বাবার বাসায় দ্বিতীয় দিন একটু ব্যস্ততায় কাঁটলো

in আমার বাংলা ব্লগlast year

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

বাবার বাড়িতে এসে বেশ খুশি খুশি লাগছে। কিন্তু লক্ষ্য করলাম আমার বাবার মনটা ভীষণই খারাপ এবং তাকে খুব চিন্তিত লাগছে। তো আমি ওনার কাছে গিয়ে জিজ্ঞেস করলাম কোন সমস্যা হয়েছে কিনা। তখন উনি বললেন যে জমি চাষ করার সময় এসে গেছে কিন্তু এখনো ফসল ফলাতে পারছে না কারণ ফসল রোপন করার জন্য লোক পাওয়া যাচ্ছে না। শুধু আমার বাবার না প্রায় প্রত্যেকটা বাড়িতেই লক্ষ্য করলাম যে সবাই খুবই দুশ্চিন্তা করছে ফসল ফলানো নিয়ে। আমাদের এখানে প্রচুর পরিমাণে খরা হচ্ছে। যার কারনে জমির পানি বারবার শুকিয়ে যাচ্ছে এবং সেচ দিয়ে পানি নিতে হচ্ছে জমিতে।

1000023036.jpg

যাইহোক আব্বু গতকাল বাজারে গিয়েছিল যাতে কিছু লোক ম্যানেজ করা যায় জমিতে চারা লাগানোর জন্য। প্রায় অনেক রাতে ফিরেছে এবং মনে হচ্ছিল একটু স্বস্তি পেয়েছি উনি। পরে উনি আমাদেরকে জানালেন কিছু লোক পাওয়া গিয়েছে জমি চাষ করার জন্য। তাই আজকে সকাল সকাল আম্মু ঘুম থেকে উঠে তাদের জন্য রান্না বান্না শুরু করে দিয়েছিল।আমিও হাতে হাতে কিছু সাহায্য করেছিলাম। সকালবেলা আম্মু তাদের জন্য ডাল ভর্তা ভাত বানিয়েছিলেন। যেহেতু তারা দুপুরেও খাবেন এজন্য দুপুরে ভালো-মন্দ রান্না করার চিন্তা-ভাবনা আগে থেকেই ছিল। সকালের খাবার দাবার শেষ হয়ে গেলে দুপুরের জন্য আবার রান্না বান্নার ব্যবস্থা চলছিল। আসলে প্রায় নয় জন কি দশ জনের মত লোক হয়েছিল জমি চাষ করার।

1000023037.jpg

1000023039.jpg

অনেকগুলো লোক ছিলেন তাই বিকেলের মধ্যে তাদের কাজ সম্পন্ন হয়ে যায়। এরপর দুপুরে খাবার জন্য তারা বাসায় চলে আসেন। বাসার ভিতরে যেহেতু অনেক গরম ছিল তাই সবাই বাসার সামনে খোলা জায়গায় খেতে বসেছিল এটা আমাদের বাসার প্রতিনিয়ত হয় কারণ আমাদের বাসার সামনে প্রচুর পরিমাণে বাতাস।আমরাও এখানে সব সময় বসে সময় কাঁটায়। আপনার ছবিতে লক্ষ্য করলে বুঝতে পারবেন যে এখানে অনেকগুলো লোক খেতে বসেছেন এবং আমার আব্বু এবং আম্মু তাদেরকে খাওয়াচ্ছেন। আমি সেই মুহূর্তে কিছু ফটোগ্রাফি করেছিলাম যাতে আপনাদের সাথে শেয়ার করতে পারি।

1000023040.jpg

1000023038.jpg

বাবা বাড়িতে এসে দ্বিতীয় দিন বেশ ব্যস্ততায় কাটল। তবে আজ থেকে আমাদের বাসার এই চাষের কাজগুলো শেষ। আশা করছি পরের দিনগুলো আরামে বেশ ভালোভাবেই কাটবে আমার। এরপর আরো এখানে অনেক কিছু কাজ আছে আমার যেমন আমি আমার নানু ভাইকে দেখতে যাবো উনি হঠাৎই অসুস্থ হয়ে পড়েছেন এবং আমি চেষ্টা করব সেখানকার মুহূর্ত আপনাদের সাথে শেয়ার করার।

আজ এ পর্যন্তই। দেখা হবে পরবর্তীতে নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষণে সবাই ভালো থাকবেন এবং অসুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

1000006402.png

1000006403.gif

1000006401.gif

Sort:  
 last year 

যে গরম পড়েছে খরা তো হবেই। হুম আমিও শুনেছি যে এখন আর গ্রামে তেমন লোক পাওয়া যায় না। আর যাবেও বা কি করে সবাই তো ঢাকায় চলে আসে পেট বাচাঁনোর জন্য। যাক তবুও যে আঙ্কেল লোক খোঁজে পেয়েছে এটাই বা কম কিসে। ভালো সময় কাটান বাবার বাড়িতে এই কামনাই করি।

 last year 

জ্বি আপু এখন জমি চাষ করার লোকজন খুবই কম পাওয়া যায়। আব্বু অনেক চেষ্টা করার পর খুঁজে খুঁজে কিছু লোক পেয়েছিল। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আপু বৃষ্টি না আসলে জমাজমি চাষ করা খুবই কঠিন। এক দিক দিয়ে কাজের লোক পাওয়া যাচ্ছে না আবার অন্য দিকে দিয়ে জমিতে পানি নেই,বৃষ্টি নেই। সব মিলিয়ে টেনশনটা অনেক বড়। তবে একটা বিষয় খুব ভাল লেগেছে সবাই বাহিরে প্রাকৃতিক পরিবেশে খাবার খেয়েছে। যা গরম পরছে পরিবেশটা দারুন ছিল।

 last year 

আমাদের বাড়ির সামনে অনেক সুন্দর বাতাস হয় ভাইয়া যার কারণে ওনারা বাড়ির মধ্যে আর বসেননি খেতে বাহিরেই বসেছেন। আসলেই ভাইয়া সবাই অনেক সমস্যার মধ্যে আছে কারণ একেতো লোক পাওয়া যাচ্ছে না তার ওপর ভীষণ খরা।

 last year 

এবার পুরো বাংলাদেশের সব জায়গায় বৃষ্টি খুব কম হয়েছে। এই অনাবৃষ্টিতে ভালো পরিমাণে ফসল কোনোভাবেই আশা করা যায় না। যাইহোক অবশেষে ৯/১০ জন লোক পেয়ে আপনার বাবা বেশ স্বস্তি পেয়েছে। সবাইকে খাবার খেতে দিয়েছেন, দেখে খুব ভালো লাগলো আপু। শুভকামনা রইল আপনার পরিবারের প্রতি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56697.29
ETH 2390.51
USDT 1.00
SBD 2.29