চালের গুঁড়া/আটা দিয়ে হালুয়া || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগ বাসি,

IMG_20220318_172508.jpg

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আজকে আমি একদমই নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি।রেসিপিটি হচ্ছে চালের গুঁড়া দিয়ে হালুয়া। আমি মনে করি এটা খুব বেশি জন জানে না। যারা গ্রামে বসবাস করেন তারাই এই রেসিপিটি ভালোভাবে চিনবেন এবং খেয়ে থাকবেন।তো চলুন আজকের রেসিপি শুরু করি।

উপকরনসমূহঃ

চালের গুঁড়া/আটা
চিনি
দুধ
বাদাম,কিসমিস
তেজপাতা, দারচিনি, সাদা এলাচ

InCollage_20220318_201801514.jpg

প্রস্তুতপ্রনালিঃ

প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে কড়াইটি গরম করে নিয়ে চুলার জ্বাল একদম কমে দিয়ে চালের আটা গুলো ভালোভাবে ভেজে নিতে হবে বাদামি কালার হওয়া পর্যন্ত। তারপর একটা শুকনো বাটিতে তুলে নিতে হবে।
এরপর চুলায় একটি পরিষ্কার পাত্র বসিয়ে দিয়ে পাত্রে দুধ ভালোভাবে ছেঁকে নিয়ে গরম করে নিতে হবে। এরপর যখন দুধ ফুটতে শুরু করবে তখন একে একে সব উপকরণ গুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে এবং দুধ ভালো ভাবে রান্না করে নিতে হবে।
InCollage_20220318_201835449.jpg

কিছুক্ষণ রান্না করার পর ভেজে রাখা চালের আটা দিয়ে অনবরত নাড়তে হবে যেন আটা ভালোভাবে মিশে যায় দুধের সাথে। এভাবে কিছুক্ষণ নাড়িয়ে চাড়িয়ে ভালোভাবে রান্না করে নিতে হবে। যখন দুধ গুলো একদম ঘন হয়ে আসবে তখন বুঝে নিতে হবে যে হালুয়া হয়ে গেছে।
InCollage_20220318_201902875.jpg

এই হালুয়া টি চালের আটার রুটির সঙ্গে খেতে অনেক মজা লাগে। যদিও আমি ময়দার আটার রুটি বানিয়েছি এটা দিয়ে খাবো বলে। আপনারা অবশ্যই এটা বাসায় চেষ্টা করবেন অনেক সুস্বাদু লাগে এটা খেতে। অনেকে সুজির হালুয়া গাজরের হালুয়া বুটের হালুয়া খেয়ে থাকেন। একবার হলেও এই হালুয়া টা চেষ্টা করবেন বানানোর জন্য। আমার বিশ্বাস আপনাদের ভালো লাগবে।
IMG_20220318_172448.jpg

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন এবং সুরক্ষিত থাকবেন এবং ভালো ভালো খাবার খাবেন।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

কালকে প্রায় সকলের বাসাতেই হালুয়া রুটি বানানো হয়েছে। এ দিনে আমরা প্রায় সকলেই কিছু ভালো খাওয়া-দাওয়া করে থাকি, অনেক আগে থেকেই এই দিনে রুটি-হালুয়া মাংস এগুলো রান্না করার একটি রেওয়াজ রয়েছে। আপনি খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন আপনার পোষ্টের মধ্যে, আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা

 2 years ago 

চালের গুঁড়া/আটা দিয়ে হালুয়া খেতে অনেক সুস্বাদু লাগে। আমি কালকে খেয়েছি বেশ জমিয়ে। আপু আপনি অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

চাউলের আটা দিয়ে খুবই সুন্দরভাবে হালুয়া তৈরি করার পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। কালকে আমাদের দেশের প্রায় প্রতিটি বাড়িতেই হালুয়া তৈরি হয়েছিল। হালুয়া খেতে ব্যক্তিগতভাবে আমার কাছে অনেক ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটি হালুয়া তৈরি করার পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

রেসিপিটা আমি অনেক তৈরি করতে দেখেছি এবং অনেক খেয়েছি কেননা আমি ও গ্রামে বসবাস করি। তবে আপু আমার মনে হচ্ছে আপনার এই রেসিপির সাথে যদি নারিকেল সংযুক্ত করতে তাহলে আরো টেস্টি হতো। তার পরেও আনুষঙ্গিক কিছু উপকরণ যুক্ত করার ফলে আপনার রেসিপিটা অনেক অনেক টেস্টটি হয়েছে বলে আমার মনে হচ্ছে।

ধন্যবাদ প্রতিনিয়ত শিক্ষামূলক কিছু রেসিপি আমাদের সামনে তুলে ধরার জন্য।

 2 years ago 

খেয়েছিলাম এই হালুয়া। অনেক স্বাদের হয়। ভালো লাগে খুব। তবে এবার শবে বরাত এ আম্মু গ্রামে থাকায় আর খাওয়া হলোনা। তবে বন্ধুর বাসা থেকে ডালের হালুয়া আর গাজরের হালুয়া খেয়েছিলাম। ধন্যবাদ আপু এতো সুন্দর একটি রেসিপি দেখানোর জন্য। শুভেচ্ছা রইলো।

 2 years ago 

চালের গুড়া হালুয়া দেখে অনেক লোভনীয় লাগছে আপু। এই হালুয়া টি খেতে অনেক ভালো লাগে। আমিও বাসায় প্রায় সময় তৈরি করে থাকি। আপনার হালুয়া টি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। ‌আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

গত দুই দিনে প্রচুর হালুয়ার রেসিপি দেখেছি সোশ্যাল মিডিয়াতে। তবে আটা এবং চালের গুড়া দিয়ে আপনার তৈরি আজকের হালুয়া টি একদম এই ভিন্ন লেগেছে আমার কাছে আপু।
আপনি খুব সুন্দর ভাবে হালুয়া তৈরির সম্পূর্ণ প্রসেসটি আমাদের মাঝে দারুন ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

আসলে শবেবরাত উপলক্ষে আমার আম্মু এরকম হালুয়া তৈরি করত। তবে এই বছর বাহিরে থাকার কারণে আম্মুর হাতের হালুয়া খেতে পারেনি। আপনার হালুয়া দেখে আমার মায়ের কথা মনে পড়ে গেল। অসাধারণ হয়েছে আপনার হালুয়া রেসিপিটি। যা দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে বর্ণনা করেছেন। এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার চালের গুঁড়ো দিয়ে তৈরি হালুয়া দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। হালুয়া সত্যি খুব ভালো লাগে খেতে। অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

চালের গুঁড়ো দিয়ে হালুয়া খেতে সুস্বাদু হয়। মজাদার ভাবে তৈরি করেছেন বেশ ভালই লাগে আমার কাছে খেতে অনেকবার খেয়েছি আমি। বিশেষ করে এটি রুটি দিয়ে খেতে খুবই মজাদার হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি
হালুয়া রুটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56963.59
ETH 2355.27
USDT 1.00
SBD 2.38