কাঁচকলা / কাঁচাকলার পাকোড়া রেসিপি || @ shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220102_194130.jpg

হ্যালো বাংলা ব্লগ বাসী, সবাইকে আমার নতুন একটি ব্লগে স্বাগতম। আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের সামনে চলে আসলাম আবারও নতুন একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হচ্ছে কাঁচা কলার বড়া বা পাকোড়া। এটা আমি বাসায় বানিয়েছি তাই আমাদের সাথে শেয়ার করতে চলে আসলাম। তো চলুন শুরু করি।

inCollage_20220128_205402726.jpg

উপকরণসমূহ

কাঁচাকলা
চালের গুঁড়া
পেঁয়াজ কুচি, মরিচ কুচি
আদা বাটা, রসুন বাটা
লবণ, হলুদ গুঁড়া,
মরিচের গুঁড়া, ধনিয়া এবং জিরার গুঁড়া
ভাজা জিরার গুঁড়া

inCollage_20220128_205437004.jpg

প্রস্তুতপ্রনালী

inCollage_20220128_205457212.jpg

প্রথমে যে কাজটি করতে হবে আমাদের সেটা হচ্ছে কাঁচা কলাগুলো ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে এবং খোসা ছাড়িয়ে একটা পাত্রে নিতে হবে। এরপর হাত দিয়ে মেখে একটা আঠালো পেস্ট করে নিতে হবে।
মাখা হয়ে গেলে তাতে চালের গুঁড়া, পেঁয়াজ কুচি, মরিচ কুচি এবং সকল মসলা গুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে একটা ডো বা বেটার করে নিতে হবে।
এরপর চুলায় একটি কড়াই বসিয়ে তাতে তেল দিয়ে দিতে হবে এবং গরম করে নিতে হবে।

inCollage_20220128_205510120.jpg

তারপর মেখে রাখা ডো থেকে কিছুটা হাতে নিয়ে চেপে চেপে পাকোড়ার সেফ বা আকার দিয়ে গরম তেলে দিতে হবে। এবার এপিট ওপিট ভালো করে ভেজে নিতে হবে।
এটি খেতে খুবই মজার মুচমুচে হয়।আমি প্রায়ই বাসায় বানিয়ে থাকি।চায়ের সাথে বা বিকেলের নাস্তা হিসেবে এটা খুবই ভালো একটা খাবার। অবশ্যই বাসায় বানানোর চেস্টা করবেন।

ধন্যবাদ

পরবর্তী সময়ে এই রেসিপির ভিডিও আসবে সবাইকে দেখার আমন্ত্রণ রইলো।

Sort:  
 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর করে কাঁচাকলা পাকোড়া তৈরি করেছেন। অনেক সুন্দর একটি রেসিপি। আমার খাইতে বেশ ভালো। এই শীতের সময় কাঁচাকলা পাকোড়া বাজারের দোকানে গুলোতে পাওয়া যায়। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু ।

 2 years ago (edited)

কাঁচাকলার পাকোড়া😋😋
আমার খুব পছন্দের গত সপ্তাহে ও খেয়েছি।।
দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে খেতে ও অনেক সুস্বাদু হবে।।

 2 years ago 

কাঁচকলা বেশ উপকারী একটি সবজি বলা যেতে পারে যেহেতু সবজি হিসেবে খাওয়া হয়। আপনি খুব সুন্দর ভাবে কাজ কলা ও চালের গুঁড়ো দিয়ে সুন্দরভাবে পাকোড়া রেসিপি তৈরি করেছেন। বিকেলের নাস্তা হিসেবে পাকোড়া খেতে বেশ দারুন লাগে। আর এই শীতের মধ্যে গরম গরম খেতে কতই না ভালো লাগবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আপু আমরা যখন বাঁধাকপি, মুলা, গাজর এর রেসিপি দেখতে দেখতে হাঁপিয়ে উঠেছি আপনি তখন আনকমন একটি রেসিপি শেয়ার করলেন। কাঁচা কলা দিয়ে পাকোড়া কখনো খাইনি। আশাকরি খেতে অনেক সুস্বাদু হবে। রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

ওয়াও আপু অসাধারণ একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। কাঁচা কলার পাকোড়া। কাঁচা কলা শুধু ভর্তা খেয়েছি। কখনো পাকোড়া খাওয়া হয়নি। প্রত্যেকটা ধাপ অনেক সুন্দর লাগে তৈরি করে শেয়ার করেছেন আমাদের সাথে।

কাঁচা কলার পাকোড়া কখনো খাইনি। আমি বাড়িতে অনেক পাকোড়া বানিয়েছি। এটি যেমন মজাদার তেমনি খেতে অনেক সুস্বাদু লাগে। আপনার তৈরি করা কাঁচা কলার পাকোড়া টি দেখতেতো একদম পিয়াজু করার মত। সময় পেলে আপনার মত তৈরী করে খাওয়ানোর চেষ্টা করব। ধন্যবাদ আপু আমাদের সাথে শেয়ার করার জন্য

 2 years ago 
  • কাঁচকলা দিয়ে পকরা রেসিপি দেখেই আমার কাছে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আমি কখনো কাঁচকলা দিয়ে পকড়া রেসিপি তৈরি করিনি। আপনার উপস্থাপন দেখে আমিও শিখতে পারলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 
  • কাঁচাকলার পাকোড়া রেসিপি দারুন হয়েছে আপু। কাঁচাকলা আমার খুবই প্রিয়। কাঁচা কলার পাকোড়া আমার কখনো খাওয়া হয়নি। আপনার এই রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক মজাদার হয়েছে। আমি আপনার রেসিপি তৈরির প্রতিটি প্রসেস অনুযায়ী এই মজাদার রেসিপি তৈরি করব। দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইলো।
 2 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

আপনার রেসিপির ধরনটি আমার খুবই ভালো লাগে। আপনি অত্যন্ত সুন্দরভাবে বিশ্লেষণ দেন। এতে সহজেই আমরা তৈরি করতে পারি। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। সর্বোপরি কাঁচকলার পাঁকোড়া কোন দিন খাই নাই কিন্তু চেষ্টা করব আপনার রেসিপি দেখে।


IMG_20220106_113311.png

 2 years ago 

ওয়াও আপু দেখেই বোঝা যাচ্ছে কাঁচাকলার তৈরি পাকোড়া খেতে কতটা সুস্বাদু হয়েছে। যদিও রেসিপিটি আমার কাছে একদমই নতুন। আগে কখনোই এমন পাকোড়া খাওয়া হয়নি। তবে দেখে মনে হচ্ছে বেশ মজাই লাগবে খেতে। অবশ্যই আমি একদিন বাসায় বানিয়ে খেয়ে দেখব। ধন্যবাদ আপু আপনাকে এত ইউনিক একটি রেসিপি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। অসংখ্য ভালবাসা ও শুভেচ্ছা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59715.05
ETH 3186.24
USDT 1.00
SBD 2.42