শিম আলু ফুলকপি ও তেলাপিয়া মাছের ঝোল || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে রেসিপি শেয়ার করব। আজকে আমি রান্না করেছি শিম, ফুলকপি এবং আলুর ঝোল তেলাপিয়া মাছ দিয়ে। এই অফ সিজনে একটু দাম বেশি নেয় এই সবজিগুলোর। তবে খেতে খুব ভালো লাগে। আর বাজারে আমি নতুন সবজি দেখে কিনে নিয়েছিলাম। তো আজকে আমি সেটাই রান্না করছি আর আপনাদের সাথে শেয়ার করছি। আশা করছি রেসিপি টা ভাল লাগবে।

20220925_135517.jpg

উপকরনসমূহ

শিম
ফুলকপি
আলু
তেলাপিয়া মাছ
পেঁয়াজ কুচি
ফালি করে কাঁটা কাঁচামরিচ
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুঁড়া
হলুদ গুঁড়া
শুকনা মরিচের গুঁড়া
পাঁচফোড়ন
লবণ এবং তেল

PhotoCollage_1664275426636.jpg

প্রস্ততপ্রনালি

ধাপ-১

প্রথমে আমি মাছগুলো ভেজে নিয়েছি। এ জন্য প্রথমেই চুলায় কড়াই বসিয়ে তেল দিয়ে তেল গরম হয়ে গেলে লবণ হলুদ দিয়ে মাছ মেখে নিয়ে তারপর আমি মাছগুলো ভেজে নিয়েছি।

PhotoCollage_1664275473536.jpg

ধাপ-২

মাছ ভাজা হয়ে গেলে তুলে নিয়ে একই তেলে আমি পাঁচফোড়ন দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে পেঁয়াজ কুচি এবং ফালি করে কাটা মরিচগুলো ভেজে নিয়েছি।

PhotoCollage_1664275545853.jpg

ধাপ-৩

এরপর আমি একে একে সব মসলা গুলো দিয়ে সামান্য পানি দিয়ে ভালোভাবে মসলাটা কষিয়ে নিয়েছি।

PhotoCollage_1664275601583.jpg

ধাপ-৪

এরপর আগে থেকে কেটে ধুয়ে রাখা সবজি গুলো দিয়ে মসলার সাথে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ আমি সবজি গুলো ভেজে নিয়েছি।

PhotoCollage_1664275734310.jpg

ধাপ-৫

এরপর রান্নার জন্য আমি পানি দিয়ে ঢেকে রান্না করে নিয়েছি তারপর সবজিগুলো সেদ্ধ হয়ে গেলে আমি ভেজে রাখা মাছগুলো দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নিয়েছি।কিছুক্ষণ রান্না করার পর আমি ভাজা জিরার গুঁড়া ছিটিয়ে রান্নাটি পরিবেশন করেছি।

PhotoCollage_1664275818583.jpg

প্রথমে ভেবেছিলাম অফসিজনের সবজি হয়তো অতটা ভালো লাগবে না যতটা আমরা সিজনালি পাই। তো যাই হোক সবজিটা বেশ ভালো ছিল এবং তরকারিটাও সুস্বাদু হয়েছিল খেতে। কদিন পর বেশ ভালো খাওয়া-দাওয়া হয়েছে। কারন ছেলেটার শরীরটা কয়দিন থেকে ভালো নেই আজকে একটু মোটামুটি ভালো এজন্য একটু ভালো লাগছিলোনা। খেতেও ভালো লাগছিলো কয়দিন একদমই খেতে পারিনি ছেলেটার মুখের দিকে তাকিয়ে।

20220925_135500.jpg

তো বন্ধুরা আজকের এই পর্যন্তই। দেখা হবে অন্য কোনো রেসিপি নিয়ে। আর রেসিপি টা ভালো লাগলে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে জানিয়ে দেবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং সুরক্ষিত থাকবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

