রেসিপিঃ আলু এবং শুঁটকি মাছের চচ্চড়ি

in আমার বাংলা ব্লগlast year

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন।আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব আলু দিয়ে কাঁচকি শুঁটকি মাছের চচ্চড়ি। শুঁটকি মাছ অনেকেই পছন্দ করেন না এটার গন্ধর জন্য কিন্তু আমার কাছে শুঁটকির এই গন্ধটা অনেক বেশি ভালো লাগে। আর সত্যি বলতে আমার বাসার সবাই শুঁটকি মাছ অনেক বেশি পছন্দ করে। বিশেষ করে আপনাদের ভাইয়া। তার শুঁটকি মাছের এই রেসিপি হলে অন্য কোন তরকারির প্রয়োজন পড়ে না। সেদিন বাজারে গিয়েছিলাম মাছ কিনতে কিন্তু আমাদের এখানে মাছের বাজার ভেঙে দেওয়ায় কোন মাছ না পাওয়াতে আমি বেশ কয়েক প্রকারের শুটকি কিনে এনেছি। তার মধ্যে এই কাঁচকি মাছের শুঁটকি গুলোও ছিল। আর সেই শুঁটকি দিয়ে আজকের রেসিপিটা করেছি।

20230708_151233-01.jpeg

তো চলুন বন্ধুরা রেসিপিতে চলে যাই।

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScURvgxL6oNy61wWHmiRpQ4L5wPzJuR91tVZXgqZiEey4gp8T9nQDN7VwhnZbve22Yiqdt9Enz1un5SJtbZ8ZEWa9X9PzccJ9v7NM5pXzQzS.png

উপকরণ
কাঁচকি মাছের শুঁটকি
আলু কুচি
পেঁয়াজকুচি
রসুনের কোয়া
ফালি করে কাটা কাঁচা মরিচ
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুড়া
সাদা এলাচ, দারচিনি
পাঁচফোড়ন
শুকনা মরিচের গুঁড়া
হলুদ গুঁড়া
লবণ
তেল

PhotoCollage_1689101690947-02.jpeg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPzLnvAw5nMkNBFxuembpsrfoPHRriZnzMJQp8Qzj3X11VtPjixscvmGWKnJuc...duNUBbDMSD5eaT1gkLQbwQnG77AGd1LEKhBeYPmknYc5G7EAsD9MyHnhVMNoj42rtBsuut2ztckkDfR5smr7P6XDxqKELUHmdnzZfM74oKoD8VhVakr9AzdeSz.png

ধাপ-১ঃ

প্রথমে আমি শুঁটকিগুলো ভালোভাবে বেছে নিয়ে
শুকনো কড়াইয়ে কিছুক্ষণ ভেজে নিয়ে এরপর পানি দিয়ে ভালোভাবে শুঁটকিগুলো ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

PhotoCollage_1689101779230-01.jpeg

ধাপ-২ঃ

এবার চুলায় একটি কড়াই বসিয়েছি এবং কড়াই গরম হয়ে গেলে দিয়ে দিয়েছি তেল। তেল গরম হয়ে গেলে সাদা এলাচ, দারচিনি এবং পাঁচফোড়নের দিয়ে নেড়েচেড়ে পেয়াজ কুচি এবং ফালি করে কাটা কাঁচামরিচ দিয়ে বাদামি করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1689101804712-01.jpeg

#ধাপ-৩ঃ

পেঁয়াজগুলো ভাজা হয়ে গেলে একে একে গুঁড়া মশলা এবং বাটা মসলা এবং সামান্য পানি দিয়ে ভালোভাবে মশলাটাকে কষিয়ে নিয়েছি।

20230708_115534.jpg

PhotoCollage_1689101848662-01.jpeg

ধাপ-৪ঃ

এবার ধুয়ে রাখা শুঁটকিগুলো দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে ভালোভাবে ৫ মিনিটের মত কষিয়ে রান্না করে নিতে হবে।

PhotoCollage_1689101887428-01.jpeg

ধাপ-৫ঃ

৫ মিনিটের মতো কষানো হয়ে গেলে এবার ঝুড়ি করে ধুয়ে কেঁটে রাখা আলু গুলো দিয়ে আবারো নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে।

