মুখে রুচি ফেরানোর চেষ্টা 😒

in আমার বাংলা ব্লগ11 months ago

1000027003.jpg

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

এখন মোটামুটি অনেক সুস্থ আছি। জ্বর সর্দি কিছুই নেই তবে শরীরটা বেশ দুর্বল। কারণ ঠিকমত কিছু খেতে পারছি না মুখে একদম রুচি নেই। নিয়ম করে সকাল সন্ধ্যার লেবু ঘষছি জিহ্বায়।তারপরও কোন কাজ হচ্ছে না। এছাড়া মায়ের হাতের বিভিন্ন ধরনের রান্না বান্না তো আছেই। তারপরও হঠাৎ করে আমার কেন জানি আমড়া খেতে ইচ্ছে করলো। আসলে আমার জ্বর হলে টক খেতে একটু ভালো লাগে। অন্যদের কি হয় বলতে পারব না তবে আমার টক খেতে ভীষণ ইচ্ছে করে। আমার বাবার বাসার ওখানে যে বাজারটা ছিল সেটা খুবই ছোট। অনেক খোঁজার পরও আপনাদের ভাইয়া আর আমার বাবা কোন আমড়া পাইনি।

এদিকে আমিও পণ করে বসে আছি আমড়া আমাকে খেতেই হবে আমার খুবই খেতে মন চাইছে।হঠাৎ করে আমাদের বাসা জানালা দিয়ে খেয়াল করলাম একটা আমড়া গাছ। নিজের অজান্তেই হেসে দিলাম যে হায়রে আমড়া গাছ আমার বাসার পিছনে আছে অথচ আমাদের কারোর চোখে পড়লো না।যাইহোক গাছটা এক পাশের বাসার ভাবির। মাকে পাঠালাম সেই বাসায়।মা গিয়ে বেশ কিছু আমড়া পেড়ে আনলেন। আমার যেনো আর সহ্য হচ্ছিলো না।

মাকে তাড়াতাড়ি আমড়া গুলো কেটে দিতে বললাম। সাথে পেয়ারা এবং লেবু ছিল। আমি শুকনা মরিচের গুড়া এবং লবণ মিশিয়ে নিলাম যাতে একটু খেতে ভালো লাগে। সত্যি কথা খেতে আমার কষ্ট হলেও প্লেটে যতগুলো আমড়া, পেয়ারা দেখতে পাচ্ছেন সবগুলোই আমি খেয়েছি। বেশ অনেকদিন পর এতগুলো টক একসাথে খেলাম। সত্যি কথা বলতে আমি খুব একটা টক খেতে পারি না। তবে সবার সঙ্গে বিভিন্ন ধরনের টক ফল মাখা খেতে আবার খুবই ভালো লাগে।

যাইহোক এভাবেই এটা ওটা বিভিন্ন ধরনের টক ফল খেয়ে মুখে স্বাদ বাড়ানোর চেষ্টা চলছে। জানিনা আরও কতদিন পর আমি আবারও আগের মত খেতে পারব। সবাই দোয়া করবেন যেন তাড়াতাড়ি সুস্থতা লাভ করি কারণ এই অসুস্থতা আর ভালো লাগছে না।আজ এখানেই শেষ করছি। দেখা হবে পরবর্তীতে।

সবাই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

1000006402.png

1000006403.gif

1000006401.gif

Sort:  
 11 months ago 

আপু জ্বর হলে মুখের রুচি নষ্ট হয়ে যায়। তখন টক খেতে পারলে ভালো লাগে। আপনি বেশ কিছুদিন হলো অসুস্থ। না খেতে পেরে শরীর আপনার দুর্বল হয়ে গেছে।আশাকরি আপনি খুব শীঘ্রই সুস্থ হয়ে যাবেন।

 11 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য। জ্বি আপু জ্বরের মুখে টক খেতে ভালো লাগে।

 11 months ago 

সাধারণত মানুষের অসুখ বেশি হলে মুখে স্বাদ নষ্ট হয়ে যায়। বিশেষ করে জ্বর আসলে তো মুখে কোন স্বাদই থাকে না। দেখা যায় তিন চার দিনের মধ্যে মুখে কোন স্বাদ নেই। মুখের এই স্বাদ ফেরানোর জন্য কিছু খাবার দরকার তার মধ্যে পেয়ারা অন্যতম। লেবু আমড়া শুকনো মরিচ দিয়ে খেতে ভীষণ ভালো লাগে। আপনার খাবার খাওয়া দেখে বুঝতে পারছি মুখের স্বাদ ফেরানোর জন্য সর্বোচ্চ চেষ্টা করছেন। আশা করি দ্রুত সুস্থ হবেন।

Posted using SteemPro Mobile

 11 months ago 

জ্বি ভাইয়া জ্বর আসলে মুখের কোন স্বাদই থাকে না। তাই স্বাদ ফেরানোর বিভিন্ন ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 11 months ago 

