মিষ্টি কুমড়ার মিষ্টি ডেজার্ট || মিষ্টি কুমড়ার মোরব্বা

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনাদের সবার দোয়ায় আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

InShot_20230205_211837642-01.jpeg

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি একটি ডেজার্ট আপনাদের সাথে শেয়ার করব। আমি আজকে মিষ্টি কুমড়া একটি মিষ্টি ডেজার্ট বানিয়েছি সেটাই আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। আসলে আমি বাজার থেকে মিষ্টি কুমড়া এনেছিলাম রান্না করার জন্য কিন্তু আমার ছোট বোনের এই রেসিপিটা এত পছন্দ যে ও বারবার এই রেসিপিটা খেতে চাচ্ছিল। তাই আমি তরকারি রান্না করেছি আর কিছুটা এই রেসিপি বানিয়েছি। এটাকে আমরা মিষ্টি কুমড়ার মোরব্বা বলি।

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScURvgxL6oNy61wWHmiRpQ4L5wPzJuR91tVZXgqZiEey4gp8T9nQDN7VwhnZbve22Yiqdt9Enz1un5SJtbZ8ZEWa9X9PzccJ9v7NM5pXzQzS.png

উপকরণ
মিষ্টি কুমড়া
চিনি
সাদা এলাচ
পানি

InShot_20230205_215238338.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPzLnvAw5nMkNBFxuembpsrfoPHRriZnzMJQp8Qzj3X11VtPjixscvmGWKnJuc...duNUBbDMSD5eaT1gkLQbwQnG77AGd1LEKhBeYPmknYc5G7EAsD9MyHnhVMNoj42rtBsuut2ztckkDfR5smr7P6XDxqKELUHmdnzZfM74oKoD8VhVakr9AzdeSz.png

ধাপ-১

প্রথমে আমি মিষ্টি কুমড়ার খোসা ছাড়িয়ে মিষ্টি কুমড়া গুলো একটু লম্বা করে কেটে ধুয়ে নিয়েছি।

InShot_20230205_215141367.jpg

ধাপ-২

এরপর চুলায় একটি সসপ্যান বসিয়েছি। তারপর আমি এক কাপ পানি দিয়েছি।

20230205_203804.jpg

ধাপ-৩

এরপর আমি দিয়েছি দুটো সাদা এলাচ। তারপর পানিটা আমি ফুটিয়ে নিয়েছি। এবার আমি এখানে এক বাটি চিনি দিয়েছি।

PhotoCollage_1675612528890.jpg

ধাপ-৪

এরপর আমি কেটে ধুয়ে রাখা মিষ্টি কুমড়া গুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করে নিয়েছি যতক্ষণ না পানি শুষে নিয়েছে ততক্ষণ।

PhotoCollage_1675612574743.jpg

❤️পরিবেশন❤️

রান্না হয়ে গেলে একটু ঠান্ডা হওয়ার পর আমি এগুলোকে একটা পাত্র তুলে মিষ্টি কুমড়ার মোরব্বা পরিবেশন করেছি।

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...9ZWoCZp1FfQDv5dgj4v4VtcASCYxsJ4c9SJ2j6PL51Xq7wbLfHQPUyegb1ftPtzb7V8z6qEJJ8AuyAyYBHHzCsNMJicMpZXzjhzn4BvuYyNnQLbhnoHzbCvmWn (1).png

InShot_20230205_211837642-01.jpeg

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...9ZWoCZp1FfQDv5dgj4v4VtcASCYxsJ4c9SJ2j6PL51Xq7wbLfHQPUyegb1ftPtzb7V8z6qEJJ8AuyAyYBHHzCsNMJicMpZXzjhzn4BvuYyNnQLbhnoHzbCvmWn (1).png

