মজাদার হেলেঞ্চা শাক ভাজি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি। আমি মোটামুটি ভালো আছি কারণ ছেলেটা একটু অসুস্থ। তারপরও কাজ তো আর থেমে থাকবে না। তো আজকে আমি চলে এসেছি আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করতে। এই রেসিপিটি আমি আমার গ্রামের বাড়িতে সংগ্রহ করেছিলাম আমার মায়ের হাতে রেসিপি এটি। এটা গ্রামের একটা পরিচিত শাকের রেসিপি। তো এটা অনেকেই চিনে থাকবে বিশেষ করে যারা গ্রামে থাকেন এটা আমার খুবই পছন্দের একটা খাবার এবং এটা খুবই পছন্দ করি খেতে। এই শাকের নাম হেলেঞ্চা শাক। আজকে হেলেঞ্চা শাক ভাজার রেসিপি শেয়ার করবো। তো চলুন বন্ধুরা রেসিপিতে চলে যাই।

InShot_20220924_163008507.jpg

উপকরনসমূহ

★ হেলেঞ্চা শাক
★ পেঁয়াজ কুচি
★ ফালি করে কাঁটা কাঁচামরিচ
★ হলুদ গুঁড়া
★ পাঁচফোড়ন
★ লবণ
★ তেল

প্রস্তুতপ্রনালি

ধাপ-১

প্রথমে আমরা শাক গুলো সংরক্ষন করেছি একটা পুকুর থেকে যেখানে অনেক শাক আছে। আমরা পুকুরের ভেতরে নামিনি পাশে থেকে কিছুটা শাক নিয়ে নিয়েছি যতটা আমাদের প্রয়োজন। এখানে অনেক আছে গ্রামের সবাই নিয়ে যায়।

PhotoCollage_1664015518373.jpg

ধাপ-২

এরপর শাকগুলোকে ভালোভাবে বেছে নিয়ে ভালোভাবে ধুয়ে নেয়া হয়েছে।

20220912_181733.jpg

ধাপ-৩

এরপর চুলায় একটি কড়াই বসিয়ে শাকগুলো আগে সেদ্ধ করে নিয়েছি কাঁচা মরিচ এবং সামান্য লবণ দিয়ে।

PhotoCollage_1664015661338.jpg

ধাপ-৪

এরপর শাকগুলো সেদ্ধ হয়ে গেলে তুলে নিয়ে আমি কড়াইয়ে তেল দিয়ে অনেকটা পরিমাণ পেঁয়াজকুচি দিয়ে ভালোভাবে ভেবে নিয়েছি। অবশ্যই এই শাকে বেশি পরিমাণে পেঁয়াজ ব্যবহার করবেন তাহলে খেতে অনেক মজা লাগে।

20220912_182758.jpg

ধাপ-৫

পেঁয়াজটা ভাজতে-ভাজতে আমি সামান্য পরিমাণে পাচঁফোড়ন দিয়েছি। যে কোনো তরকারিতে পাঁচফোড়ন দিলে খেতে অনেক বেশি ভালো লাগে আমার কাছে।

PhotoCollage_1664015921447.jpg

ধাপ-৬

এরপর পেঁয়াজটা হালকা বাদামি করে ভেজে নিয়ে সামান্য হলুদ গুঁড়া দিতে হবে শুধু একটু কালার আসার জন্য। এরপর সেদ্ধ করে রাখা শাক গুলো দিয়ে ভালোভাবে ভাজা পেঁয়াজের সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে রান্না করে নিতে হবে।

PhotoCollage_1664016063957.jpg

কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নেওয়ার পর রান্নাটা সম্পন্ন হয়ে যাবে। এরপর খাওয়ার জন্য তৈরি মজাদার হেলেঞ্চা শাক ভাজি। আপনারা যারা গ্রামে থাকেন যদি এই শাক কখনো না খান তাহলে আমার এই রেসিপি দেখে একদিন খেয়ে দেখবেন। যারা শহরে থাকেন তারা গ্রামে গিয়ে এই শাকের রেসিপি একবার হলেও খাবেন। আমার বিশ্বাস এটা আপনাদের কাছে অন্যান্য শাকের চেয়ে দ্বিগুণ ভালো লাগবে।

InShot_20220924_163008507.jpg

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আমি পরবর্তীতে এই রেসিপি পুরো ভিডিও আপনাদের সাথে শেয়ার করব যে আমরা কোথা থেকে শাক সংগ্রহ করেছি এবং কিভাবে রেসিপিটি করেছি সবকিছু। সবাইকে ভিডিওটি দেখার আমন্ত্রণ রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

