ছাতা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG-20220503-WA0006.jpg
আজ আমি আর আর্তনাদ করি না
কারণ আমার উপর একটা ছাতা আছে
হয়তো সেটা আমাকে ভিজতে দেবে না
আমি বিশ্বাস করি এমন ছাতা দরকার
প্রতিটি মানুষের কারণ সেটা হয়তো বটবৃক্ষের মতো ছেয়ে আছে, আমাদের পাশে ।

কেউ আসবে কেউ যাবে আবার
কেউ থেকে যাবে
তবে এই আসা যাওয়ার মাঝে
যত ঝড় তুফান ই হোক না কেন
যে আমার শরীরটাকে ভিজতে দেবে না
আমি মনে করি সেই তো আমার আসল ছাতা
তাকে অবলম্বন করে বাঁচতে অসুবিধা কোথায়।

20220503_095351.jpg

আমার এমন একটা ছাতা দরকার
যেখানে আমি স্বাচ্ছন্দে থাকতে পারবো
অনেকটা হাসিখুশি ভাবে নিজেকে মেলে ধরতে পারবো হয়তো পেয়েছি তবে আঁকড়ে ধরে আছি
আমি মনে করি সার্থকতা এখানেই
যখন সবদিক থেকেই আমি স্বাচ্ছন্দে থাকতে পারি।

ঐ আকাশের কালো মেঘ
আমার আর ভয় লাগে না
ঐ গর্জন আমি আর পাত্তা দেই না
কারণ আমার ছাতা আছে
সে আমাকে ঠিকই আগলে রাখবে
সে আমাকে ভিজতে দেবে না
সে আমাকে রক্ষা করবে ঐ ভয়ানক বর্ষণ থেকে।

কমবেশি সকলেরই এমন ছাতা আছে
তবে জীবন যুদ্ধে এই ছাতা গুলোকে আঁকড়ে ধরতে হয় বাঁচতে হয় নিজের মতো করে
হাতছাড়া করতে নেই অবহেলা করতে নেই
কারণ হাত ছেড়ে দিলেই অসুবিধা বেড়ে যায় ।।

Sort:  
 2 years ago 

আপনি ছাতা দিয়ে একটি রূপক অর্থ বুঝিয়েছেন। কিন্তু আপনার মাথার উপর আসল যে ছাতা সে সম্পর্কে আমরা ভালোই জানি। আমার বিশ্বাস সেই ছাতা কখনোই আপনার মাথা থেকে সরে যাবে না। যতই ঝড় আসুক আপনার মাথার উপর ছাতা ঠিক একইভাবে স্থির থাকবে। ছাতা নিয়ে এত সুন্দর কি কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঐ আকাশের কালো মেঘ
আমার আর ভয় লাগে না
ঐ গর্জন আমি আর পাত্তা দেই না
কারণ আমার ছাতা আছে
সে আমাকে ঠিকই আগলে রাখবে
সে আমাকে ভিজতে দেবে না
সে আমাকে রক্ষা করবে ঐ ভয়ানক বর্ষণ থেকে।

ছাতা নিয়ে কবিতা টি পড়ার সময় নিজের জীবনের অনেক কিছু সাথেই অনেক মিল খুঁজে পাচ্ছিলাম। ছাতা যেমন আমাদেরকে ঝড়-বৃষ্টি তুফান থেকে রক্ষা করে তেমনি ভাবে আমি মনে করি আমার মাথার ছাতা হচ্ছে আমার বাবা যিনি সবসময় আমাকে রক্ষা করেন। আপনার কবিতাটি পড়ে সত্যি মুগ্ধ হয়েছি ভাবি।

 2 years ago 

আসলেই এই রকম ভরসা করার মত ছাতা কয় জনই বা পায়।যে ভিজতে দিবেনা।যাই হোক খুব সুন্দর লিখেছেন।বেশ ভালো লাগলো।

আজ আমি আর আর্তনাদ করি না
কারণ আমার উপর একটা ছাতা আছে
হয়তো সেটা আমাকে ভিজতে দেবে না
আমি বিশ্বাস করি এমন ছাতা দরকার
প্রতিটি মানুষের কারণ সেটা হয়তো বটবৃক্ষের মতো ছেয়ে আছে, আমাদের পাশে ।

লাইনগুলো বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগলো । সত্যিই আপনি খুব দুর্দান্ত কবিতার আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

কমবেশি সকলেরই এমন ছাতা আছে
তবে জীবন যুদ্ধে এই ছাতা গুলোকে আঁকড়ে ধরতে হয় বাঁচতে হয় নিজের মতো করে
হাতছাড়া করতে নেই

কবিতাটির মাঝে অনেক অর্থ লুকিয়ে রয়েছে এত অসাধারণ খুবই তাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

বিশেষ করে এই লাইন গুলো আমার কাছে খুব ভালো লেগেছে এত অসাধারণ কবিতা বাংলাদেশের কয়জন আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

কিন্তু আফসোসের বিষয় এই ছাতাকে দিনশেষে সকলে একটা করে দিয়ে ফেলে রেখে চলে যায়।তবে আনার বিশ্বাস আপনার এই ছাতা আপনি আজীবন আগলে রাখবেন।এমন ধরণের কবিতা ভালো লাগে,যে কবিতায় মানে খুঁজে বের করতে হয়।

 2 years ago 

কমবেশি সকলেরই এমন ছাতা আছে
তবে জীবন যুদ্ধে এই ছাতা গুলোকে আঁকড়ে ধরতে হয় বাঁচতে হয় নিজের মতো করে
হাতছাড়া করতে নেই অবহেলা করতে নেই
কারণ হাত ছেড়ে দিলেই অসুবিধা বেড়ে যায় ।।

আপু আপনি আক্ষরিক অর্থে এই ছাতাটি দেখালেও মূল অর্থ আসলে ছাতার মত যেই ছায়াকে আঁকড়ে ধরে বাঁচে। যে ছাতা আমাদের মাথার উপর সারাজীবন থাকবে। আমাদের সকল ঝড়-বৃষ্টি জীবনের শত দুঃখ বেদনা থেকে আমাদেরকে দূরে রাখবে।তেমনই ছাতা সবার জীবনে ভর করুক।

 2 years ago 

আপু আপনি ছাতা নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আর এই কবিতাটির ভিতর অনেক অর্থপূর্ণ কিছু কথা রয়েছে যেটা আসলে পড়তে খুব ভালোই লাগছে শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ সবাইকে আমার অনুভূতি বুঝতে পারার জন্য। আমি অনুপ্রাণিত হয়েছি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45