সুজি দিয়ে মিষ্টি তৈরির রেসিপি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমিও ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে মিষ্টির রেসিপি শেয়ার করব। এটা আমি ঘরে বানিয়েছিলাম। আর খুব সহজে বানানো যায়। মাত্র কয়েকটি উপকরণ হলে মিষ্টি তৈরি করা যায় যা আমাদের বাসায় সবসময় থাকে। তো আজকে আমি সুজি দিয়ে মিষ্টিগুলো বানিয়েছি। আমি কোনো ছানা ব্যবহার করিনি।আর রেসিপিটিও খুব সহজ।

InShot_20221005_170054959.jpg

উপকরনসমূহঃ

★ সুজি
★ দুধ
★ ঘি
★ চিনি
★ সাদা এলাচ
★ পানি
★ তেল

প্রস্তুতপ্রনালি

ধাপ-১

প্রথমে চুলায় কড়াই বসিয়ে গরম করে দিয়েছে পরিমাণমতো ঘি। এরপর আমি এক কাপের মতো সুজি দিয়ে ভালোভাবে ভেজে নিয়েছি।

PhotoCollage_1664967801300.jpg

ধাপ-২

সুজি ভাজা হয়ে গেলে আমি হাফ লিটার এর মত দুধ দিয়ে আস্তে আস্তে নেড়ে নেড়ে সুজি ভালো ভাবে রান্না করে নেবো একদম শক্ত শক্ত করে একটা ডো বানিয়ে নিয়েছি।

PhotoCollage_1664967858170.jpg

ধাপ-৩

এরপর আমি একটা প্লেটে ঢেলে নিয়েছি এবং ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করেছি যখন হালকা কুসুম কুসুম গরম থাকবে তখন আমি এটা ভালোভাবে হাত মেখে দিয়ে নিয়েছি। একদম সফট্ করে মোথে নিতে হবে।

PhotoCollage_1664967909199.jpg

ধাপ-৪

এরপর এগুলো থেকে সামান্য করে ডো নিয়ে আমি মিষ্টির আকার দিয়েছি। আমি কিছু মিষ্টি গোল করেছি এবং কিছু মিষ্টি একটু লম্বা করেছি। যে যেমন ইচ্ছে আকার দিতে পারেন।

PhotoCollage_1664967951461.jpg

ধাপ-৫

এরপর মিষ্টির জন্য সিরা তৈরি করব তার জন্য আমি চুলায় একটি পাতিল বসিয়েছি এবং চিনি দিয়ে সামান্য পানি দিয়ে দুটো সাদা এলাচ দিয়ে সিরা বানিয়ে নিয়েছি।

PhotoCollage_1664968000049.jpg

ধাপ-৬

এরপর সিরা তৈরি করা হয়ে গেলে আমি আর ঠান্ডা হতে দিয়ে অন্য একটা চুলায় কড়াই বসিয়ে তেল দিয়ে গরম করে নিয়ে মিষ্টিগুলো মিডিয়াম আঁচে বাদামি করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1664968062904.jpg

ধাপ-৭

মিষ্টিগুলো ভাজা হয়ে গেলে আমি সিরার মধ্যে দিয়ে দিয়েছি এবং তিন ঘন্টার মতো আমি সিরার মধ্যে ভিজিয়ে রেখে ছিলাম মিষ্টিগুলো। বিশ্বাস করুন বন্ধুরা মিষ্টিগুলো খেতে একদম দোকানের মিষ্টির মধ্যে হয়েছিল বরং তার থেকে আরো বেশি সুস্বাদু হয়েছিল।

PhotoCollage_1664968198361.jpg

তো বন্ধুরা রেসিপিটা ভালো লাগলে অবশ্যই বাসায় বানাবেন। মিষ্টিটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল। পরবর্তীতে এই রেসিপির ভিডিও আসবে সবাইকে দেখার আমন্ত্রণ রইল। ততক্ষন সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং সুরক্ষিত থাকবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

সুজি দিয়ে মিষ্টি, বেশ দারুন তো।আমি এর আগে কখনও বানাইনি।তবে ধাপগুলো দেখে মনে হচ্ছে বানাতে বেশ সহজেই। খেতে নিশ্চয়ই অনেক ভালো হবে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

আপু আপনি সুজি দিয়ে খুব সুন্দর করে মিষ্টি বানিয়েছেন। সুজির মিষ্টিটা আমার দেখে খুব খেতে ইচ্ছে করছে। আমি কখনো সুজির মিষ্টি খাই নি। আপনার থেকে রেসিপিটি শিখে নিলাম এখন অবশ্যই বাসায় ট্রাই করে দেখব।

