[প্রসঙ্গঃ আমার তোলা রেনডম ফটোগ্রাফি📷🌿 ll ১০% ভালোবাসা @shy-fox]


13-01-2022

২৮ই পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ


আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধুরা,

আমি @hayat221 বাংলাদেশ🇧🇩🇧🇩 থেকে



সবাই কেমন আছেন?

আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমিও অনেক ভালো আছি। বরাবরের মত আমার বাংলা ব্লগের সকল সদস্য কে ধন্যবাদ জানিয়ে আজকের পোস্ট শুরু করতে চলেছি। আমি আজকে শেয়ার করতে চলেছি, আমার তোলা রেনডম ফটোগ্রাফি 📷🌿। চলুন তাহলে দেখে নেয়া যাক।

IMG_20220113_162122.jpg



ফটোগ্রাফি📷 ০১

IMG20220111144857.jpg

অনেকেই অনেক ফুল দেখেছেন। কিন্তু কেউ কখনও! বিশেষ করে শহরের লোকজন মুলা গাছের ফুল দেখেনি। কেননা, শহর অঞ্চলের এগুলো চাষ হয় না। গ্রাম অঞ্চলে এগুলো সচরাচর। এর ফুল থেকে বীজ উৎপাদন করা হয়। মুলা গাছের ফুল দেখতে অনেক ভালো হয়েছে।

ফটোগ্রাফি📷 ০২

IMG20220111144959.jpg

উপরে যে ফুলটা দেখা যাচ্ছে, নাম হচ্ছে ধুনিয়া গাছের ফুল।ধুনিয়া সুন্দর একটা সবজি। আমার অনেক পছন্দের। বিশেষ করে এর ভর্তা অনেক সুস্বাদু। বিভিন্ন রকমের তরকারিতে এর পাতা যোগ করলে তরকারি টেস্ট বেড়ে যায়। এই ফুল থেকেও বীজ উৎপাদন করা হয়।


ফটোগ্রাফি📷 ০৩

IMG20220111125828.jpg

উপরে যে ফুলটা লক্ষ্য করা যাচ্ছে, কাঁঠাল গাছের মোচা। এই মোচা থেকে ধীরে ধীরে বাড়তে বাড়তে কাঁঠালে পরিণত হবে। এটা দেখতে বেশ অনেক সুন্দর হয়েছে। তাই আমাদের সাথে শেয়ার করে নিলাম।


ফটোগ্রাফি📷 ০৪

IMG20220111125854.jpg

কাঁঠাল আমাদের জাতীয় ফল। এর স্বাদ সম্পর্কে যদি বলতে তাই তাহলে কাঁঠালকে ছোট করা হবে। কেননা এর স্বাদ অতুলনীয়। সবচেয়ে বড় বিষয় হচ্ছে কাঁঠাল খাওয়ার পর ছোট ছোট বিচি বার হয়। এসব বিচি গুলো সবজি হিসেবে ব্যবহার করা হয়। বিভিন্ন তরকারিতে এর স্বাদ অনুভব করা যায়।


ফটোগ্রাফি📷 ০৫

IMG20220113112938.jpg

আমি এতদিন আপনাদের সাথে শেয়ার করে এসেছি সরিষা ফুলের ফটোগ্রাফি। আজকে আপনাদের সাথে শেয়ার করে নিলাম সরিষার দানা। সুন্দর সুন্দর ফুল থেকে তৈরি হয়েছে সরিষার দানা। এই সরিষা দানা থেকে তেল উৎপাদন করা হয়।


ফটোগ্রাফি📷 ০৬

IMG_20220113_160247.jpg

এখন উপরে যে ছবিটা দেখা যাচ্ছে, এটা আমার পুকুরে মাছ মারার দৃশ্য। আমার পুকুরে সকাল থেকে চারটা পর্যন্ত একটানা ছ্যালো মেশিনটি। তারপরেও শেষ করতে পারেনি পুকুরের পানি। আমার কাছে দৃশ্য টা অনেক ভাল লেগেছে। মেশিনের সাথে লাগিয়ে দেওয়া হয়েছে জাল। যেন ছোট ছোট মাছ বাইরে না যেতে পারে।


ফটোগ্রাফি📷 ০৭

IMG_20220113_161406.jpg

আমার পুকুরে থেকে উঠে আসা এই সাপ। সাপটির নাম হচ্ছে ডোরা। এই সাপের বিষ নেই বললেই চলে। এটা আমার ছোটবেলা থেকে জেনে আসতেছি। তারপরও যদি শ্রবল লেগে যায়, বড়জোর ঘা হয়। এর চেয়ে বেশি কোন ক্ষতি হয় না। সাপটি বেরিয়ে আসার পরপরই আমার চাচাতো ভাই তার সাথে অনেক খেলাধূলা করল। অনেক উপভোগ করলাম। তাই শেয়ার করলাম আপনাদের সাথে।