মিষ্টি কুমড়া এমনিতেই অনেক মিষ্টি থাকে। তারপর চিনি দিয়ে রান্না করাতে আরো বেশি মিষ্টি হয়ে যায়। যার কারণে আমার কাছে এই রেসিপিটা খেতে খুব একটা ভালো লাগে না। তবে একটা জিনিস খেয়াল করলাম বাবু এটা খুব পছন্দ করেছে এবং ও খুব মজা করে এটা খাচ্ছিল আমার ছোট বোনের সাথে। তো ভাবলাম এর পরেরবার থেকে ওকে মাঝেমধ্যে আমি এটা বানিয়ে দিবো।

তো এই ছিল আমার আজকের রেসিপি। আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে। আর যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের সুন্দর মতামতের মাধ্যমে আমাকে জানাতে ভুলবেন না। সবাই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তীতে নতুন কোন রেসিপি নিয়ে।

ধন্যবাদ সবাইকে।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1EmYRYsQvFLAH72WL1voB5Qv1bAb8AZSXixgFjhiMWAnz2UA9cMfriUVJ7ctL7...nSLVWX5o43xBXmLDdwhihbXiBhaPqShV2SFRHcKYd8CXKMs5RdPFoVngFzUPZy735MKSBrn82U6bCmY9F8MzT3ucNgZ2hGFcSdZg7fSmWifdcnibPP7TB2AbsL.png

E8fRY4dhuR5sTLZsFHQGy2Dnv1izoNa9kDDwNf6SWjwUiExjDZXA9b63NAwrwLXd8Ct7t1ZtdVLLXWaLZw5onyjbiCRPr6s2tz1kz75iSS...xFU9EXxXdabqMHBsc9mJ817a2SuVogJxMBkzsHNyMz11NQwmvwuEWHWA5F82zgRf2rtHDE85bAj4sRhY9U82BY2NqNXEu8caQc9HGJHwF7D2FoRAiQKCNDCinS.png

Xaey6XUsuMsULyX7cP1nbTWJzYmPAgo7FUiwufHRk6Jy2gyG1Db2Jf3F8zDR4enXrGJXJVY8zjUpsz8r7ybb4LRV5UxeCYiYK1QPL3cJGf...AYxpdPLKDUL7U8qu4Pikt2pYsm5FijpvHVGxLifJJPzqmZNKMNA2z45a46JW8rG61eode8Q5PXFhQEQKZCgnKP8ynSwFBAExhqvJUM7KDLc3AeqHmeUQyR5QSZ.gif

Sort:  
 2 years ago 

মিষ্টি কুমড়া দিয়ে মিষ্টি ডেজার্ট রেসিপি তৈরি দারুণ হয়েছে। আমিও আপনার মত মিষ্টি জাতীয় খাবার তেমন একটা পছন্দ নয় তবে মাঝে মাঝে খেতে আমার কাছে বেশ ভালই লাগে। কিন্তু আপনার ছোট বোন আপনার বেবির পছন্দ সেটা জেনে ভালো লাগলো তাদের জন্য হলো তো আপনাকে বানাতেই হবে।

 2 years ago 

জ্বী ভাইয়া ওরা দুজনে অনেক পছন্দ করেছে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু এ পর্যন্ত মিষ্টি কুমড়ার সবজি আর ভাজি খেয়েছি। কিন্তু কখনও এইভাবে ডেজার্ট করে খাওয়া হয় নাই। আপনি তো দেখিছি মিষ্টি কুমড়া দিয়ে খুবই মজাদার একটি রেসিপি তৈরি করেছেন। দেখেই তো বোঝা যাচ্ছে যে কতটা মজার ছিল। ধন্যবাদ এতসুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এই রেসিপিটি আমার ছোট বোনের খুবই পছন্দের খাবার। আমরা মাঝেমধ্যে এইটা বাসায় বানিয়ে খাই। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।


