সীমাবদ্ধ || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আশাকরি সকলে ভালো আছেন। সবার সময় ভালো যাচ্ছে , এই কামনাই করি । আজকে আমি আমার চিন্তাধারা থেকে, নতুন একটি গদ্য আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আমার যারা পাঠক আছে, তাদের কাছে ব্যাপারটি ভালো লাগবে ।

IMG_20211203_100113.jpg

শঙ্খচিলের নাম শুনেছি, তবে এত উপর দিয়ে উড়ে যে কখনো ভালোভাবে দেখা হয়নি। তবে আজকাল মন বড় শঙ্খচিলের মত হয়ে গিয়েছে, হুট করে উড়ে যেতে চায় ঐ দূরে আকাশে, নীল মেঘের মাঝে । নিজেকে খুঁজতে ইচ্ছে করে নিজের মতো করে ।

কষ্টের ছিটেফোঁটা নেই নিজের মাঝে, ভালো লাগেনা কষ্টকে লালিত করতে । আমি সুখের কান্ডারী, আমি নিজেকে যুক্ত করতে চাই, অনাবিল সুখের মাঝে ।

আমি কোথা হতে এসেছি,কোথা থেকে ফিরবো,
কোথায় বা গন্তব্য ,আমার জানা নেই। তবে আমি সুখ পায়রা, নিজেই উড়ি নিজের মতো করে ভাসি, এতেই আমি তৃপ্ত ।

আমি দীপ্তশিখা আমি জ্বলতে চাই । ছুঁয়ে দেখোনা আমায়, ঝলসে যাবে। আমি জ্বলতে ভালোবাসি, নিজে জ্বলি এবং জ্বালাতেও ভূমিকা রাখি ।

আমি বসন্তের মৌমাছি , একুল ওকুল মিলে আমি মধু সংগ্রহে ব্যস্ত । আমাকে যদি ছুঁয়ে দেখতে চাও, হুলের আঘাত সহ্য করতে পারবেতো। তবে যদি আগ্রহ থাকে, ছুঁয়ে দেখো আমায় বাঁধা দিব না ।

তবে সাবধান আমি কিন্তু যেমন তরল, তেমন বায়বীয় আবার তেমন কিন্তু নমনীয়। যদিও ব্যথিত সুর আমাকে খুব একটা জাগ্রত করে না । তবে মাঝে মাঝে প্রয়োজনে অন্যকে ব্যথিত করে তুলতেও আমি দ্বিধাগ্রস্থ করিনা ।

দেখো শেখো দূরে যাও ,আমি হতে দূরে থাকো । আমি নিষ্প্রাণ , আমি নিন্দুক, আমি সমালোচক । আমি, আমাতেই সীমাবদ্ধ । আমাকে আমার মতো করেই থাকতে দাও , অহেতুক জ্বলতে এসো না ।

আজকাল রসহীন হয়ে যাচ্ছি তাই আমার ভেতর শঙ্খচিল বসত করে , অগ্নিশিখা হইতে ইচ্ছা করে । মাঝে মাঝে নিষ্প্রাণ হয়ে যাই, নিন্দুক হয়ে উঠি। সমালোচনায় ভরপুর থাকি, ঐ যে বললাম আমি রসহীন হয়ে যাচ্ছি ।

Sort:  
 2 years ago (edited)

আপনি অনেক সুন্দর গদ্য লিখতে পারেন আপু। এই গদ্যে আপনি যা প্রকাশ করেছেন তা একটি মনের অনেক কিছুকে উপলব্ধি করে । অসাধারন হয়েছে আপনার লেখা গুলো যা ,প্রতিটি হৃদয়ের কথা বলেছে।সুন্দর গদ্যটি শেয়ার করার জন্য ধন্যবাদ এবং শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার প্রবন্ধটি পড়ে খুব ভালো লেগেছে। আপনার গদ্যটি খুব সুন্দরভাবে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। প্রতিটি কথা আমার হৃদয় ছুঁয়ে গেছে।