এই তরকারি বোধহয় সব তরকারির মধ্যে আমার সবচেয়ে পছন্দের। শিম আলু ফুলকপি তাও আবার তেলাপিয়া মাছ দিয়ে রান্না করা। উফ ভেবেই জিভে জল চলে আসছে। শীতকাল ছাড়া এ তরকারি রান্না করা হয় না বললেই চলে। তবে শীতে ঋতুতে এটা অনেক খাওয়া হয়। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর উপস্থাপনার মাধ্যমে মজাদার এই রেসিপি পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি তো দেখছি খুবই মজাদার একটি রেসিপি তৈরি করেছেন ‌। শিম আলু ফুলকপি ও তেলাপিয়া মাছের ঝোল রেসিপি দেখে মনে হচ্ছে খুবই লোভনীয় এবং সুস্বাদু হয়েছে। বেশ মজাদার একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন উপস্থাপনা করে। রেসিপির কালার কম্বিনেশন টা আমার কাছে ভীষণ ভালো লেগেছে।

 2 years ago 

দাম বেশ চড়া,অফ সিজন তো।শীত আসুক,মেসেও খাওয়া শুরু হয়ে যাবে ফুলকপি আর শিম।
দেখে তো লোভ লেগে গেলো।বাড়ি থাকলে গিয়ে খেয়ে আসতাম।

 2 years ago 

এই সিজনে এখনো ফুলকপি খাওয়া হয়নি। শিম খেয়েছি কয়েকবার। এই সবজিগুলো এখন হয়তো একটু দামে বেশি পরে। কিন্তু প্রথম প্রথম খেতে ভালই লাগে। আপনার তৈরি করা এই রেসিপি দেখে ফুলকপি খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর ভাবে এই রেসিপি তৈরি করে উপস্থাপন করেছেন আপু।

 2 years ago 

শিম আলু ফুলকপি ও তেলাপিয়া মাছ 😋 বাহ জিভে পানি চলে আসলো। কারণ এটি তো শীতকালীন সবজি এবং অনেক মজা করে খাওয়া এভাবে। তবে এখনো এ কম্বিনেশনটা করে খাওয়া হয়নি, আর অল্প কয়েকদিনের মধ্যেই আশা করি এভাবে খাওয়া হবে ধন্যবাদ।

 2 years ago 

শিম আলু ফুলকপি দিয়ে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি দেখে তো জিহ্বা দিয়ে পানি চলে আসলো আপু। শিম আর ফুলকপি আমার অনেক পছন্দের তরকারি।এখন নতুন বছরের নেমেছে। এখন এই তরকারি গুলো খেতে ভিশন মজা লাগবে।যদিও দাম একটু বেশি। তেলাপিয়া মাছ ভেজে রান্না করলে মজা টা একটু বেশি পাওয়া যায়। রান্নার করার ধাপসমূহ অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

শিম আলু ফুলকপি ও তেলাপিয়া মাছের ঝোল

খুবই সুস্বাদু লোভনীয় এবং মজাদার একটি রেসিপি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হবে।।

তবে বর্তমান সময়ে ফুলকপি আর সিমেরদের দাম কাজ দিয়ে ঘুরলেও ভয় লাগে।।

 2 years ago 

আপু এখন সিজনালির সবজির দাম এই অতিরিক্ত সিজন ছাড়া সবজির কথা তো বাদই দিলাম। যাইহোক অসময়ের সিম ফুলকপি দেখে খুবই খেতে ইচ্ছে করছে। মনে হচ্ছে শীতকালীন সকল সবজি এখন খেয়ে ফেলি। তেলাপিয়া মাছ দিয়ে খুব সুন্দর করে লোভনীয় ভাবে রেসিপিটি করেছেন। আপনাকে ধন্যবাদ রেসিপির জন্য।

 2 years ago 

আপু আপনার এত মজাদার রেসিপি দেখে খিদে লেগে গেল। আমার কাছে বড় তেলাপিয়া মাছ কড়া করে ভেজে এভাবে সবজি দিয়ে খেতে অনেক ভালো লাগে। আপনি যেসব সবজি দিয়ে মাছ রান্না করেছেন সবগুলো সবজি খেতে আমার অনেক ভালো লাগে। আপু আপনার রেসিপি দেখে লোভ সামলাতে পারছি না। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে সিম আলু ও ফুলকপি একত্রিত করে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন। সুন্দর ভাবে রেসিপি তৈরি করার পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74