PhotoCollage_1689101916734-01.jpeg

ধাপ-৬ঃ

পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে একদম রান্না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। পানি যখন একদমই শুকিয়ে গেছে তখন আবারো কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নামিয়ে নিলেই তৈরি হয়ে গেল আলু দিয়ে কাঁচকি শুঁটকি মাছের চচ্চড়ি।

PhotoCollage_1689102031721-01.jpeg

পরিবেশনঃ

একটি বাটিতে তুলে গরম গরম ভাতের সঙ্গে সবাইকে পরিবেশন করেছি।

20230708_151214-01.jpeg

আলু দিয়ে কাঁচকি মাছের শুঁটকি বা যে কোন শুঁটকি রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আমার এই রেসিপিটাও খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আর শুঁটকি মাছের রেসিপি এইভাবে লাল লাল করে একটু ভাজা ভাজা করলে খেতে অনেক মজা লাগে। আমার বর মশায় অনেক মজা করে খেয়েছিলেন। আপনাদের কাছে রেসিপিটা ভালো লেগেছে কিনা অবশ্যই আপনাদের সুন্দর মতামতের মাধ্যমে আমাকে জানাবেন। আজ এ পর্যন্তই। দেখা হবে পরবর্তীতে নতুন কোন বিষয় নিয়ে।

সবাই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1EmYRYsQvFLAH72WL1voB5Qv1bAb8AZSXixgFjhiMWAnz2UA9cMfriUVJ7ctL7...nSLVWX5o43xBXmLDdwhihbXiBhaPqShV2SFRHcKYd8CXKMs5RdPFoVngFzUPZy735MKSBrn82U6bCmY9F8MzT3ucNgZ2hGFcSdZg7fSmWifdcnibPP7TB2AbsL.png

E8fRY4dhuR5sTLZsFHQGy2Dnv1izoNa9kDDwNf6SWjwUiExjDZXA9b63NAwrwLXd8Ct7t1ZtdVLLXWaLZw5onyjbiCRPr6s2tz1kz75iSS...xFU9EXxXdabqMHBsc9mJ817a2SuVogJxMBkzsHNyMz11NQwmvwuEWHWA5F82zgRf2rtHDE85bAj4sRhY9U82BY2NqNXEu8caQc9HGJHwF7D2FoRAiQKCNDCinS.png

Xaey6XUsuMsULyX7cP1nbTWJzYmPAgo7FUiwufHRk6Jy2gyG1Db2Jf3F8zDR4enXrGJXJVY8zjUpsz8r7ybb4LRV5UxeCYiYK1QPL3cJGf...AYxpdPLKDUL7U8qu4Pikt2pYsm5FijpvHVGxLifJJPzqmZNKMNA2z45a46JW8rG61eode8Q5PXFhQEQKZCgnKP8ynSwFBAExhqvJUM7KDLc3AeqHmeUQyR5QSZ.gif

Sort:  
 last year 

আলু এবং শুটকি মাছের চচ্চড়ি দেখে আমার তো জিভে জল চলে এসেছে আপু। এই রেসিপিটা আমার যেমনই পছন্দের, তেমনি দেখলে জিভে জল চলে আসে। যেকোনো রেসিপির মধ্যে যদি শুটকি দেওয়া হয় তাহলে তা খেতে আমার কাছে একটু বেশি ভালো লাগে। আর যদি গরম গরম খাওয়া যায় তাহলে তো কোন কথাই নেই। গরম গরম পরিবেশন করেছিলেন, নিশ্চয়ই গরম গরম খেতে খুব ভালো লেগেছিল।

 last year 

হ্যাঁ ভাইয়া গরম ভাতের সাথে শুঁটকির রেসিপি হলে এক প্লেট ভাত অনায়াসে খাওয়া যায়। আমরাও এটি খুব মজা করে খেয়েছিলাম। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

এধরনের খাবার সবসময়ই লোভনীয়। ভাই দেখছি আমার মতো শুঁটকি মাছ বেশ পছন্দ করেন। যাইহোক আপনি দূরদান্ত উপস্থাপনার মাধ্যমে রেসিপি পরিবেশন করেছেন। খাবারটি যেমন দেখতে তেমনি সুস্বাদু মনে হয়েছে আমার কাছে।

