জালি কুমড়া ও মসুর ডাল দিয়ে ঘন্ট || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগ বাসি,

IMG_20220529_100635.jpg

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমিও ভালো আছি। সবাইকে আমার রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি আবারও নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজকে আমি রান্না করেছি জালি কুমড়া দিয়ে মসুর ডাল দিয়ে ঘন্ট। এটাই আপনাদের সাথে শেয়ার করব। আশা করছি আপনাদের ভালো লাগবে। তো চলুন বন্ধুরা শুরু করে দেই আমি কিভাবে রেসিপিটি রান্না করেছি।

PhotoCollage_1653882380147.jpg

উপকরণসমূহঃ

জালি কুমড়া বা চাল কুমড়া
মসুর ডাল
পেঁয়াজ কুচি, কাঁচামরিচ
আদা-রসুন বাটা
নুন,হলুদ
তেল

IMG_20220529_100146.jpg

ফোড়নের জন্য উপকরণঃ

পেঁয়াজ কুচি
রসুন কুচি
পাঁচফোড়ন
তেল

প্রস্তুতপ্রনালিঃ

আমি প্রথমে কুমড়ো গুলো কেঁটে ধুয়ে নিয়েছি এবং মসুর ডাল ধুয়ে প্রেসার কুকারে কুমড়ো এবং মুসুর ডাল নিয়ে একে একে সব মসলা দিয়ে ভালোভাবে হাত দিয়ে মেখে প্রেসার কুকারের মুখ বন্ধ করে দিয়ে চুলায় তুলে দিয়েছি। আমি ৪ থেকে ৫ টি শিষ দিয়ে নিবো যাতে ভালোভাবে সবজি এবং ডাল সেদ্ধ হয়ে যায়।

PhotoCollage_1653882402137.jpg

তারপর ডালগুলো এবং কুমড়ো গুলো সেদ্ধ হয়ে গেলে আমি একটা কাঁঠের ঘুটনির সাহায্যে এটাকে ভালোভাবে ঘেঁটে নিয়েছি যাতে এগুলো একদম গলে যায়।তারপর আমি কিছুক্ষণ জ্বাল করে নিয়েছি।

এরপর আমি তরকারিতে ফোড়ন দেওয়ার জন্য পেঁয়াজ কুচি করে কেটে নিয়েছি এবং রসুন কুচি করে কেটে নিয়েছি, আমি নিয়েছি সামান্য পাঁচফোড়ন এবং তেল। এরপর আমি চুলায় একটি কড়াই বসিয়ে তাতে তেল দিয়ে গরম হলে আমি একে একে মসলাগুলো দিয়ে ভালোভাবে ভেজে নিয়ে আমি ঘন্টের মধ্যে ছেড়ে দিয়েছি। তারপর আমার রান্না হয়ে গেছে।

PhotoCollage_1653882417966.jpg

আমি কিছুদিন আগে একটি পোস্ট করেছিলাম জালি কুমড়া ভাজি। তো আমি বলেছিলাম সেদিন আমার পোস্টে যে আমি একদিন আপনাদেরকে জালি কুমড়া দিয়ে ভিন্ন একটি রেসিপি শেয়ার করবো। তো আমি আমার কথা রেখেছি। তো বন্ধুরা সবাই এভাবে রান্না করার চেষ্টা করবেন। দেখবেন এটা খুব ভালো লাগে খেতে। আমরাও এটা বাসায় মাঝে মাঝেই খেয়ে থাকি।

তো বন্ধুরা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এবং সুরক্ষিত থাকবেন। আবারও আপনাদের সাথে দেখা হবে নতুন কোন রেসিপি বা অন্য কোন বিষয় নিয়ে।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

এরকম রেসিপি খেতে আমরা সব সময় অনেক ভালো লাগে। আজকেও আপনার রেসিপি টা আমার কাছে খুব ভালো লেগেছে আপু। আপনি জালি কুমড়া ও ডাল দিয়ে ঘন্ড তৈরি করেছেন। এটা দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হবে. অনেক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সব সময় আপনার রেসিপি গুলো একটু অন্যরকম ভালো লাগে। আজকের ঘন্ট রেসিপি দেখেই মনে হচ্ছে অনেক মজা হয়েছে। বিশেষ করে পাচফোরন দিয়েছেন দেখে মনে হচ্ছে আরো বেশি সুস্বাদু হবে। পাচফোরন দিলে যেকোন রান্না খুবই সুস্বাদু হয়। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago (edited)

জালি কুমড়া দিয়ে মসুর ডালের ঘন্ট রেসিপি খেতে আমার খুবই ভালো লাগে। আমিও মাঝে মাঝেই ভাবে রান্না করি। আমার মনে হয় জালি কুমড়া মাছ দিয়ে রান্না করা থেকেও মুসুরের ডাল দিয়ে এভাবে ঘন্ট রান্না করে খেতে বেশি ভালো লাগে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমার কাছে বেশ ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা। ‌

 2 years ago 

জালি কুমড়া ও মসুর ডাল দিয়ে ঘন্ট রেসিপি খুবই লোভনীয় হয়েছে আপু। জালি কুমড়া ভাজি খেয়েছি অনেক বা মাছ দিয়ে রান্না করে খেয়েছি অনেক। তবে মসুর ডাল দিয়ে কখনো খাওয়া হয়নি। আজকে আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখলাম। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আমার কাছে ঝালি কুমড়া দিয়ে মসুরের ডালের রেসিপি খেতে ভালো লাগে,আমি ও বাসায় মাঝে মাঝে রান্না করে থাকি।যদিও আমি পাঁচফোড়ন দেওয়া হয় না।একবার দিয়ে খেয়ে দেখবো।ধন্যবাদ

 2 years ago 

আমার খুবই পছন্দের একটি খাবার তৈরি করেছেন আপনি। কুমড়া ও মসুর ডাল দিয়ে ঘন্ট গরম গরম খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জালি কুমড়া দিয়ে মসুর ডালের রেসিপি এ ধরনের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে আমারও খুব ফেভারেট মাঝেমধ্যে প্রস্তুত করে খাওয়া হয় ওয়াও 😋

 2 years ago 

জালি কুমড়া এবং মসুর ডালের গণ্ড খাবারটি আমার কাছে সম্পূর্ণ ইউনিক এবং নতুন। এ ধরনের খাবার আমি কখনো খাইনি, এমনকি দেখিও নি মনে হয়। অসাধারণ ছিল আপনার চাল কুমড়ার মুসুর ডালের গণ্ড। আমাদের সাথে এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

কুমড়া দিয়ে মসুর ডালের ঘন্ট খেতে আমি খুবই পছন্দ করি। আজকে আপনি খুবই সুন্দরভাবে জালি কুমড়া দিয়ে মসুর ডালের ঘন্ট তৈরি করেছেন, যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

জালি কুমড়া মসুর ডালের ঘন্ট এখনো খাওয়া হয়নি। আপনার কাছ থেকে রেসিপিটি প্রথম দেখলাম মনে হচ্ছে খেতে খুব মজা হবে।আমি অবশ্যই একদিন বাসায় ট্রাই করে দেখব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু জালি কুমড়া এবং মসুর ডালের ঘন্টর নতুন রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74