বাবু কচু পাবদামাছ দিয়ে চচ্চড়ি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের সবার দোয়ায় ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনা করছি।

আমার নতুন একটি রেসিপি ব্লগে সবাইকে স্বাগতম। আজকে আমি শেয়ার করতে চলেছি নতুন একটা রেসিপি। আমি দুইদিন আগে গ্রামের বাড়িতে গিয়েছিলাম। সেখান থেকে আসার সময় আমি কিছু বাবু কচুর ডাটা এনেছি। আমাদের এলাকায় এই কচুটাকে বাবু কচু বলা হয়। আমি জানিনা কোন এলাকায় কি নাম বলা হয়। তো আমি সেই কচু দিয়ে পাবদা মাছ দিয়ে চচ্চড়ি করেছি। আর সেটাই আপনাদের সাথে শেয়ার করছি। আশা করছি রেসিপিটা আপনাদের কাছে ভালো লাগবে।

20221128_093658.jpg

উপকরনসমূহ

বাবু কচুর ডাটা
আলু
পাবদা মাছ
পেঁয়াজ কুচি
ফালি করে কাঁটা কাঁচামরিচ
আদা-রসুন বাটা
হলুদ গুঁড়া
লবণ
তেল

PhotoCollage_1669631975698.jpg

প্রস্তুতপ্রনালি

ধাপ-১

প্রথমে আমি আলু কুচি করে কেটে ধুয়ে একটা কড়াইয়ে নিয়েছি।

20221128_091247.jpg

ধাপ-২

এরপর দিয়েছি পেঁয়াজ কুচি এবং ফালি করে কাঁটা কাঁচা মরিচ।

20221128_091331.jpg

ধাপ-৩

এরপর আদা-রসুন বাটা, হলুদ গুঁড়া, লবণ এবং তেল দিয়ে ভালোভাবে মেখে নিয়েছি। মাখানো হয়ে গেলে আমি কচু গুলো ধুয়ে দিয়ে আলুর সঙ্গে মিশিয়ে নিয়েছি।

PhotoCollage_1669632071772.jpg

ধাপ-৪

এরপর পাবদা মাছ আগে থেকে ভালো করে ধুয়ে রেখেছিলাম সেগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে আমি সামান্য পানি দিয়ে কড়াই ঢাকনা দিয়ে ঢেকে চুলায় বসিয়ে দিয়েছি রান্নার জন্য।

PhotoCollage_1669632117921.jpg

*ধাপ-৫

এরপর ১৫ থেকে ২০ মিনিট সময় আমি মিডিয়াম আঁচে রান্নাটি করে নিয়েছি। মাখানো তরকারির একটা সুবিধা বারবার নেড়ে দিতে হয় না। আপনারা তরকারির কালার দেখে বুঝতেই পারছেন এটা খেতে কতটা সুস্বাদু হয়েছিল।

20221128_093618.jpg

আমি মনে করি কচু পছন্দ করেন না এমন লোক খুঁজে পাওয়া খুব কঠিন। আমরা অনেক সময় কচুর রান্না করতে গেলে কচুর ডাটা ফেলে দেই।
ডাটাটা না ফেলে এরকম করে রান্না করে দেখবেন বা ছোট মাছ দিয়ে চচ্চড়ি করে দেখবেন এটা খেতে খুবই সুস্বাদু লাগে আমি মাঝে মধ্যে এরকম ভাবে রান্না করে খাই কিন্তু আপনাদের সাথে কখনো শেয়ার করা হয়নি। এ প্রথম বার করলাম।

20221128_093658.jpg

যদি রেসিপিটা ভালো লাগে থাকে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে জানিয়ে দেবেন। তো বন্ধুরা সবাই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো রেসিপি নিয়ে।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপু আপনার চচ্চড়িটি দেখতে খুবই সুস্বাদু ও মজাদার মনে হচ্ছে। কালারটাও বেশ চমৎকার লাগছে।কিন্তু আমি এর আগে কখনো বাবু কচুর নাম শুনিনি।তবে বাসায় একদিন রেসিপিটি বানিয়ে খাওয়ার ইচ্ছে আছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপু এই কচুগুলো সাধারণ কচুর থেকে দেখতে একটু আলাদা হয়। আপনি যে কোনো কচুর ডাটা দিয়েই রেসিপি টি বানাতে পারেন।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাবু কচুটা চিনলাম না আপু। মানে এটা কি ছোট কচুর গাছকে বলে? আলু গুলো খুব চিকন চিকন করে কেটেছেন। এভাবে কাটা আলুর রেসিপি গুলো বেশ স্বাদের হয়ে থাকে। রেসিপিটি খুবই সুস্বাদু হয়েছে। আমার তো এখনই খাইতে ইচ্ছা করছে। শুভেচ্ছা রইলো আপু।

 2 years ago 

ভাইয়া এগুলা সাধারণ আমরা যে কচুশাক দেখতে পাই তার থেকে আলাদা। এটা বাসায় লাগাতে হয়।সব জায়গায় পাওয়া যায় না। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এভাবে কখনও কচু রান্না করা হয়নি । আপনার কাছ থেকে শিখে নিলাম। পরে এক সময় ট্রাই করবো। অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

আপনার রেসিপির অপেক্ষায় রইলাম। ধন্যবাদ আপু আপনার সুন্দর একটি মন্তব্যের জন্য।

 2 years ago 

বাবু কচু পাবদামাছ দিয়ে চচ্চড়ি দেখে অনেক সুস্বাদু মনে আছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছে। রেসিপি পরিবেশন অনেক ভালো হয়েছে। সত্যি অসাধারণ রেসিপি দেখে তাই খেতে ইচ্ছে করছে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্য করার জন্য। এটা খেতেও বেশ ভালো লাগে।

 2 years ago 

বাবু কচু এই নামটি আজকে প্রথম শুনলাম আপু। তবে আপনার তৈরি করা রেসিপি কিন্তু দারুণ লেগেছে। আলু এবং কচু এভাবে কেটে কখনো রান্না করা হয়নি। আর পাবদা মাছ খেতে দারুন লাগে। সত্যি আপু আপনার শেয়ার করা রেসিপি দারুণ হয়েছে। মনে হচ্ছে খেতে অনেক মজার হয়েছে।

 2 years ago 

আমাদের বাড়িতে লাগানো আছে কচু গুলো। হ্যাঁ আপু এটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আর আমি এটা মাঝেমধ্যে খেয়ে থাকি। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

মাছের সাথে এরকম আলু দিয়ে রান্না করলে খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি সাথে বাবু কচু দিয়েছেন আসলে বাবু কচু এই নাম এর আগে কখনো শুনেনি। হয়তো আমরা অন্য নামের চিনি। আপনার রেসিপিটি আমার কাছে খুবই ইউনিক এবংলোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে খেতে নিশ্চয়ই খুবই মজা হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুস্বাদু ও ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পরবর্তীতে যদি কখনো এভাবে কচুর রেসিপি শেয়ার করি অবশ্যই কচুর গাছ টি আপনাদের দেখাবো। তখন আপনারা হয়তো বুঝতে পারবেন। আসলে আমি এটার অন্য কোন নাম জানিনা এ।টাই জানি তার জন্য এটাই দিয়েছি। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

অনেকদিন পরে আজকে পাবদা মাছের রেসিপি দেখতে পেলাম। কচুর ডাটা আলু দিয়ে পাবনা মাছ চচ্চড়ি করার খুবই চমৎকার একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার রান্না করার এই পদ্ধতিটি আমার কাছে দারুন লেগেছে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 63683.34
ETH 2754.57
USDT 1.00
SBD 2.64