এটা ঠিক বলেছেন আপু বাচ্চারা অসুস্থ হলে নিজেদেরকে কোন কিছুতেই মন বসাতে ভালো লাগে না কিন্তু কাজ তো করতেই হয়। হেলেঞ্চা শাকের নাম শুনেছি তবে কখনো খাওয়া হয়নি ।এ ধরনের শাকগুলো আসলেই গ্রামে অঞ্চলে বেশি পাওয়া যায় ।আপনি খুব সুন্দর পুকুরের পাড় থেকে শাকগুলো তুলছেন সেটারও ছবি তুলে রেখেছেন ভালই লাগলো ।এই শাকগুলো কি না কেটেই রান্না করতে হয়? শাঁকের ভিতর এভাবে কখনো পাঁচফোড়ন দিয়ে তেলে দিয়ে খাওয়া হয়নি মনে হয় ভালই লাগে খেতে।


CONGRATULATIONS

This post has been upvoted with @steemcurator09/ Curated by: @wase1234

 2 years ago 

এটাতো আমার খুবই ফেভারিট শাক এর রেসিপি। হেলেঞ্চা শাক আমার খুবই পছন্দের। আমাদের গ্রামে তো এই শাক টি খুবই পরিচিত। আমাদের গ্রামের সবাই এটাকে এলাচির শাক বলে থাকে। এটি খুবই সুস্বাদু একটি রেসিপি। ভীষণ ভালো লাগলো দেখে।

 2 years ago 

এই শাক খেতে অনেক সুস্বাদু আপু। আমরা খাই তবে এভাবে পাঁচফোড়ন দিয়ে রান্না করে কখনও খায় নাই। পরে বার যখন রান্না করে খাব,আপনার মত করে রান্না করে দেখব।অবশ্য আপনার রেসিপি ছবি দেখে বুঝা যাচ্ছে অনেক মজাদার হয়ছে মনে হয়। অনেক ধন্যবাদ আপু মজাদার হেলেঞ্চা শাক ভাজি শেয়ার করার জন্য।

 2 years ago 

খুবই মজাদার একটি হেলেঞ্চার শাক ভাজি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। মায়ের হাতের যেকোনো জিনিসই খেতে অনেক বেশি সুস্বাদু লাগে আপনার এই রেসিপিটি দেখে জিভে জল এসে গেল আপু। সকাল সকাল গরম ভাতের সঙ্গে শাক ভাজি খেতে খুবই সুস্বাদু লাগে।

 2 years ago 

ওয়াও আপু আপনার হেলাঞ্চ শাক ভাজি চমৎকার হয়েছে। আপু হেলেঞ্চা শাকগুলো পুকুরে বা নদীর পাশেই বেশি জন্মে।পাচঁফোড়ন দিয়েছেন, তার জন্য মনে হয় একটু বেশি স্বাদের হয়েছে।আপনার রেসিপির কালারটা দারুণ হয়েছে।আপনার ভিডিও অপেক্ষায় থাকলাম। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাহ খুব অসাধারণ মজাদার হেলেঞ্চা শাক ভাজি রেসেপি বানিয়েছেন। আপনি ঠিক বলেছেন গ্রাম অঞ্চলে এই শাকগুলো অনেক দেখা যায়। এটি ভাজি করে খেতে খুব মজা লাগে। খুব লোভনীয় পোস্ট। গরম ভাতের সাথে খেতে আমার খুব ভালো লাগে শাকগুলো। খুব সুন্দর করে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ছেলের জন্য সুস্থতা কামনা করছি আপু। আপনি আজ অনেক মজাদার হেলেঞ্চা শাকের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। হেলেঞ্চা শাকটি আমার কাছেও খেতে অনেক ভালো লাগে বিশেষ করে আলু দিয়ে। শুরু থেকে শেষ পর্যন্ত আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

হেলেঞ্চা শাক ভাজি আমি আগে কখনোই খাইনি।তবে যেকোনো শাক ভাজি আমার খুব পছন্দ।আর আপনি যেভাবে শাক ভাজি করেছেন।সেটা দেখে বোঝাই যাচ্ছে অনেক মজাদার হয়েছে। ধন্যবাদ আপু এত সুন্দর করে গুছিয়ে রেসিপি পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। অনেক ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago (edited)

হেলেঞ্চা শাক পুকুরের ধারে খালে বিলে মোটকথা জলে হয়ে থাকে।হেলেঞ্চা শাক খেতে অনেক ভালো লাগে,আমরা গ্রামে সবরকম শাকের মধ্যে দিয়ে হেলেঞ্চা শাক খাই কিন্তু এভাবে কখনো শুধু হেলেঞ্চা শাক খাওয়া হয়নি। আমিও এভাবে রান্না করে খাবো। পাঁচ ফোঁড়ন আমারও খুব ভালো লাগে, অনেক অনেক ধন্যবাদ ভাবি সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য।শায়ান বাবুর জন্য অনেক অনেক শুভকামনা রইল। ❤️

Hi, @hiramoni,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @rex-sumon.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59403.33
ETH 2607.28
USDT 1.00
SBD 2.38