মানুষের রূপ পরিবর্তনে টাকার ভূমিকা 💰💰

in আমার বাংলা ব্লগ9 months ago

1000028702.jpg
সোর্স

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

টাকা এমন একটি বস্তু যা নিমিষেই অনেক দূরের মানুষকেও কাছের করতে পারে আবার খুব কাছের মানুষকেও দূরে ঠেলে দিতে পারে। এই কথাটা বলার একটাই কারণ তার জন্য আমি খুব কাছে থেকে কিছু মানুষের রূপ বদলে যেতে দেখেছি। আমার বাবারা পাঁচ ভাই দুই বোন। আমার বাবা সবার ছোট। আমার বাবার থেকে আমার বাবার ভাইদের অর্থ অনেকটা বেশি। আমার বাবা যেটুকু আছে তাতে করে আমাদের খুব ভালোভাবে দিন পাড় হতো। বাহিরে থেকে পড়াশোনা করেছি যখন যেটা চেয়েছি বাবা-মার কাছে কখনো কোনো অভাব বুঝতে দেয়নি। আমার চাচারা বড় লোক। কিন্তু তারা তাদের ছেলেমেয়েদেরকে খুব অল্প বয়সে বিয়ে দিয়েছে এবং তাদের জামাইয়েরা বেকার।

আমার বাবাকে যখন দেখতাম মাঝেমধ্যে টাকার সমস্যায় পড়তো তখন আমার চাচাদের কোন সাহায্য করতে দেখিনি। বরং তারা বাবাকে কিছু কটু কথা শুনাতো। বাবা তাদের কথাগুলো কখনোই কানে নিত না। সব সময় ওনার চিন্তা আমাদেরকে নিয়ে থাকতো। আমি যখন এইচএসসি পরীক্ষা দিয়ে বাসায় আসলাম ছুটিতে তখন বিয়ের জন্য দেখতে আসতো বিভিন্ন জায়গা থেকে। যদিও আমার পড়াশোনার অনেক ইচ্ছে ছিলো। বাবা-মাও চাইতো আমি পড়াশোনা করি।কিন্তু গ্রামে থাকলে যা হয় আর কি।তবে আমার বাবা কিছুতেই পছন্দ করতো না।তার ইচ্ছা ছিল মেয়েকে শহরে বিয়ে দিবে।

যাইহোক এর মধ্যেই আপনাদের ভাইয়ের সঙ্গে আমার পরিচয় হয়। তারা আমাদের বাড়িতে বিয়ের প্রস্তাব নিয়ে আসে। সবকিছু দেখাশোনার পর আমাদের বিয়ে ঠিক হয় এবং আমার বাবা খুব ধুমধাম করে আমার বিয়ে দেন। বিয়েতেও আমার আত্মীয়-স্বজনের কম আপত্তি ছিল না। শহরে বিয়ে দিচ্ছে শহরে শুধু ছেলের বাড়ি ছাড়া আর কিছু নেই এই সেই আরো কত কথা। কিন্তু আমার বাবা কারো কথাই শোনেননি। বিয়ের পর পাঁচটি বছর কেটে গেছে আমার।আল্লাহর রহমতে আমার বাবার কখনো কোন কিছুর অভাবে পড়েনি যাতে তার ভাইদের কাছে গিয়ে কখনো হাত পাততে হয়।

বরং আমার চাচাদের থেকে আমার বাবা-মা অনেক সুখী।আমার হাজবেন্ড আমার বাবা আমাকে অনেক বেশি ভালবাসে যার শিকি ভাগও তাদের জামাইয়েরা তাদেরকে দেখায় না সম্মান করে না।আমার হাজব্যান্ড আমার বাবা-মাকে এত ভালোবাসে আমি এত সুখী এটাও তাদের সহ্য হয় না। আড়ালে অনেক কথা বলে কিন্তু সামনে থেকে অনেক ভালোবাসা দেখায় যা আমি বুঝতে পারি এবং মনে মনে হাসি। কিছু কিছু লোক আছে এমনই আপনার সুখ দেখলে জ্বলে পুড়ে মরবে আবার দূঃখে থাকলে কথা শোনাতেও ছাড়বে না।