This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

মিষ্টি কুমড়া দিয়ে অনেক ধরনের রেসিপি তৈরি করা যায় তবে ডেজার্ট এটি অন্যরকম একটি রেসিপি খুব ভালো লেগেছে দেখে।বাবু যখন খাবার টা পছন্দ করেছে তাহলে মাঝেমধ্যে তৈরি করে দিতে পারেন কারণ মিষ্টি কুমড়া বাচ্চাদের পেটের জন্য অনেক ভালো।রেসিপিটি অনেক ইউনিক ছিল অনেক ভালো লেগেছে ধন্যবাদ।

 2 years ago 

জ্বী আপু বাবু এটা খেতে খুবই পছন্দ করেছে এবং আমি চেষ্টা করব মাঝেমধ্যে ওকে বানিয়ে দেওয়ার জন্য। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মিষ্টি কুমড়া দিয়ে যে এত মজার কোন রেসিপি তৈরি করা যায় তা আগে জানতাম না আপু। সত্যি আপু আপনার রান্নার হাত বেশ পাকা। আপনি সব সময় মজার মজার রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেন। আপনার তৈরি করা রেসিপি গুলো আমার ভীষণ ভালো লাগে।

 2 years ago 

ধন্যবাদ আপু এত প্রশংসা করার জন্য। আসলে এই একটু চেষ্টা করি মাঝেমধ্যে অন্যভাবে রান্না করার জন্য। আপনারাও অনেক সুন্দর সুন্দর রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করেন। যা থেকে আমিও শিখতে পারি।

 2 years ago 

মিষ্টি কুমড়া দিয়ে অনেকটা রেসিপি তৈরি করা যায়। কিন্তু আমার এই রেসিপিটা কখনো তৈরি করা হয়নি। তবে এটা ঠিক বলেছেন মিষ্টি কুমড়া এমনিতেই মিষ্টি হয় তার সাথে চিনি দিলে আরো বেশি মিষ্টি লাগে। কিন্তু আমি মিষ্টি কম পছন্দ করি। তবে আপনার মত আমার হাজব্যান্ড মিষ্টি কুমড়ার সাথে চিনি দিয়ে খেতে পছন্দ করে। আপনার মত করে একদিন বানিয়ে দিব চিন্তা করলাম।

 2 years ago 

আমিও মিষ্টি খেতে পছন্দ করিনা আপু। এটা আমার ছোট বোনের খুবই পছন্দের একটি খাবা। আর আমার ছেলেও দেখি এটা পছন্দ করেছে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মিষ্টি কুমড়ার মোরব্বা আমি অনেকবার খেয়েছি। আমার খেতে খুবই ভালো লাগে । আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত। আসলে মিষ্টি কুমড়ার মোরব্বা খুবই পুষ্টিকর এবং সুস্বাদু। বিশেষ করে ছোট ছেলে মেয়েরা এ ধরনের খাবার খেতে খুবই ভালোবাসে। এত চমৎকার রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনার মিষ্টি কুমড়ার ডেজার্ট দেখে লোভ লেগে গেল। আসলে আপু মিষ্টি কুমড়া দিয়ে যে এভাবে মোরব্বা বানানো যায় আমার জানা ছিল না। আপনার রেসিপিটি আমার কাছে একেবারে ইউনিক লেগেছে। আসলে আপু মিষ্টি দেখে বাবুর অনেক পছন্দ হয়েছে মাঝে মাঝে বানিয়ে দেবেন।

 2 years ago 

হ্যাঁ আপু মিষ্টি কুমড়ার এই মিষ্টি ডেজার্টটি খেতে অনেক সুস্বাদু লাগে। অবশ্যই একদিন বাসায় বানিয়ে খেয়ে দেখবেন। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু দারুণ একটি রেসিপি শেয়ার করেছেন ৷ মিষ্টি কুুমড়ার সবজি ভাজি খেলেও এভাবে কখনো খাওয়া হয়নি ৷ আপনার থেকে সম্পূর্ণ নতুন একটি রেসিপি শিখতে পারলাম ৷ আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর এবং মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 58665.29
ETH 2302.95
USDT 1.00
SBD 2.51