ক্ষমতার হাতবদল ও দেশের উন্নয়ন

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

প্রতিটি ক্ষমতার যেমন একটি বিশেষত্ব রয়েছে। ঠিক তেমনটাই, সেই ক্ষমতার চেয়ার গুলোতে যারা বসে। তাদেরও আলাদা আলাদা বিশেষত্ব রয়েছে। অর্থাৎ আমি প্রাথমিকভাবে কাউকে খারাপ বলতে পারি না। কারণ একটা মানুষ যতোক্ষণ না পর্যন্ত, ক্ষমতা হাতে পাচ্ছে। ততক্ষণ পর্যন্ত কিন্তু সে কিছুই করতে পারে না। তাই তার কাজ দেখার আগেই, তাকে ক্ষমতা প্রদান করার আগেই, আমি তাকে কোনভাবেই জাজ করতে পারি না। ঠিক তাই জন্যই, আমি বর্তমানে কাউকে জাজ করছি না।

কিন্তু আমার মতে ক্ষমতার হাত বদল হওয়া অনেক বেশি জরুরী। কারণ ধরুণ, আমি একরকম ভাবে দেশটা চালাতে পারতাম। কিন্তু আপনি হয়তো আমার চেয়ে আরো ভালোভাবে দেশটাকে চালাতে পারতেন। হয়তো এমনটা নয় যে, আমি খুব একটা খারাপ কাজ করছি। কিন্তু, আমি খারাপ কাজ করছি না আর আপনি আমার চেয়ে ভালো কাজ করছেন। তার মধ্যে কিন্তু বিস্তর ফারাক রয়েছে।

আসলে ক্ষমতার মধ্যে যদি একটি প্রতিযোগিতা থাকে। তাহলে কিন্তু দেশের উন্নয়ন ও পর্যায়ক্রমে বাড়তে থাকে। অর্থাৎ ধরুন যে, দুটি মানুষের মধ্যে যদি কোনো ক্ষমতার জন্য একটা সুস্থ লড়াই জারি থাকে। তাহলে কিন্তু তারা সব সময় চাইবে যে, কি করে আরো ভালো কাজ করা যায়। আর এটার মাধ্যমে কিন্তু দেশের উন্নয়ন ঘটবে। কিন্তু বর্তমানে তার চিত্র একেবারেই ভিন্ন।

অর্থাৎ আমি যদি বাংলাদেশের কথা বলি। তাহলে বর্তমানে ক্ষমতার কোনো হাত বদল হয় না। আসলে গণতন্ত্রটা একেবারেই রাজতন্ত্র তে চলে এসেছে। অর্থাৎ কেউ যদি একবার ক্ষমতা হাতে পায়। তবে তার চৌদ্দগুষ্টিও সে ক্ষমতা হাতছাড়া করে না। আর এভাবে করে আমাদের দেশটা দিন দিন একেবারেই তার অবস্থানটা হারিয়ে ফেলছে। আমাদের দেশের দামাল ছেলেরা যে কারণে আমাদের দেশটা স্বাধীন করেছিলো। সেই স্বাধীনতা এখন আর নেই বললেই চলে।

কারণ এখন আর ক্ষমতার জন্য কোনো সুস্থ প্রতিযোগিতা হয় না। এখন শুধুমাত্র কালো টাকার মাধ্যমে ক্ষমতা কিনে ফেলা যায়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 58495.14
ETH 2461.74
USDT 1.00
SBD 2.36