গ্লোল্লাছুট ||@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

inCollage_20210918_104537035.jpg
আমি বউছি ও গোল্লাছুট খেলা নিয়ে কোনো ব্যাখ্যা দেব না। আমি মনে করি যারা বাঙালি, তাদের এই খেলাগুলোর বিষয়ে একদম ভালোভাবে নিয়ম-কানুন জানা আছে।
inCollage_20210918_105053382.jpg


তবে আমি যেটা বলব সেটা হচ্ছে আমার অনুভুতির কথা। গতকাল যখন আমার দাদা শ্বশুর বাড়িতে গিয়েছিলাম, তখন মূলত এই দৃশ্যগুলো আমার চোখে পড়েছিল এবং আমি যখন দেখছিলাম যে, আমার ছোট ছোট বোনেরা খেলাধুলা করছে, তখন বিষয়টা আমার নজর কেড়েছে। কারণ এগুলোর মাঝে আমার শৈশবকে খুঁজে পেয়ে ছিলাম।
আমার দাদার শ্বশুর বাড়ি এমনিতেই অনেক বড় খোলামেলা জায়গার মধ্যে অবস্থিত। তার মধ্যে যেহেতু গতকাল বাড়িতে একটা অনুষ্ঠান ছিল, যার কারণে সব আত্মীয়-স্বজন এসেছিল এবং মূলত যে আত্মীয়-স্বজন গুলো এসেছিল তাদের সঙ্গে যে, ছোট ছোট বাচ্চারা ছিল তারাই মূলত খেলাটা খেলেছে। যাইহোক বিষয়টা হচ্ছে আমি যখন দুপুরের দিকে বসেছিলাম বাড়ির আঙিনায়, তখন দেখলাম যে সেই ছোট বাচ্চাগুলো একটা দাগ কেটে বাড়ীর আঙ্গিনার উপর এবং সেখানে তারা আপন-মনে খেলাধুলা করছে। বিষয়টা যখন আমার নজরে পড়েছে, তখন আমি একটু নড়েচড়ে বসেছি।

বাবুকে নিয়ে অনেক সময় বসে থেকে তাদের খেলা গুলো দেখেছি এবং ভাবছি সময় গুলো কত দ্রুত আমার চলে গেল। এইতো বছর কয়েক আগেও, আমি আমার বাড়িতে আমার বান্ধবীদের সঙ্গে এরকম খেলায় মেতে উঠতাম যখন সময় পেতাম। কিন্তু সময়ের কি নির্মম পরিহাস, আজ আমি বসে থেকে সেই খেলা গুলো উপভোগ করছি কিন্তু আমি চাইলেও সেগুলো আর খেলতে পারছি না। কারণ জীবন অনেকটা বন্দী হয়ে গিয়েছে।


এই বৌছি, কানামাছি, গোল্লাছুট এবং অন্যান্য যে খেলা গুলো ছিল। সেগুলোর প্রতি আমার আগ্রহ ছিল অনেক এবং এখনো বিন্দুমাত্র আগ্রহ কমেনি কিন্তু বন্দী সংসার জীবনে এখন চাইলেও আর অনেক কিছু করা সম্ভব না। তার ভিতরে বাবু হয়ে গিয়েছে, আমি এখন সংসারের মায়াজালে পড়ে গিয়েছি। যাইহোক যখন খেলা গুলো দেখছিলাম তখন যেন জ্বলজ্বল করে আমার শৈশব গুলো ভেসে উঠছিল আমার চোখে।

Sort:  
 3 years ago 

আপনার ফটোগ্রাফি এবং আপনার বর্ণনা পড়ে ঠিক আমার সেই শৈশব কালের কথা গুলো বারবার মনে পড়ে যাচ্ছে আপনাকে ধন্যবাদ এত সুন্দর একটি মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

পোস্টটি সম্পূর্ণ শৈশব এর সাথে সাদৃশ্য পূর্ণ।ছোট বেলায় প্রতিদিন বিকেলে গোল্লাছুট খেলতাম।সেই দিন গুলো কতই না। ভালো ছিল, খুব মিস করি সেই শৈশবের দিন গুলো।অনেক সুন্দর একটি পোস্ট ছিল।অনেক ধন্যবাদ আপনাকে আপনার পোস্টটি শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

শৈশবের স্মৃতি মনে করিয়ে দিলেন আপু। আমার খুব পছন্দের খেলা ছিল। যেহুতু আমি খুব দ্রুত দৌড়াতে পারতাম আমি এই খেলার চ‍্যাম্পিয়ন ছিলাম বলা যায়। খুব ভালো লিখেছেন আপু।।

 3 years ago 

ভালো লাগলো আপনার অতীত জেনে। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago 

শৈশব কালের কথা মনে পড়ে গেল ছোট বেলা এই খেলাটি খেলতাম। এটি বিশেষ করে মেয়েরা খেলত। খুবই ভালো ছিল আপনার পোস্টটি অনেক কিছু শিখতে পারলাম। শৈশবকালের কিছু কথা আবারও স্মরণ হল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

মাঝে মাঝে বাচ্চাদেরকে এরকম খেলতে দেখলে ছোটবেলার স্মৃতি গুলো সত্যিই মনে পড়ে যেমনটি আপনি আপনার বাবুকে নিয়ে বসে তাদের খেলাটা দেখে উপভোগ করছিলেন এবং মনে পড়ছিল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

একদম ছোটোবেলার কথা মনে পড়ে গেল। এই খেলা গ্রামে থাকতে কত যে খেলেছি তার ইয়ত্তা নেই। লেখার উপস্থাপনাও অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

আপনার অনুভূতি পড়ে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। আমিও এই খেলা গুলো অনেক খেলেছিলাম আমার বান্ধবী ছোট ভাই বোনদের সাথে।।
আসলেই সংসার জীবন টা অনেকটা বন্দিশালার মতোই চাইলেও অনেক কিছু করা যায়না। এটাই হচ্ছে সময়ের খেলা♥

 3 years ago 

সহমত আপু৷ সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago 

আমরাও ছোটবেলায় ছেলেমেয়েরা একসাথে এইসব খেলা খেলতাম। অনেক ভালো লাগতো।আপনার পোস্টের মাধ্যমে ছোটবেলার স্মৃতি গুলো স্মরণ করে দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার ছেলেবেলার কথা মনে পড়ে গেল।আমি
ছেলেবেলায় স্কুল থেকে এসে গোল্লাছুট খেলতে চলে যেতাম। আপনার পোস্ট দেখে সেই সব দিনের কথা মনে পড়ছে।আপনাকে অনেক ধন্যবাদ আপু। এত সুন্দর মুহুর্ত শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আমি কৃতজ্ঞ বৌদি। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago 

আচ্ছা আপু এই বৌছি আর কানামাছি কি একই খেলা?
আমি কানামাছি খেলেছি তবে বৌছিটা কখনোই খেলা হয়নি।গ্রামে গেলে আমিও বসে বসে এভাবে বাচ্চাদের খেলা দেখি,খুব ভালো লাগে আমার। আপনার পোস্টটি দেখে সেই স্মৃতি মনে পড়ে গেলো আজ।

 3 years ago 

কিছুটা একই৷ সব ঐ দৌড়াদৌড়ি করেই হয়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

আচ্ছা বুঝেছি আপু।ধন্যবাদ অনেক।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 66982.11
ETH 2591.90
USDT 1.00
SBD 2.67