আলপনায় রেকর্ড এর নেশা!

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আচ্ছা আজকের পোস্ট এর টাইটেলটি দেখে নিশ্চয় অনেকে আন্দাজ করতে পারছেন আমি ঠিক কি বিষয়ে কথা বলতে এসেছি। কয়েকদিন ধরেই ফেসবুক এ একটা ব্যাপার নিয়ে বেশ শৌরগোল পরে গিয়েছে। সেটা হচ্ছে কোনো একটা অনেক লম্বা রাস্তায় অনেক লম্বা করে আলপনা আঁকা হয়েছে এবং এটা সম্ভবত গিনেস বুক অফ ওয়ার্ল্ড এ নাম লেখানোর জন্যই করা হয়েছে এবং তাতে প্রায় সাত কোটি, না জানি কতো কোটি যেনো খরচ করা হয়েছে। আমি নিউজটি খুব একটা মনোযোগ দিয়ে পড়িনি। তাই একেবারে পারফেক্ট তথ্যগুলো দিতে পারছি না।

এখন আলপনা এঁকে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে নাম লেখানোর মধ্যে কোনো বিশেষত্ব আছে কিনা সত্যিই আমার জানা নেই। এখন একদল মানুষ হয়তো আমাকে এটা দেখে দেশদ্রোহী বলতে পারে। কিন্তু আমি মনে করি ওয়ার্ল্ড রেকর্ড করতে চাইলে। এমন কিছু নিয়ে ওয়ার্ল্ড রেকর্ড করা উচিত। যেটা আসলে রুচিশীল অর্থাৎ যেটায় অন্তত মানুষের কোনো লাভ হতে পারে।

কিন্তু কয়েকজন বেশ সুন্দর করে বিশ্লেষণ করেছে এই ব্যাপারটি নিয়ে। অর্থাৎ এই যে রাস্তাতে এতো লম্বা করে আলপনা আঁকা হলো। এই আলপনা আকার রাস্তার দুই পাশে হলো ধানের জমি।অর্থাৎ বর্ষাকালে এই আলপনা গুলোর উপরে যখন বৃষ্টির পানি পরবে। তখন স্বাভাবিকভাবেই এই রঙগুলো ধুয়ে সরাসরি পরবে কৃষি জমিতে এবং নদীর পানিতে।

আমরা যদি ন্যূনতম চিন্তা করতে পারি কিংবা আমাদের ব্রেইন যদি আমরা একটু হলেও কাজে লাগাতে পারি। তাহলে এটা আসলে খুব একটা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয় যে এই রং করাটা আমাদের কৃষি জমির জন্য যেমন ক্ষতিকর। আমাদের ফসলের জন্য যেমন ক্ষতিকর। ঠিক তেমনটাই নদীর মাছের জন্য ক্ষতিকর।এতে করে নদীর মাছ মারা যাবে এবং কৃষিজমি নষ্ট হবে। সে সাথে নদীর পানি দূষিত হবে।

তাই আমার মতে এই ধরনের আলপনা এঁকে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে নাম লেখানোর চেষ্টা করাটা পরিবেশের ক্ষতি করা ছাড়া আর কিছুই নয়। আমার সাথে আপনারা কি একমত? আর যদি ভিন্ন মত থেকে থাকে। তাহলেও তা অবশ্যই জানাবেন।

কিন্তু আজকালকার অবস্থায় যা দেখছি,আমাদের দেশে। তাতে প্রতিটি রাস্তাঘাটে শুধু আলপনা করার নেশা যেনো তাদের মাথায় যেঁকে বসেছে। কিন্তু আমি মনে করছি এটা আমাদের পরিবেশে বেশ ভালো রকমেরই ক্ষতিকর প্রভাব ফেলবে।
Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 last month 

আলপনার মধ্য দিয়ে অধিক ব্যয়, সম্পদ এবং পরিবেশ উভয়ের ক্ষতি। গিনেস বুক অফ ওয়ার্ল্ডে নাম লেখানোর জন্য এত টাকা খরচ করা মোটেও কাম্য নয়। অসাধারণ বাস্তব মুখে একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন যার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65359.95
ETH 3492.90
USDT 1.00
SBD 2.51