মোহনা ||@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

BeautyPlus_20210109144037291_save.jpg
এ জীবন অদ্ভুত
কখন কার সঙ্গে মিলে যাবে
তা বড়ই বোঝা মুশকিল।
জীবন থেমে থেমে পাল্টায়,
থেমে থেমে গতির পরিবর্তন হয়
হয়তো আজ এখানে
কাল হয়তো সেখানে যেতে চায়।
বিষয়টা একটু অদ্ভুত
ভিন্ন ভাবে চিন্তা করলেও
কিচ্ছু করার নেই।
উচ্চ আকাঙ্ক্ষা একদম
নিজেকে তিলে তিলে শেষ করে দেয়।

গ্রামে যাকে চিনতাম,
তার সঙ্গে যখন শহরে দেখা হয়েছিল
মনেহয় দেখেও সে আমাকে চিনছে না।
আমি কিন্তু তার অতীত জানি
যখন হুট করে বললাম কি অবস্থা,
মোহনা স্বাচ্ছন্দে উত্তর দিল কে আপনি ?

আমি কি একেই চিনতাম
সেই গ্রামীণ জীবনে ।
যার সঙ্গে আমার
সেই ছোটবেলা থেকে বন্ধুত্ব ছিল
বাহ্ মুহূর্তেই এই অবস্থা ।
মানুষ কিভাবে পরিবর্তন হয়
তা হয়তো ওকে না দেখলে জানতাম না ।
দোষ কার,
শহরের নাকি
মানুষের রূপভেদের
নাকি উচ্চাকাঙ্খার ।
উচ্চাকাঙ্ক্ষা থাকা ভালো
সেটা নিজের পরিবার প্রিয়জনকে নিয়ে
উপরে উঠা বুদ্ধিমানের কাজ
স্বামী সন্তান ছেড়ে
নিজেকে ভিন্ন ভাবে উপস্থাপন
বড্ড হাস্যকর।

আজব দুনিয়ায়
আসলে এসব বলাটা বোকামি
কার স্বাধীনতা কোথায়,
এটা আসলে বলা মুশকিল।
হয়তো সে সন্তান ছাড়া ,
স্বামী ছাড়া থাকতে চায়
নিজের মত করে
তাতে তো তার দোষ নেই
তাহলে আমার এসব বলে লাভ কোথায় ।।

বিঃদ্রঃ সন্তান জন্ম দেওয়ার আগে ভাবা উচিত, আমি কি একই জায়গাতেই থাকবো নাকি প্রজাপতির মতো উড়ে উড়ে বেড়াবো । ছেলে বা মেয়ে উভয়ের ক্ষেত্রেই , যদি বনিবনা না হয় একত্রে থাকতে, তাহলে আর যাই করুন সন্তান জন্ম দিয়েন না ।

Sort:  
 3 years ago 

ঠিক বলেছেন আপনি। জীবন বহুরূপী। কখন যে রুপ বদলায় বোঝা বড় দায়।আপনার পুরো লেখাটি তাৎপর্য প্রকাশ করে। আর ছবিটা তো ভীষণ সুন্দর হয়েছে। অনেক সুন্দর মানুষ আপনি। ধন্যবাদ আপনাকে। ❤️

 3 years ago 

জীবনের কি রঙ আছে।থাকলেও সেটা কেমন।জীবন সময়ের গতিতে চললেও সময়ের সাথে সে পারে না। রঙিন দুনিয়ায় রঙ মঞ্চ গুলো বড়ই অদ্ভুদ।দারুন লিখেছেন আপু।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

জীবন বড়ই অদ্ভুত। কখন যে রং বদলায় তা বোঝা যায় না। চেনা পরিচিত মানুষগুলো সময়ের ব্যবধানে অনেকটা বদলে যায়। সেই চেনা মুখগুলো অচেনা হয়ে যায়। সময়ের বিবর্তনে আজ মানুষের পরিবর্তনে মাঝে মাঝে থমকে যাই। উচ্চাকাঙ্ক্ষা অনেক ক্ষেত্রেই মানুষের জীবন বদলে দেয়। আপনার লেখা পড়ে অনেক ভালো লাগলো। মোহনাকে কেন্দ্র করে আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি বিষয় আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago (edited)

জীবনের অনেক ধারাবাহিক পরিবর্তনের সাথে সাথে অনেক বাস্তব বিষয় গুলি অনেক স্পষ্ট ভাবে কবিতায় ফুটিয়ে তুলেছেন ভাবি। কবিতাটি দারুন হয়েছে। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

এ জীবন অদ্ভুত
কখন কার সঙ্গে মিলে যাবে
তা বড়ই বোঝা মুশকিল।

পুরা পারফেক্ট ছিল কথাটা। আসলেই মন সব সময় নিজের গতিতেই চলে। কেউ চাইলেও থামাতে পারে না। আর থামানো উচিত ও না আমি মনে করি।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

দোষ কার,
শহরের নাকি
মানুষের রূপভেদের
নাকি উচ্চাকাঙ্খার ।

আমি মনে করি দোষ উচ্চাকাঙ্খার কারণ শহরে এসে অনেকেই ভাবে আমি অনেক বড় হয়ে গিয়েছি বা আমি অনেক নামী জায়গায় থাকছি । আর তার জন্য গ্রামের কারো সাথে কোন সম্পর্ক রাখবো না শুধু গ্রামের কারো সাথে নয় আশেপাশের কারো সাথে সম্পর্ক রাখবো না আমি আমার মতো থাকবো। আমি আমার মতো উচ্চ বিলাসী জীবন যাপন করবো কাউকে পাত্তা দিব না, কাওকেই দরকার নেই। এরকম একটা মনোভাব চলে আসে অনেকের কাছে। আমার কাছে যা মনে হয় আরকি আর আপু। আপনি সবসময় কবিতা ভালো লিখেন তবে শেষের লাইন গুলো আমার কাছে খুবই অবাক করার মতো লেগেছে। কারণ আপনি খুব সত্যি কিছু লাইন একদম অকপটে লিখে দিয়েছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 60808.14
ETH 2392.92
USDT 1.00
SBD 2.63