আমি কোথা হতে এসেছি,কোথা থেকে ফিরবো,
কোথায় বা গন্তব্য ,আমার জানা নেই। তবে আমি সুখ পায়রা, নিজেই উড়ি নিজের মতো করে ভাসি, এতেই আমি তৃপ্ত ।

বিশেষ করে এ কথাগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভালো থাকবেন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমি কোথা হতে এসেছি,কোথা থেকে ফিরবো,
কোথায় বা গন্তব্য ,আমার জানা নেই। তবে আমি সুখ পায়রা, নিজেই উড়ি নিজের মতো করে ভাসি, এতেই আমি তৃপ্ত

  • আপু আপনার প্রবন্ধটি আমার খুবই ভালো লেগেছে। আসলে আমাদের জীবন সীমাবদ্ধতা। এই সীমাবদ্ধতা জীবনে আমরা কত কিছুই না চিন্তা করি। সবসময় নিজেকে ব্যস্ত রাখি। আসলে আমাদের এই সীমাবদ্ধতা জীবনের এত ব্যস্ততার মধ্যে কাটায়। আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন। আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে গদ্য লিখেছেন আপু। আসলে আপনার লেখার প্রশংসা করতে হয়।আমি হয়তো কখনো এইভাবে লিখতে পারতাম না। আপনি অনেক সুন্দর করে সব কিছু বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনি বরাবরই অসাধারণ গদ্য লিখেন। আর পড়তে খুব ভালো লাগে। এ পর্যন্ত আপনার যতগুলো গদ্য পড়েছে তার মধ্যে এটা ব্যতিক্রম এবং অত্যন্ত ভালো লেগেছে যা প্রকাশ করতে পারছি না। এবং আপনার গদ্যের প্রতিটি লাইন ছিল অর্থমূলক যার ব্যাখ্যা করা সত্যিই কঠিন ব্যাপার। আর আমাদেরকে এত সুন্দর একটি গদ্য উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

কষ্টের ছিটেফোঁটা নেই নিজের মাঝে, ভালো লাগেনা কষ্টকে লালিত করতে । আমি সুখের কান্ডারী, আমি নিজেকে যুক্ত করতে চাই, অনাবিল সুখের মাঝে ।
আমি কোথা হতে এসেছি,কোথা থেকে ফিরবো,
কোথায় বা গন্তব্য ,আমার জানা নেই। তবে আমি সুখ পায়রা, নিজেই উড়ি নিজের মতো করে ভাসি, এতেই আমি তৃপ্ত ।

আপনার প্রতিটি গদ্যর প্রতিটি লাইন অসাধারণ ছিল, চিন্তায় পড়ে গেলাম কোন লাইনটি বাদ দিয়ে কোনটা নেব। সত্যি দারুন লিখেছেন প্রতিটি লাইনে ছিল অত্যন্ত সুন্দর। আর এত সুন্দর একটি গদ্য আমাদেরকে উপহার দেওয়ার জন্য আবারো আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং ভালোবাসা অবিরাম।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমি দীপ্তশিখা আমি জ্বলতে চাই । ছুঁয়ে দেখোনা আমায়, ঝলসে যাবে। আমি জ্বলতে ভালোবাসি, নিজে জ্বলি এবং জ্বালাতেও ভূমিকা রাখি ।

সত্যি ভাবী আপনি খুবই চমৎকার ভাবে কবিতা লিখতে পারেন। কবিতাটি পড়ে মনটা যেন উঠে রিফ্রেশ হয়ে গেল। এত সুন্দর হয়েছে কবিতাটি প্রশংসা করার ভাষা হারিয়ে ফেলেছি। ধন্যবাদ ভাবী আপনাকে এমন সুন্দর একটি কবিতা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপু আপনি অসাধারণ একটি প্রবন্ধ লিখেছেন। আমাদের জীবনটা সত্যি সীমাবদ্ধ। সুখের খোঁজে আমরা সবসময় নিজেকে ব্যস্ত রাখী। অনেকদিন পর আপনার অনেক সুন্দর লেখনী দেখলাম। আমি মুগ্ধ হয়েছি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.22
TRX 0.12
JST 0.029
BTC 66433.10
ETH 3607.66
USDT 1.00
SBD 2.69