আপনার আমার কাছে যখন অনেক টাকা থাকবে তখন বন্ধুর অভাব হবে না এবং আত্মীয় স্বজনের ভালবাসারও অভাব হবে না। তখন অনেক দূরের আত্মীয় খুব কাছের হয়ে যায়। কিন্তু যখনই একটু সমস্যায় পড়বেন তখন দেখবেন এত কথা শোনাবে যে তাদেরকে আপনি আমি চিনতেই পারবো না। কোনটা তাদের আসল রূপ আর কোনটা তাদের অভিনয়।

যাইহোক বন্ধুরা কিছু মানুষের সাথে ইচ্ছা না থাকলেও সম্পর্ক রাখতে হয়। যেমনটা আমি প্রতিনিয়ত করে চলেছি।হয়তো এভাবেই বাকিটা জীবনও রাখতে হবে। তবে তাদের কাছ থেকে সবসময় সাবধানে থাকতে হবে। এমন আত্মীয়-স্বজন থেকে দূরে থাকবেন শুধুমাত্র যেটুকু সম্পর্ক রাখার দরকার সেটুকুই রাখবেন।আজ এখানেই শেষ করছি দেখা হবে পরবর্তীতে আবারো নতুন কোন বিষয় নিয়ে।

সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

1000006402.png

1000007984.png

1000006401.gif

Sort:  
 9 months ago 

আসলেই আপু কিছু কিছু মানুষ আছে যাদের বেশি টাকা পয়সা হয়ে গেলে পরিবর্তন হয়ে যায়। কাছের মানুষদেরকে চিনে না তখন। আপনার চাচারা তো দেখছি বেশ স্বার্থপর। যদিও এমন ঘটনা বেশিরভাগ পরিবারেই ঘটছে বর্তমানে। তবে সামর্থ্য থাকলে অবশ্যই নিজের ভাইকে সাহায্য সহযোগিতা করা প্রয়োজন। শুভ ভাই আসলেই খুব ভালো মানুষ। মাঝে মধ্যে বিভিন্ন ধরনের ফটোগ্রাফি দেখলেই বুঝতে পারি, শুভ ভাই আপনার পরিবারের মানুষদেরকে কতোটা ভালোবাসে। যাইহোক পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 9 months ago 

একেবারে সত্য বলেছেন কিছু মানুষের সঙ্গে ইচ্ছা না থাকলেও সম্পর্ক টা রাখতে হয়। আপনার বাবার কাছে অধেল অর্থ না থাকলেও তিনি শান্তিতে আছেন। কিন্তু আপনার চাচারা ঠিক তার উল্টাটা। আর টাকা তো শুধু মানুষের অবস্থান না ইচ্ছা রুচি ব‍্যবহার সবকিছুই পরিবর্তন করে। আপনার পোস্ট পড়ে অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ আমাদের সঙ্গে পোস্ট টা শেয়ার করে নেওয়ার জন্য আপু।।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 9 months ago 

একেবারে বাস্তব কথাগুলো আপনি তুলে ধরেছেন পোষ্টের মাধ্যমে। টাকার কারণে মানুষের সাথে মানুষের সম্পর্ক ভালো হয় আবার খারাপ হয়ে যায়। আপনার বাবারা পাঁচ ভাই ছিল এবং আপনার বাবা সবার ছোট ছিল। তারপরও আপনার বাবা খুব সুন্দর করে আপনাদের সব আবদার এবং পড়ালেখা করিয়েছে। অথচ আপনার বাবার ভাইয়েরা টাকা থাকার পরও তাদের মেয়েদেরকে জলদি বিয়ে দিয়ে জামাই গুলো বেকার। তবে আমাদের ভাইয়ের সাথে পরিচয় আপনার বিয়ে হয়েছে এবং আপনি সুখে আছেন শুনে খুব ভালো লাগলো। ঢাকার মানুষের কাছে বাড়ি ছাড়া কিছু নেই এগুলো একদম কুসংস্কার কথা। যাই হোক আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো আপু।অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 9 months ago 

