মুখে স্বাদ ফেরানোর চেষ্টা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার রেসিপি ব্লগে স্বাগতম। আসলে শুধু রেসিপি বলবো না। কয়েকদিন থেকে আমান ঠান্ডা লেগেছে এবং জ্বর সর্দি হয়েছে। এত কাশি দিয়েছি যে গলাটা আমার একদম ঘা হয়েছে মনে হচ্ছে। তো আমি ঝাল কোন খাবার খেতে পারছি না। এজন্য আর কি মিষ্টি কিছু রান্না করেছিলাম। আমি দুধ সেমাই রান্না করেছি। আর সেটাই আপনাদের সাথে শেয়ার করছি।

PhotoCollage_1667550739514.jpg

উপকরণসমূহঃ

★ সেমাই
★ দুধ
★ চিনি

আমি প্রথমে চুলায় একটি পাতিল বসিয়ে তাতে দুধ দিয়ে গরম হতে দিয়েছি।এরপর অন্য একটি চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে সেমাই গুলো হালকা বাদামি করে ভেজে নিয়েছি।এরপর দুধ ভালোভাবে রান্না করে নিয়ে পরিমান মতো চিনি দিয়েছি। আমি হালকা মিষ্টি খাই এজন্য অল্প চিনি দিয়েছি। যারা বেশি মিষ্টি খান তারা বেশি করে দিবেন।

PhotoCollage_1667550888572.jpg

এরপর ভেজে রাখা সেমাই গুলো দিয়ে কিছুক্ষণ রান্না করে নিয়েছি। আমি সেমাইগুলো একটু নরম করে রান্না করেছি। মানে তরকারি তে যেমন ঝোল থাকে সেমাইয়ে তেমন দুধ থাকবে। এতে করে বাবুও খেতে পারবে ভালো।

PhotoCollage_1667550969428.jpg

যখন একটা স্বাভাবিক মানুষের খাওয়া-দাওয়া বন্ধ হয়ে যায় তখন চলাফেরা করাটা খুব মুশকিল হয়ে পড়ে।গত দুদিন ধরে আমি ভাত খেতে পারছি না এবং কোনো তরকারি কোনভাবেই আমি খেতে পারিনি। আমি বাবুর জন্য যে তরকারি রান্না করছি সেই তরকারি দিয়ে ভাত খাচ্ছি কারণ আমি বাবুর জন্য ঝাল ছাড়া শুধু মসলা দিয়ে তরকারি রান্না করি। কিন্তু সেই তরকারি দিয়ে ভাত খেয়ে আমি শান্তি পাচ্ছিলাম না। তাই এটা ওটা বানিয়ে বানিয়ে খাচ্ছি।

InShot_20221104_143059930.jpg

আমি সবসময় বাজার থেকে এই সেমাই টাই কিনে থাকি কারণ এই সেমাইটা আমার খুব পছন্দ। এটাকে আমরা লাঠি সেমাই বা খোঁচা সেমাই বলি। আপনাদের এলাকায় বা আপনাদের ভাষায় এটাকে কি বলে অবশ্যই আপনারা আমাকে জানাবেন। তো বন্ধুরা আজকে এই পর্যন্তই। দেখা হবে পরবর্তীতে নতুন কোন রেসিপি নিয়ে। ততক্ষণ সবাই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

সেমাইটার কালার টা অনেক দারুন হয়েছে এটা সেরা ছিল।আমাদের এখানেও আমাদের বসায় এই সেমাইটা খাওয়া হয়।মিষ্টি জাতিয় খাবার মাজে মাজে আমাদের মন ও ভাল করে দেয় দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর ভাবে গুছিয়ে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেকদিন এই সেমাই খাওয়া হয়না, ভাবি আপনার সেমাই দেখে তো খুবই খেতে ইচ্ছে করছে। মুখে যখন অরুচি হয় তখন কিছুই খেতে মন চায় না, আর তখন ভাত খেতে গেলে কান্না চলে আসে। দুমাস আগে আমার এরকম হয়েছিল ভাত খেতে বসে আমি কান্না করে দিতাম কিছুই খেতে পারতাম না। ভাবি খুব বেশি অরুচি হলে আলুবোখরা এনে খেতে পারেন তাতে করে মুখের রুচির কিছুটা হলেও পরিবর্তন আসবে।সুন্দর সেমাই এর রেসিপি টি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আসলে এই শীতের দিন প্রায় মানুষের এই গলার সমস্যা হয় ৷ তাই খুব সর্তক থাকা দরকার ৷ যা হোক আপনি গরম পানি খাবেন ৷ এবং কী ওষুধ খান আশা করি খুব দ্রুত সুস্থ হয়ে উঠবেন এমনটাই প্রত্যাশা ৷