 2 years ago 

সুজি দিয়ে মিষ্টি তৈরি এটা দারুন খাবার। মিষ্টি জাতীয় খাবার আমার খুবই ফেভারি ট। আপনার মিষ্টি তৈরি খুবই সুন্দর হয়েছে বিশেষ করে সুজি দিয়ে অনেকদিন আগে খেয়েছিলাম। এভাবে মিষ্টি তৈরি রেসিপি অনেক ভালো লাগলো আপু।

 2 years ago 

সুজি দিয়ে মিষ্টি তৈরি করার খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আসলে সুজি দিয়ে যে এমন দারুণ মিষ্টি তৈরি করা যায় তা কিন্তু আমার জানা ছিল না। আপনার এই পদ্ধতিটি আমার কাছে খুবই ভালো লেগেছে আমিও চেষ্টা করব একদিন এইভাবে আপনার দেখানো ধাপগুলো অনুসরণ করে নিশ্চিত তৈরি করতে।

 2 years ago 

ঘরোয়া ভাবে কোন কিছু তৈরি করলে সেটা খেতে অনেক সুস্বাদু লাগে আমার কাছে ।আপনি সুজি দিয়ে খুবই সুন্দর ভাবে মিষ্টি তৈরি করে আমাদের মাঝে উপহার দিয়েছেন ।আপনার এই রেসিপিটি দেখে অনেকেই ঘরোয়া ভাবে মিষ্টি তৈরি শিখে নিতে পারবে।।

 2 years ago 

মিষ্টি দেখে খেতে খুব ইচ্ছা করতেছে। আপনি খুব সুন্দর করে মিষ্টি তৈরি করেছে। মিষ্টি তৈরি প্রস্তুত প্রণালী দেখে ভালো লাগলো। মিষ্টি জাতীয় খাবার আমার খুব প্রিয়। এত সুন্দর মিষ্টি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

মিষ্টি ভাবি মিষ্টি তৈরি করেছে মিষ্টি লাগে ভালো
মৃষ্টি দেখে জুড়িয়ে গেল দুই নয়নের আলো
শুভ কাজে মিষ্টি লাগে, আনন্দের নামই মিষ্টি
হীরা ভাবির মিষ্টি দেখে ফেরানো যায় না দৃষ্টি
আপু তুমি কেমন করে বানাও এত সুন্দর মিষ্টি
খেতে পারলে পেতাম আমি মনে আত্ম তৃপ্তি।

 2 years ago 

মিষ্টি এবং মিষ্টি জাতীয় খাবার আমার খুবই ফেভারিট বাহিরে কোথাও ঘুরতে গেলে অথবা সময় পেলেই চলে যায় মিষ্টি খাওয়ার জন্য বাজারে।।

তবে বাসায় কখনো মিষ্টি বানিয়ে খাওয়া হয়নি আপনার আজকের ভিন্নধর্মী সুজি দিয়ে মিষ্টি বানানোর রেসিপি দেখে খুব লোভ হচ্ছে সময় পেলে একবার বাসায় এরকমভাবে প্রস্তুত করে দেখতে হবে।।

 2 years ago 

সুজি দিয়ে খুবই সুন্দর মিষ্টি তৈরি করেছেন। এভাবে মিষ্টি তৈরি কখনো করা হয়নি। তাই আপনাদের রেসিপি দেখে শিখে নিলাম। পরবর্তীতে তৈরি করবো ইনশাআল্লাহ।

 2 years ago 

মিষ্টি আমার খুব পছন্দ। যে হারে মিষ্টির দাম বাড়ছে মিষ্টি খাওয়া মুশকিল হয়ে যাবে। তবে ঘরে বানিয়ে খেতে পারলে সাশ্রয়ী হবে এবং পর্যাপ্ত মিষ্টি খাওয়া যাবে। মিষ্টি বানাতে গেলে ডো বানানোটাই বেশি কষ্টের। আপনি অনেক সহজভাবে মিষ্টির ডো বানানো দেখিয়েছেন। তারপর মিষ্টির শেপ দিয়ে তা ভেজে সিরার মধ্যে রেখে সুন্দরভাবে মিষ্টি বানানো দেখিয়েছেন। মিষ্টির রঙ পুরো লালমোহন মিষ্টির মত লাগছে। ধন্যবাদ আপু সুন্দর একটি মিষ্টি বানানোর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68383.66
ETH 2646.07
USDT 1.00
SBD 2.72