আত্মতৃপ্তি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আশা করি সবাই ভালো আছেন , সবার সময় ভালো যাচ্ছে এই কামনাই করি। যাইহোক আমি আজকে আমার নিজের কিছু কথা, আপনাদের সঙ্গে শেয়ার করতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20211118_220251.jpg

বিয়ের পর থেকে, মোটামুটি তিন বছরের মতো শ্বশুরবাড়ীতেই ছিলাম। যেহেতু শ্বশুরবাড়ি একদম শহর অঞ্চলেই ছিল , তাই আমার স্বামী মূলত তাদের বাড়িতেই ছোট একটা কর্মস্থল করে তার কর্মজীবনটা শুরু করে। যাইহোক বিয়ের পর থেকে, জীবনটা আসলে যেভাবে আশা করেছিলাম তার থেকেও মূলত ভালো ছিল। কিন্তু আসলে দিনশেষে কিছু কিছু সত্য, অপ্রিয় হলেও মেনে নিতে হয়। আসলে পরিবারে সবাইমিলে একসঙ্গে থাকতে গিয়ে, একটা সময়ে অনেক কিছুই এডজাস্ট হচ্ছিল না । যার কারণে আরকি একটা সময়ে গিয়ে আমার স্বামী নিজের থেকে বাধ্য হয়, গ্রামের উদ্দেশ্যে যাওয়ার জন্য।

গ্রামে মোটামুটি দেড় বছরের মত ছিলাম এবং অবশেষে আমি মাতৃত্বের স্বাদ পেয়েছি এবং আমাদের ছোট সংসারে নতুন একজন অতিথি এসেছে। যাইহোক সেও আজ বড় হয়ে উঠছে আমাদের মাঝে । অবশেষে মোটামুটি নিজেদের ভিতরে যখন একটু আর্থিক সচ্ছলতা ফিরে এসেছে, তখন মোটামুটি আমরা সিদ্ধান্ত নেই শহরে গিয়ে একটা বাসা নিব। যাইহোক সেই চিন্তা ভাবনা থেকেই আজ নতুন বাসায় আমরা উঠেছি এবং মোটামুটি এক মাসের বেশি সময় ধরে, আমরা নতুন ভাবে সংসার করছি নতুন বাসায় ।

inCollage_20211121_124806418.jpg

বিগত সময় আমরা যে বাড়িটাতে ছিলাম, মানে আমার বিয়ের পর থেকে আমার শ্বশুরবাড়ির পরিবারের সঙ্গে আমরা যেখানে ছিলাম, সেখানে মূলত আসলে এডজাস্ট বলতে আসলে কিছু কিছু বিষয় থেকেই যায় দিন শেষে। কারণ কিছু কথা বলেও শেষ করা যায় না, লিখেও প্রকাশ করা যায় না । শুধুমাত্র বুঝে নিতে হয় । যাইহোক আসলে যত দূরে থাকা যায় পরিবারের মানুষের কাছ থেকে , ততই দিন শেষে সবার সঙ্গে সবার সম্পর্ক ভালো থাকে ।

নতুন বাসায় উঠার পর থেকে, প্রথমবার আমার শ্বশুরবাড়ির লোকজনদেরকে দাওয়াত করেছি আমার বাসায় । যাইহোক তারা মূলত সবাই আমার বাবুকে ও আমাদেরকে দেখতে। এসেছে তারা আমাদের নতুন সংসার দেখতে । মোটামুটি ভালই খুশি হয়েছে আমাদের নতুন সংসার দেখে, আমি মনে করি এটার মাঝে একটা আসলে প্রাপ্ত সুখ লুকিয়ে আছে। যাইহোক তাদেরকে নিয়ে একটা সন্ধ্যা আমাদের বাসায় মোটামুটি ভালোই সময় কাটল। তাদেরকে নিয়ে আমি চেষ্টা করেছি ভালো সময় কাটানোর জন্য। নিজের হাতে রান্না করে তাদেরকে খাইয়েছি । মোটামুটি আমি দিন শেষে নিজের কাছে নিজেই অনেক আত্মতৃপ্তি পেয়েছি কারণ আমি কৃতজ্ঞ নিজের কাছে ।

inCollage_20211121_124830119.jpg

জীবনে এমন সময় গুলো বারবার আসা প্রয়োজন। সত্যি বলতে কি, পরিবার থেকে যত দূরে থাকা যায় পরিবারের মানুষগুলোর কাছে ততই বেশি প্রিয় হয়ে উঠা যায়। এটা কেউ বিশ্বাস না করলে, আমি বিশ্বাস করি এবং আমি নিজে এটার প্রমাণ পেয়েছি আমার ব্যক্তিগত জীবনে। যাইহোক আমার কারো প্রতি কোন অভিমান নেই, তবে যে যেখানেই থাকুক, সে সেখানেই ভালো থাকুক এবং সুস্থ থাকুক এই কামনাই করি ।

Sort:  
 3 years ago 

সংসার জীবন এমনই হয় আপু।আপনি সবকিছু দেখে এসেছেন, হয়ত অনেক ভালো খারাপের মধ্যে দিয়ে জীবন কাটিয়েছেন। আপনার নতুন দিনের জন্য প্রার্থনা করি,আপনার বাচ্চার জন্য অনেক ভালোবাসা রইল। নতুন সংসার নিয়ে সুখে থাকুন, এটাই কামনা করি।