শুধু দুধ দিয়ে সেমাই সত্যি অনেক ভালো লাগে ৷ আপনি বেশ চমৎকার করে তৈরি করেছেন ৷
ধন্যবাদ আপু ৲

 2 years ago 

হ্যাঁ আপু অনেক সময় আমারও এটা হয় যে কাশতে কাশতে একসময় মনে হয় যেন গলার ভিতর ঘা হয়ে গিয়েছে। তখন কিন্তু ঝাল কিছু খাওয়া যায় না। আপনি খুব সুন্দর করে এই সেমাই রান্না করেছেন। আমার কাছে খুবই ভালো লাগে এই দুধ সেমাইটি।

 2 years ago 
প্রথমে একটা কথা বলি আপু,যদি সম্ভব হতো তাহলে আপনার এই দুধ দিয়ে সেমাই রান্না আমি না খেয়ে ছাড়তাম না। কারণ আমি খুবই মিষ্টি ভজন। মিষ্টি জাতিয় কোন কিছু দেখলে আমার মাথায় কাজ করে না।আপনার রান্নার প্রক্রিয়াটা এত সুন্দর হয়েছে আমার ইচ্ছা করছে সবগুলো খেয়ে ফেলি।কিন্তুু সেটা কি আদৌ সম্ভব আপ?
 2 years ago 

দুধ সেমে বরাবরই আমার খেতে বেশ ভালো লাগে। আমাদের বাসায় ছেলেবেলা থেকে দেখে আসছি এই রেসিপিটি মা সুন্দরভাবে তৈরি করতো। আজ আপনার রেসিপিটি দেখে আমার মায়ের কথা মনে হয়ে গেল।

 2 years ago 

আসলে আপু যখন অসুস্থ হয়ে যায় তখন কিন্তু কিছুই খেতে ভালো লাগে না। এর মধ্যে একটু ভিন্ন খাবার হলে তারপরও কিছুটা খাওয়া যায়। আপনি তো বেশ ভালোই করেছেন দুধ সেমাই রান্না করেছেন। এই সময়টায় কিন্তু সেমাই খেতে ভালই লাগবে। আমার কাছে এই সেমাই টা খেতে ভীষণ ভালোই লাগে। আপনার রান্না করার পদ্ধতি ও ভীষণ ভালো লেগেছে।

 2 years ago 

অনেক সময় দেখা যায় ঠান্ডা জ্বরে মুখ তেতো হয়ে যায় তখন একটু মিষ্টি জাতীয় খাবার খেতে খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে দুধ সেমাই রেসিপি তৈরি করেছেন। আমার কাছে এই সেমাই খেতে অনেক ভালো লাগে। দুধ একটু ঘন করে রান্না করলে খেতে খুবই সুস্বাদু লাগে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এই সময়টা আমাদের বাসার সবাই খুব পছন্দ করে। আর বিশেষ করে আমি। দুধ দিয়ে এই সেমাই রান্না করে খাওয়ার মজাই আলাদা। এ সেমাই কে আমরা বাংলা সেমাই বলে থাকি। ভালোই করেছেন আশা করছি কয়েকদিন এমন মিষ্টি জাতীয় খাবার খেলে এবং গরম গরম খাবার খেলে আপনার গলা ঠিক হয়ে আসবে। এবং আপনার রেসিপিটি দুর্দান্ত লোভনীয় লাগছে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65