পরিচর্যা ||shy-fox 10 % beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন সবাই,আশা করি ভাল আছেন। সবার সময় ভালো যাচ্ছে, এই কামনাই করি। মোটামুটি আমার সম্পর্কে আপনারা অবগত আছেন এবং তারই ধারাবাহিকতায় আমি আবারো আগের মত করে লেখালেখি করার চেষ্টা করছি।
inCollage_20210914_113550695.jpg
সত্যি বলতে কি,শখ ব্যাপারটা নিতান্তই ব্যক্তিগত। ব্যক্তি জীবনে প্রতিটি মানুষের শখ বিভিন্ন ধরনের হয়ে থাকে। কেউবা শখের বশে একদম বাড়িতে বন্যপ্রাণী পালে, আবার কেউ বা শখের বশে বাড়িতে গৃহপালিত পশু-পাখি পালে। আর আমার শখটা একটু আলাদা। আমি চেষ্টা করি শখের বশে হাঁস লালন পালন করার জন্য।
IMG_20210903_113538.jpg
যেহেতু বাড়ির পাশেই পুকুর আছে, তাই আমার এই শখটা খুব ভালোভাবেই পূরণ হচ্ছে দিন দিন। ছোট অনেকগুলো ছানা কিনেছিলাম হাঁসের আর সেখান থেকেই মূলত তাদের সঠিক পরিচর্যার কারণে তারা দিন দিন বেড়ে উঠছে এবং মোটামুটি তারা মুখরিত করে রাখছে আমার বাড়ি।
IMG_20210903_113534_1.jpgযেহেতু প্রজাতিভেদে হাঁস বহু রকমের হয়ে থাকে। তবে আমি দেশি হাঁস লালন পালন করাকে বেশি প্রাধান্য দিয়েছি কারণ এতে ভীষণ কম খরচে এবং কম পুঁজিতে ভাল লাভবান হওয়া যায়। আর খুব একটা বেশি পরিচর্যার প্রয়োজন হয় না। শুধু একটু সঠিক দেখভাল করলেই হয়ে যায়।সঠিক পরিচর্যা বলতে আমি বুঝিয়েছি, সময়মত খাবার দেওয়া ও অসুখ হলে তার একটুও পরিচর্যা করা। এই দিকটা খেয়াল রাখলেই মোটামুটি আপনি নিশ্চিত থাকতে পারবেন যে, আপনার হাঁস গুলো ভালো ভাবে বেড়ে উঠবে।


আসলে উৎসাহ পেয়েছি আমি মূলত আমার মায়ের কাছ থেকে। আমার মা অনেক আগে থেকেই মুরগি লালন পালন করে থাকে, তাই খুব একটা বেশি অসুবিধা হয়নি বিষয়গুলো রপ্ত করতে আমার কাছে। কারণ যেহেতু আগে থেকে দেখে এসেছি, তাই খুব সহজেই আমি আমার হাঁসের লালন-পালনের বিষয়টা খুব সহজেই এগিয়ে নিয়ে যেতে পেরেছে।
IMG_20210903_113513_1.jpg
সকালবেলা ঘুম থেকে ওঠার পরে যখন বাবুকে নিয়ে একটু হাঁটাহাঁটি করার চেষ্টা করছিলাম, ঠিক তখনই দেখলাম আমার হাঁসগুলো পুকুরপাড়ে মোটামুটি আনন্দের সময় কাটাচ্ছে। যাক বিষয়টা আমার কাছে খুব ভালো লেগেছে। এখন আমার তাদের জন্য খুব একটা বেশি কিছু করতে হয় না। সকালবেলা বাড়ি থেকে বের হয়ে আবার সঠিক সময়ে তারা বাড়িতে চলে আসে এবং বাড়িতে হালকা খাবার খেয়েই তারা মোটামুটি বেড়ে উঠছে। যাইহোক আমি চেষ্টা করছি আমার দিক থেকে আমার শখের হাঁসগুলোকে লালন-পালন করার জন্য এবং সত্যি বলতে কি এই হাঁসগুলোর মাংস খুব সুস্বাদু হয়ে থাকে।
IMG_20210903_113525_1.jpg
যদিও এই হাঁসের ডিম গুলোর চাহিদা ব্যাপক আমাদের এলাকায়। কারণ এটা খেতে ভালই লাগে। আর সব মিলিয়ে সবদিক থেকে যদি বলি হাঁস লালন-পালন করা মোটামুটি সব থেকে সহজ ও লাভবান। যদি কেউ শখের বশে করতে চায়, আমি বলব যে এক্ষেত্রে আপনার স্বল্প পুঁজি হলেই এনাফ ও তবে পরিচর্যার ব্যাপারটা একদম নিজের মতো করে খেয়াল রাখতে হবে।
ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

হাঁস পালন অনেক লাভজনক একটি পেশা।হাঁসের মাংশ ও ডিম পুষ্টিকর ও সুস্বাদু।কিন্তু বাড়িতে হাঁস পালন করলে বাড়ির পরিবেশ নোংরা করে পায়খানা করে। তবুও ভালো হাঁস পালন। আর সেই সঙ্গে আপনার পোস্টটি অনেক ভালো হয়েছে এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করেছেন।

আপনি খুব সুন্দর ভাবে আপনার শখ আমাদের সাথে শেয়ার করেছেন।অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি।হাস পালন করা খুবই লাভ জনক বলে মনে করি আমি।অনেক ধন্যবাদ আপনাকে আপনার পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করেছেন।

প্রকৃতি ও প্রেমে একাকার পোস্ট।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

হাঁস-মুরগী শখের বশে পালন করলেও,বেকারত্ব সমস্যা দূরকরণের জন্য অনেকে এখন এটাকে পেশাদারিত্বের সঙ্গে নিয়েছে।ডিম এবং এসব গৃহপালিত প্রানি বিক্রি করে লাভবান হচ্ছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58054.32
ETH 2357.16
USDT 1.00
SBD 2.42