 3 years ago 

এটা একদম ঠিক বলেছেন আপু।পরিবারের মানুষদের থেকে যত দূরে থাকা যায় সম্পর্ক তত ভালো হয়।কারণ আমরা মানুষ আমাদের চাওয়া, পাওয়া একই হবেনা, আমাদের এক্সপেক্টেশন একই হবেনা। কিন্তু আমরা এসব মেনেই নিতে পারিনা।

 3 years ago 

আসলেই আপু আমাদের জীবনে আত্মতৃপ্তি টাই সব থেকে বেশি গ্রহণযোগ্য। পরিবারে একসঙ্গে থাকে এডজাস্টমেন্ট হবে না, এটাই স্বাভাবিক। কারণ ব্যক্তিগতভাবে সবার রুচি চিন্তাভাবনা এক
না। আর আপনজনকে দাওয়াত করে খাওয়ানোর মাঝেও রয়েছে আসল আত্মতৃপ্তি। আপনার এবং ভাইয়ের জন্য আমার অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা রইলো।

 3 years ago 

আপু আপনি অনেক সুন্দর করে আমাদের মাঝে আত্মতৃপ্তির কিছু মনের ভাব প্রকাশ করেছেন। আপনার আত্মতৃপ্তি টা কোথায় থেকে এসেছে বা কেনই বা লিখতে বসেছেন কিছুটা হলেও আন্দাজ করতে পেরেছি। একটা মেয়ের সংসারে বিশেষ করে যখন নতুন একটা সংসারের যায় তখন তাকে অনেক কিছু সামলাতে হয়। এবং কি অনেক কাঠ-খড় পোড়াতে হয় এটা ঠিক আছে। কিন্তু সবাই একজাস্ট করে নিতে পারে না তেমনি আপনার বেলায়ও হয়তো তাই হয়েছে। দূরে থাকলে ভালো থাকা যায় এটা ঠিক আছে কিন্তু দূরে থাকে আবার অনেক কিছু হারিয়ে যায়। সেটা দূরে থাকলে বুঝা যায় যে আমি কী হারিয়েছি। আপনি স্বামী-সংসার নিয়ে শহরে আসছেন ভালো আছে নতুন সংসার সাজিয়েছেন সবকিছুই ঠিক আছে এটা নিয়ে আমি কিছু বলতে চাইলেও বলবো না যেহেতু আপনার ভালোলাগার বিষয়টা।
আমাদের সাথে শেয়ার করেছেন। সবশেষে যা বুঝতে পারলাম শ্বশুরবাড়ির মানুষদের কে দাওয়াত করেছেন নিজের মনের মত নিজের হাতে রান্না বান্না করে খাইয়েছেন। এবং কি সবাই খুশি হয়েছে সেই খুশি টাই আপনার আত্মতৃপ্তি আমাদের কাছে প্রকাশ করেছেন। যাইহোক আমাদের সাথে অনেক সুন্দর করে ভাগাভাগি করে নিয়েছেন আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

পরিবার থেকে যতটা দূরে থাকা যায় সম্পর্কগুলো ততো বেশী মধুর হয়। আপনার এই কথাটি আমার অনেক ভালো লেগেছে। বাস্তব বড় অদ্ভুত। দূরে গেলে মায়া তৈরি হয় আর কাছে গেলে বিরক্তিকর বোধহয়। জীবনের এই অদ্ভুত খেলার মধ্যে আমরা অনেক সময় আমাদের প্রিয় মানুষগুলো থেকে অনেক দূরে সরে যাই। আপনার নতুন সংসার দেখে অনেক ভালো লাগলো আপনার জন্য দোয়া করি আপনি যেন আপনার এই ছোট্ট সংসার নিজ হাতে সাজিয়ে অনেক ভাল থাকেন। সব সময় শুভ কামনা করি আপনার জন্য।

 3 years ago 

সংসার জীবন দু:খ সুখের খেলা আশাই একমাত্র ভেলা। কারও বা থাকে দাবি, কারও বা থাকে দায়; এই দুই নিয়ে সংসার হয়।“সংসারে যে সবাইকে আপন ভাবতে পারে, তার মতাে সুখি নেই।আপনার লেখনি সুন্দর ছিলো ।কিন্তু আপনার ভাবনার সাথে আমি একটু এক নই ।যে সংসারে মা বাপপপ আত্মীস্বজন কাছে থাকে না তা ভালো মনে হলেও মরুভুমি মনে হয় এবং বড় গাছের ডাল আছে গাছের শিকর নেই মনে হয়।ধন্যবাদ আপু ।

 3 years ago 

উপলব্ধিটা বেশ ছিল
পরিবার বলে কথা
দূরে থেকেও যায় জুড়ানো
শত আকুলতা।

দূরে থাকলেও সম্পর্কটা
হয় যে আরও খাঁটি
আপন সে তো আপন হয়ে
হয় যে পরিপাটি♥♥

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করেছেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69253.24
ETH 2750.52
USDT 1.00
SBD 2.74