Posted using SteemPro Mobile

 last year 

জ্বি ভাইয়া আপনাদের ভাইয়ার শুঁটকি মাছ অনেক বেশি পছন্দের। আর এভাবে শুটকি মাছ খেতে উনি ভীষণ পছন্দ করেন।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

শুটকি মাছ আমার খুবই পছন্দের আর এভাবে আলু দিয়ে শুটকি মাছ চচ্চড়ি করলে খেতে আমার কাছে বেশ ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে খেতে ইচ্ছে করছে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছে। রান্না করার প্রতিটা দাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।সত্যিই এই রান্নাটি খেতে অনেক মজা হয়েছিল।

 last year 

শুটকি মাছের রেসিপি খেতে খুবই মজা লাগে। আপনি আলু দিয়ে খুবই সুন্দর ভাবে এই চচ্চটি রেসিপি তৈরি করেছেন। রেসিপি পরিবেশন দেখে জেনে খেতে ইচ্ছা করছে।

 last year 

সুন্দর একটি মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

আলু দিয়ে যেকোনো শুটকি মাছের চচ্চড়ি রেসিপি তৈরি করলে খেতে খুব ভালো লাগে। আপনি আলু এবং শুটকি মাছের খুবই মজাদার চচ্চড়ি রেসিপি তৈরি করেছেন। মনে হচ্ছে সবাই মিলে খুবই মজা করে খাওয়া হয়েছিল এই চচ্চড়ি রেসিপি টা। আমি তো বেশিরভাগ সময় সকালবেলায় এই রেসিপিটা তৈরি করে থাকি। তখন সবাই মিলে একসাথে রুটি দিয়ে খাওয়া যায়। যাইহোক আপনার রেসিপিটা খুব ভালো লেগেছে।

 last year 

জ্বী আপু বাসার সবাই মিলে খুবই মজা করে খেয়েছিলাম। বিশেষ করে আপনাদের ভাইয়া মজা করে খেয়েছিল কারণ শুঁটকি মাছ তার ভীষণ পছন্দের খাবার।

 last year 

শুটকি মাছের রেসিপি আমার কাছেও খুব ভালো লাগে বলতে পারেন মোস্ট ফেভারেট।
আলু এবং ছোট শুটকি মাছের অসাধারণ একটি রেসিপি প্রস্তুত করে শেয়ার করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হবে।
শুভ ভাইরে রেসিপিটি দারুন পছন্দ জানতে পারলাম।
রেসিপি প্রস্তুত প্রণালী অনেক সুন্দর ভাবে বুঝিয়ে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

জ্বী ভাইয়া আপনার ভাইয়ের পছন্দের খাবার এটি। শুধু এটি নয়। আপনার ভাই সব ধরনের শুঁটকি খেতেই অনেক পছন্দ করে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

আলু এবং শুঁটকি মাছের চচ্চড়ি হলো বাঙালিদের একটি প্রিয় খাবার। এভাবে রান্না করে খেতে ভীষণ মজা লাগে। আমিও কয়েক দিন আগে এভাবে রান্না করেছিলাম। ভালো লাগলো আপনার রেসিপি দেখে ধন্যবাদ আপনাকে আপু।

 last year 

হ্যাঁ ভাইয়া আলু এবং শুঁটকি মাছের এই চচ্চড়ি আমার কাছে অনেক ভালো লাগে খেতে এবং আমার বাসায় সবাই খুব পছন্দ করে।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আলু এবং শুটকি মাছ চচ্চড়ি করার দারুন একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আসলে এই ধরনের ছোট মাছগুলো চচ্চড়ি করলে সেটা খেতেও অনেক ভালো লাগে।

 last year 

সুন্দর একটা মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

আলু এবং শুটকি মাছ দিয়ে রেসিপি করলে খেতে দারুন লাগে। বিশেষ করে গরম গরম খেতে আমার কাছে বেশি মজা লাগে। অনেক সুন্দর একটা রেসিপি ছিল আজকে ভালো লেগেছে আমার কাছে।

 last year 

পুরো রেসিপিটি দেখে সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66649.04
ETH 3352.77
USDT 1.00
SBD 2.70