আপনার পুরো পোস্টটি পড়ে আপু অবাক হলাম। অনেকটা আমাদের ফ্যামিলির সাথে মিলে গেছে। আপনার বাবার প্রয়োজনে যেমন আপনার চাচারা হাত বাড়ায়নি বরং কটু কথা শুনিয়েছে। আমাদের বেলায়ও এরকম ঘটেছে। আর @shuvo35 ভাইয়ের মত একজন ব্যক্তি আপনাদের ফ্যামিলি মেম্বার হয়ে গেছে এটি আসলে অনেক সৌভাগ্যের বিষয়। আর ভাইয়া আপনার বাবা-মাকে অনেক কেয়ার করে ও ভালোবাসে এটা জেনে অনেক বেশি খুশি হলাম।আর আপনার চাচাদের মত এখন আমাদেরও প্রতিবেশীরা আমাদেরকে হিংসে করে।আমাদের ভালো তাদের সহ্য হয় না কিন্তু সামনে এসে ঠিকই সুন্দর সুন্দর কথা বলে যায় । তবে আপু তারা করতে থাকুক হিংসে, ইনশাআল্লাহ আল্লাহ ও তার রাসুলের রহমতে নিজেরা নিজেদের মত ভালই আছি। ধন্যবাদ আপু মনের কথাগুলো তুলে ধরার জন্য।

 9 months ago 

জ্বি ভাইয়া তারা হিংসা করুক এবং তাদেরও সেই হিংসে গুলোই আমাদের ওপরে ওঠার সিঁড়ি হবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মুহূর্তের জন্য।

 9 months ago 

আসলে আপু এটা বাস্তব যে আত্মীয় স্বজনের সঙ্গে রক্তের সম্পর্ক থাকলেও এরা একজনের ভালো দেখতে পারে না। যত নিকট আত্মীয় হোক না কেন যখন দেখবেন তার ছেলে মেয়ের থেকেও অন্যের ছেলেমেয়ে একটু ভালো অবস্থানে গিয়েছে তখনই তাদের সেটা সহ্য হয় না। উপর দিয়ে ভালো ব্যবহার করলেও নিজ দিয়ে তারা সারাক্ষণ চেষ্টা করে ক্ষতি করার ।আসলে এই মানুষগুলো থেকে একটু দূরে থাকাই ভালো ।ধন্যবাদ।

 9 months ago 

ঠিক বলেছেন আপু আত্মীয়-স্বজন থেকে শুরু করে পাড়া প্রতিবেশী কেউ কারো ভালো সহ্য করতে পারেনা।সব সময় ক্ষতি করার চেষ্টা করে আর তাই এদের থেকে সাবধানে থাকাই শ্রেয়।ধন্যবাদ আপু।

 9 months ago 

খুব সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করলেন আপু।সত্যি টাকা মানুষের রুপ পালটে দেয়।অনেক আপন জনই আছেন এমন। তাদের রুপ জানার পরেও তাদের নিয়ে আমাদের চলতে হয়।তবে এটা ঠিক বলেছেন এ ধরনের মানুষগুলোকে চিনে নিজেদেরকে সেভ রাখতে হবে।

 9 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 9 months ago 

আপনার পোস্টটি পড়ে যতটুকু বুঝলাম, যে শ্রেণীর লোকজনের কথা আপনি বলতেছেন।এরা সবার জীবনে একটা না একটা দিক থেকে জড়িয়ে আছে। হিংসুটে মনোভাব এবং অন্যকে সহযোগিতা ভুলেও না করে না এরা।আর অন্যের ক্ষতি কিভাবে করা যায় বরং সেই দিকেই হাটে তারা। ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

যখন আপনার কাছে অনেক টাকা থাকবে দেখবেন আপনার বন্ধুর অভাব নেই কিন্তু যখন আপনার কাছে টাকা শেষ হয়ে যাবে দেখবেন আশপাশের একজন বন্ধু কেউ খুঁজে পাবেন না এটাই বাস্তবতা আপু।

Posted using SteemPro Mobile

 9 months ago 

বাস্তব কথাগুলো আপনি তুলে ধরেছেন পোষ্টের মাধ্যমে। পৃথিবীটা চলছে টাকার উপরে। টাকার জন্যই মানুষের সাথে মানুষের সম্পর্ক অনেক
মধুর হয় আবার এই টাকার জন্যই সম্পর্ক নষ্ট হয়ে যায়। আসলে নিজেই বুঝতে পারছেন কে কার থেকে ভালো আছে। আমি মনে করি আপনার বাবা অনেক ভালো আছে এবং শান্তিতে আছে। আপনার আরেকটি কথা আমার অনেক ভালো লেগেছে কিছু মানুষ আছে সেই মানুষগুলো চীনে নিজেকে সেফ থাকতে হবে। অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67538.43
ETH 3518.61
USDT 1.00
SBD 2.81