প্রথমেই জানাই জন্মদিনের শুভেচ্ছা ও শুভকামনা। জন্মদিনের সময়ে এমন অসুস্থতা নিয়ে দিন পার করছেন ভেবেই আমারই খারাপ লাগছে। তাও মা বাবার কাছে আছেন, আশা করছি খুব দ্রুতই পুরপুরি সুস্থ হয়ে যাবেন আপু। মন থেকে আমার দোয়া থাকলো।

Posted using SteemPro Mobile

 11 months ago 

প্রত্যেক বছরই জন্মদিনটা খুব ছোট করে ঘরোয়া ভাবে পালন করা হয়। তবে এবার শরীর খারাপের জন্য কোন আয়োজনই করিনি।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 11 months ago 

জ্বর ঠান্ডা হলে মুখের রুচি একেবারেই কমে যায়। তাই খেতে ইচ্ছে করে না একদম এবং এতে করে শরীর দুর্বল হয়ে যায়। যাইহোক মুখে রুচি ফেরানোর জন্য এই ধরনের ফল খুবই কার্যকরী ভূমিকা পালন করে। যাইহোক এতো খুঁজাখুঁজি করে অবশেষে বাসার পাশেই আমড়া গাছ পেলেন। আশা করি খুব দ্রুত আপনার মুখে রুচি ফিরে আসবে। আপনার জন্য শুভকামনা রইল।

 11 months ago 

জ্বি ভাইয়া অনেক খোঁজাখুঁজির পর অবশেষে পাশের বাসায় পেয়েছি। আর সত্যি কথা বলতে জ্বরের মুখে খেতেও খুব ভালো লাগছিল টক জাতীয় ফলগুলো।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 11 months ago 

আপনি কিছুটা অসুস্থ জেনে খারাপ লাগলো। অসুস্থ হলে মুখে স্বাদ নষ্ট হয়ে যায়। ‌ আসলে এই ধরনের খাবার খেলে মুখে কিছুটা রুচি বৃদ্ধি পায়। বিশেষ করে লেবু খেলে মুখের রুচি বেশ বাড়ে। আপনি খুব শীঘ্রই সুস্থ হয়ে যাবেন এই আশাবাদ ব্যক্ত করি।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 11 months ago 

আসলে জ্বর সর্দি হলে মুখের রুচি একদম কমে যায় আপু। তো এ ধরনের খাবার খেলেই সত্যি মুখের রুচিটা বেড়ে যায়। তাছাড়া আমড়া, লেবু এবং পেয়ারা সবগুলো হচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার খাবার। আপনি তো বেশ ভালোই খেলেন ঝাল করে। আপনার খাবারের প্লেট দেখে কিন্তু জিভে জল চলে এসে গেছে। অনেক মজাদার খাবার খেয়েছেন অনেক ধন্যবাদ।

 11 months ago 

কিছুতেই খেতে পারছিলাম না অনেক জোর করে প্রায় সবগুলোই খেয়ে ফেলেছি। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের জন্য।

 11 months ago 

জ্বর আসলে মাঝে মাঝে টক জাতীয় খাবার অনেক বেশি পছন্দ হয় এবং খেতে ইচ্ছে করে। আপনার বাবা এবং ভাই বাজার ঘুরে এসেছে আমড়া কেনার জন্য অথচ কোথাও আমড়া খুঁজে পাইনি। ঠিক তখনই আপনি জানালা দিয়ে পাশের বাসায় অন্যজনের আমরা গাছ দেখেছেন এটা জেনে একটা গল্পের কথা মনে পড়ে গিয়েছিল। গল্পটা না হয় অন্য কোন একদিন শেয়ার করব তবে অবশেষে আমড়া খেয়েছেন দিনে খুবই ভালো লাগলো। খুব শীঘ্রই আপনার মুখে রুচি ফিরে আসবে বলে আশা রাখি।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনার কথা শুনে মনে হচ্ছে বেশ মজার কোন গল্প আছে অবশ্যই একদিন শেয়ার করবেন ভাইয়া। যাইহোক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 11 months ago 

অসুস্থ থাকলে মুখের স্বাদ এমনিতেই হারিয়ে যাই। খুবই ভালো একটা কাজ করেছেন আপনি দেখছি অনেক ধরনের মুখস্ত খাবার একসাথে করে খেতে শুরু করে দিয়েছেন। আমি লক্ষ্য করে দেখেছি এই সকল খাবার খেলে মুখের স্বাদ ফিরে আসে।

 11 months ago 

হ্যাঁ ভাইয়া জ্বরে যখন মুখে রুচি নষ্ট হয়ে যায় তখন এ ধরনের টক ফল গুলো ভালো লাগে খেতে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45