প্রেম ও ভালোবাসা

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আচ্ছা আজকের টাইটেলটা দেখে হয়তো অনেকেই ভাবতে পারেন যে আমি ভালোবাসা ও প্রেম নিয়ে একত্রে কিছু বলবো। কিন্তু তা একেবারেই নয়। আজকে আমি আসলে আপনাদের সামনে একটি প্রশ্ন রাখছি। সেটা হলো প্রেম এবং ভালবাসা কি একই জিনিস? এটা আমরা সাধারণভাবেই উত্তর দিবো যে, ' নাহ 'এটা একই জিনিস নয়। কিন্তু এই প্রশ্নটা করার একটা মাত্র কারণ হলো। আমাদের চারপাশের নতুন নতুন প্রেমিক-প্রেমিকাগণ আজকাল প্রেমকে এতোটাই মিক্স করে ফেলেছে যে। তাদের মধ্যে কি ভালোবাসার সম্পর্ক রয়েছে নাকি তাদের মধ্যে প্রেমের সম্পর্ক রয়েছে নাকি তাদের মধ্যে দুই সম্পর্ক ই রয়েছে সেটা বের করাটাই মুশকিল।

আমি মনে করি প্রেম ও ভালবাসা কখনোই এক হতে পারবেনা। আর যে প্রেমের সাথে ভালোবাসা মিলায়। আমি এটাও মনে করি যে, সে আসলে ওই মানুষটাকে খুব একটা ভালবাসেও নি।

কারণ ভালোবাসা হলো একটা মানুষের জন্য মন থেকে কোনো কিছু ফিল করা। যে ফিলিংস তো অন্য আর দশটা মানুষের জন্য আসে না। যে টেক কেয়ার টা অন্য আর কারো জন্যই আসে না। আর প্রেম হলো দুইটা মানুষের একসাথে সবকিছু শেয়ার করার চুক্তিবদ্ধ হওয়া। আসলে ভালোবাসার সম্পর্কে প্রেম থাকলেও অনেক সময় প্রেমের সম্পর্কে ভালোবাসা থাকে না। এটা হলো এই ধরনের ব্যাপারে সবচেয়ে বড় জটিলতা।

যে মানুষগুলো প্রেম ও ভালবাসাকে গুলিয়ে ফেলে। আমি মনে করি যে তাদের আসলে মানুষটার প্রতি কোনো ভালোবাসা নেই, মানুষটার প্রতি প্রেম রয়েছে। অর্থাৎ ভালোবাসা থাকলেই যে প্রেম করতে হবে এমন কোনো কথা নেই। আর প্রেম করতে হলেই যে ভালোবাসা থাকতে হবে, এমনটাও কোনো কথা নেই। তবে এমনটা হওয়ার কথা ছিলো। কারণ যে সম্পর্কে প্রেম রয়েছে। সেই সম্পর্কে অবশ্যই ভালোবাসা থাকাটা উচিত ছিলো। কিন্তু আজকালকার আমাদের এক নোংরা সমাজ তৈরি হয়েছে। যে সমাজে আসলে সবচেয়ে কম দাম যাকে দেওয়া হয় সেটা হলো ভালোবাসাকে।

আর আমার মতে ভালোবাসা ও প্রেম কখনোই এক হতে পারে না। দুইটা মানুষ পরস্পর পরস্পরকে ভালোবেসে আজীবন একসাথে থাকতে পারে। কিন্তু ভালবাসাহীন প্রেম নিয়ে কখনোই দুটো মানুষ একসাথে চলতে পারে না। আর এটাই হলো ভালোবাসা ও প্রেমের মূল পার্থক্য।
Sort:  
 last month 

প্রেম ভালোবাসা কখনোই এক হতে পারে না। ভালোবাসা হচ্ছে স্বর্গীয় এবং ভালোবাসা সবকিছুর ঊর্ধ্বে। তাছাড়া ভালোবাসার কোনো মৃত্যু নেই। কারণ ভালোবাসা কখনো মিথ্যা হতে পারে না। অপরদিকে প্রেম কিন্তু মিথ্যা হতে পারে,আর প্রেমের সম্পর্ক তাড়াতাড়ি শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। আবার অনেকের সম্পর্ক প্রেম দিয়ে শুরু হলেও,পরবর্তীতে ভালোবাসার সম্পর্ক তৈরি হয়ে যায়। তবে বর্তমানে বেশিরভাগই প্রেমের সম্পর্ক দেখা যায়। যাইহোক পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57544.69
ETH 3114.34
USDT 1.00
SBD 2.42