নানি এবং নাতির কিছু মূহুর্ত || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আমিও ভাল আছি আমি আজকে আমার ছেলে এবং আমার মাকে নিয়ে কিছু কথা আপনাদের সাথে শেয়ার করব। আশা করছি আপনাদের ভালো লাগবে। আসলে মায়ের কোনো তুলনা হয় না। কোনো ভাবেই কোনো কিছুর সঙ্গে তার তুলনা করা যাবেনা। তিনি অতুলনীয়। আমার মা আমার কাছে পৃথিবীর সবচেয়ে আল্লাহর দেওয়া শ্রেষ্ট উপহার।

20220702_090728.jpg

আজ থেকে ১২ বছর আগে আমরা দুই ভাই বোন ছিলাম। আমার মায়ের খুব সুখের সংসার ছিল। হঠাৎ এক অজানা ঝড়ে আল্লাহতায়ালা আমার ভাইকে তার কাছে নিয়ে চলে গেলেন। তখন থেকে আমার মা ছেলে শূন্যতায় ভুকতো। তারপর আমার ছোট বোন পৃথিবীতে আসে। তখনও আমাদের সংসার খুব ভালোই চলছিলো। কিন্তু আমার মায়ের মধ্যে সবসময় ছেলের হাহাকার থেকে যেত।

এরপর কেটে যায় অনেকগুলো বছর। আমায় আমি বড় হয়ে উঠি পড়াশোনা চলতি অবস্থায় আমার বিয়ে হয়ে যায়। বিয়ের তিন বছরেও আমি যখন বাচ্চা নিচ্ছিলাম না। তখন মা আমাকে প্রতিদিনই বলতে থাকে বাচ্চা নিতে। একসময় আমি বাচ্চা কনসিভ করি এবং আমার মা তখন আমাকে নিয়ে তার কাছে রাখে। তার ধারনা আমি শশুড় বাড়িতে ভালো থাকবো না। এসময় মেয়েদের রাগ হয় প্রচুর যা হয়তো আমার মেয়ের শশুড় বাড়ির লোক সহ্য করবে না।

PhotoCollage_1656742129632.jpg

যাইহোক মা আমাকে বাপের বাড়িতে নিয়ে গেল। প্রায় এক বছরের জন্য তো আমি ওখানে খুব ভালো ছিলাম। যখন আমি ছয় মাসে ডাক্তার দেখাতে গিয়েছিলাম তখন আমার মা কৌতূহলবশত ডাক্তারকে জিজ্ঞেস করে বসে যে আমার কি বাচ্চা হবে। তখন ডাক্তার বলতে চায় না। তারপর আমার মা জোর করায় ডাক্তার বলে যে আপনার মেয়ের ছেলে হবে মানে আপনার নাতি হবে। তখন আমার মায়ের খুশি আমি নিজের চোখে দেখতে পাচ্ছিলাম। খুশিতে তার চোখে পানি এসে গিয়েছিলো। বাড়ি এসে সবাই কে মিষ্টি খাইয়েছিলো।

তারপর আপনাদের সবার প্রিয় শায়ান বাবু পৃথিবীতে আসলো এবং তাকে নিয়ে আনন্দের তো কোনো সীমা নেই আমার মায়ের এবং আমার পরিবারের। বুঝতেই পারছেন তাদের এতদিনের ছেলের শূন্যতা যেন আমার ছেলেকে দিয়ে পূর্ণ হয়েছে। আমিও খুব খুশি হয়েছিলাম যে আমি আমার মাকে শ্রেষ্ঠ উপহার টা দিতে পেরেছি। আল্লাহ আমাকে সাহায্য করেছেন এজন্য আল্লাহর কাছে আমি কৃতজ্ঞ।

PhotoCollage_1656742157163.jpg

আমার ছেলের ছোট থেকে আজ পর্যন্ত বেড়ে ওঠার ক্ষেত্রে আমার মায়ের ভূমিকা অপরিসীম। আমার যেহেতু সিজারে বাচ্চা হয়েছিল আমি বাবুর কিছুই করতে পারিনি। সবকিছুই আমার মা করেছে। এবং আজ অব্দি আমার মা করে যাচ্ছে। আমার মা আমার কাছে ছয় মাস ছিল এবং এখন নিজের বাড়িতে থাকে। তারপরও দুই থেকে তিন দিন পর আমার বাসায় তাকে আসতেই হবে এবং তার নাতির মুখ তাকে দেখতে হবে। এছাড়া প্রতিদিন ভিডিও কলে তো কথা হবেই।

