো লাগে যেহেতু সকালবেলা ঝিরিঝিরি বৃষ্টি পড়ছিল তাই কারো কাছ থেকে কোন কিছু না শুনেই খিচুড়ি রান্না করার সিদ্ধান্ত নিয়েছেন জেনে ভালো লাগলো। বৃষ্টির দিনে শুকনো মরিচ ভর্তা আর খিচুড়ি কতটা যে সুস্বাদু লাগে বলে বোঝানো যাবে না। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বাহ্ খিচুড়ির সঙ্গে মরিচ ভর্তা খেতে মনে হয় ভালই লাগবে। পরবর্তীতে ট্রাই করবো একদিন। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43