গত দুই দিন হল আমার মা আমার বাসায় এসেছে। আমার ছেলেতো যেনো চাঁদ হাতে পেয়েছে। তাকে আর মাকে চাইনা বাবাকে চাইনা কাউকে চাইনা। যখন আমার মা আজকে চলে যাচ্ছিল আমার ছেলে তার ব্যাগ নিয়েছে তাকে যেতে দেবে না এবং তাদের খুনসুটি দেখে তো বুঝতেই পারছেন ছবিতে তারা কতটা আনন্দে থাকে। আমি খুবই খুশি তাদেরকে এরকম দেখে অন্তত আমার ছেলের মুখের হাসি দেখে আমি খুবই খুশি এবং আমার মা যে এতদিনের কষ্টটা একটু হলেও ভুলতে পেরেছে এতে আমি অনেক খুশি।
20220702_091037.jpg

শেষে একটা কথাই বলবো মায়েরা যেমন তাদের নিজের সন্তানকে কোলে-পিঠে করে, আদর-সোহাগ দিয়ে লালন পালন করে। তেমনি তাদের মেয়েদের সন্তানকেও তারা একই আদর বরং বেশিই আদর-সোহাগ দিয়ে বড় করে। যেটা আমি আমার মাকে না দেখলে বুঝতে পারতাম না। ভালো থাকুক পৃথিবীর সকল মা। ভালো থাকবেন সবাই।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

মা বাবার প্রিয় মুখ হল তার সন্তান যে কোন মা-বাবাই তার সন্তানকে হারালে কোনভাবেই মেনে নিতে পারে না। অনেক কষ্টে থাকে যেটা হৃদয়ে সব সময় কষ্টের পীড়াদায়ক বিষয়টি অনুভব করতে পারে। জানতে পেরে খুবই কষ্ট পেয়েছি আপু। তাছাড়া আপনার মাকে দেখতে খুবই ভালো লাগলো।

 2 years ago 

আসলে মায়ের কোনো তুলনা হয় না। কোনো ভাবেই কোনো কিছুর সঙ্গে তার তুলনা করা যাবেনা।

আপু আপনার এই কথাটির সাথে সহমত পোষণ করছি। পৃথিবীতে মা একমাত্র মানুষ যে সবচেয়ে আপনজন। আপনি আপনার ভাইকে হারিয়েছেন জেনে অনেক খারাপ লাগলো। তবে যাই হোক আমাদের মিষ্টি শায়ান বাবু এই পৃথিবীতে আসার পর আপনার মা অনেক খুশি হয়েছেন এবং তাকে নিজের আদর স্নেহে লালন পালন করছেন দেখে অনেক ভালো লাগলো। মেয়ের সন্তান হলে সত্যি মায়েরা অনেক আনন্দিত হয় এবং তাদের আদরের নাতিকে লালন পালন করে। আপনার মায়ের জন্য শুভকামনা রইল।

এই পৃথিবীতে মায়ের চেয়ে আপন আর কেউ হতে পারে না। আপনাকে সবাই কষ্ট দুঃখ দিতে পারে কিন্তু আপনার মা কখনো আপনার কষ্ট দেখে থাকতে পারবে না ‌। যখন একটি মায়ের কোল থেকে সন্তান চলে যায়। হয়তো সবাই কয়েকদিন পরে ভুলে যাই। কিন্তু মা মৃত্যুর আগ পর্যন্ত ভুলতে পারেনা। আর সেজন্যই মায়ের তুলনা হয় না। যেমন একটা গান আছে। মায়ের একধার দুধের দাম কাটিয়া গায়ের চাম। পাপোশ বানাইলেও মায়ের ঋন শোধ হবে না। এমন দরদী আর কেউ হবে না আমার মা।
এত সুন্দর একটি পোস্ট করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্যও আপনার মায়ের জন্য ও আপনার পরিবারের জন্য অনেক অনেক দোয়া রইল।

 2 years ago 

আসলে মায়ের ভালোবাসার তো কখনো তুলনা হয়না। আর বিশেষ করে মেয়েদের প্রতি মায়ের ভালোবাসা একটু বেশি থাকে। আপনার গল্পটা শুনে বেশ ভালো লাগলো। আপনার ভাইকে জান্নাত নসিব করুক। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পৃথিবীতে যদি কোন শব্দ থেকে থাকে তাহলে সেই একটাই শব্দ হচ্ছে মা। মায়ের তুলনা পৃথিবীর সব কিছুর সাথে তুলনা করলেও সেটা সমপরিমাণ হবে না। তবে আপনার বাবু কনসেপ্ট হওয়া থেকে শুরু করে এবং কি আপনার বাবু হওয়া পর্যন্ত আপনার অনুভূতিগুলো ছিল অন্যরকম। প্রত্যেকটা মা চায় বাড়িতে থেকে সন্তান জন্ম দি ক,। আপনার ভাই হারানোর কষ্টটা বুকে নিয়ে বেড়াচ্ছে আপনার মা এটা অসহনীয় ছিল খুবই ব্যথিত বোধ করলাম। আমাদের মাঝে নানি নাতির গল্প শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59