ফটোগ্রাফি📷 ০৮

IMG_20220113_161641.jpg

এখন যেটা দেখা যাচ্ছে, এটা কোন অনুষ্ঠানের বাড়িতে বা বিয়ে বাড়িতে এরকমভাবে ফলমূল দিয়ে সাজানো হয়। এখানে সাজানো হয়েছে-লক্ষ্য করলেই বোঝা যাবে, যে ফুলটি বানানো হয়েছে এটি সম্পূর্ণটাই তৈরি হয়েছে পেঁয়াজ দিয়ে। পরবর্তীতে সাজানো হয়েছে, আঙ্গুর, বেদনা ফলের দানা দিয়ে।


ফটোগ্রাফি📷 ০৯

IMG_20220113_161655.jpg

এখন যেটা দেখা যাচ্ছে, এটা কোন অনুষ্ঠানের বাড়িতে বা বিয়ে বাড়িতে এরকমভাবে ফলমূল দিয়ে সাজানো হয়। এটা সাজানোর জন্য ব্যবহার করা হয়েছে, বিশেষ করে মাল্টা ফল ব্যবহার করে। তারপর এর সাথে ব্যবহার করা হয়েছে, বেদানা ফলের দানা ও আঙ্গুর দিয়ে।



লোকেশনঃস্থানঃ
স্থান লোকেশনপার্বতীপুর
ডিভাইসoppo 12 A
ফটোগ্রাফারহায়াত সরকার
WW3W locationhttps://w3w.co/student.confetti.helps


ধন্যবাদ সবাইকে আমার সুন্দর সুন্দর রেনডম ফটোগ্রাফি গুলো ধৈর্য্য সহকারে দেখার জন্য।

আশাকরি আপনাদের সবার ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এর মধ্যে কোনো রকম ভুল ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। আবারো ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের সকল সদস্যকে। সবার সুস্থতা কামনা করে আজকে এখানেই শেষ করলাম।


শুভেচ্ছান্তে-
@hayat221


Logo.png



Sort:  
 3 years ago 

অনেক অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাইয়া,দেখে খুব ভালো লাগলো। সবগুলো ছবি অসাধারণ হয়েছে, দেখেই ভালো লাগতেছে। ফলের ডিজাইনগুলো দেখতে দারুণ হয়েছে। অনেক ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে শেয়ার করার জন্য।

জি আপু ফলের ডিজাইন গুলো ছেলেদের পক্ষে সম্ভব না। এগুলো করেছে আমার ছোট বোন গুলা। অনেক ভালো লেগেছে আমারও তাই শেয়ার করলাম আপনাদের সাথে।

 3 years ago 

ভাই আপনার তোলা ছবিগুলো বেশ সুন্দর হয়েছে। প্রতিটা ছবি খুব দক্ষতার সাথে তুলেছেন। আপনার ছবি তোলার হাত বেশ ভালো। প্রতিটা ছবি প্রশংসার যোগ্য ।

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সত্যিই অনেক খুশি আপনার কমেন্ট পড়ে। যাইহোক পরবর্তীতে নিত্যনতুন কিছু শেয়ার করবো।

আপনার প্রতিটি ফটোগ্রফি অসাধারণ ছিল। আপনাদের সাপের ছবিটি দেখে তো আমি ভয় পাইছি। কত্ত বড় একটি সাপ। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

ভাইয়া এটা তো অনেক ছোট। এর চেয়ে অনেক বড় গ্রামে দেখা যায়। অসংখ্য ধন্যবাদ পাশে থাকার জন্য।

 3 years ago 

ধনিয়া গাছের ফুলের ছবিটা সুন্দর লাগছে দেখতে। আপনার ফটোগ্রাফি সুন্দর হয়েছে সবগুলো। ডোরা সাপকে দেখে তো ভাই ভয় লেগে গেলো। কিভাবে ধরে আছে!

ভাইয়া ধরতে গেলে অনেক সাহসের প্রয়োজন হয়। যা সবার মাঝে বিদ্যমান না। ধন্যবাদ ভাইয়া পাশে থাকার জন্য।

প্রতিটি ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে ভাই। আমাদের চারপাশের সাধারন বিষয় গুলোর উপরে খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। বিশেষ করে ফলের ছবিগুলো আমার কাছে দারুন লেগেছে। ধন্যবাদ আপনাকে।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া। মন উজাড় করে গ্রামের কিছু দৃশ্য শেয়ার করেছে আপনাদের সাথে। ধন্যবাদ পাশে থাকার জন্য।

 3 years ago 

খুবই দারুন ফটোগ্রাফি আমাদের মাঝে উপহার দিয়েছেন,প্রতিটা ফটো অনেক সুন্দর হয়েছে। এবং প্রতিটা ফটোর বিশ্লেষণ খুবিই ভালো করে দিয়েছেন।শুভ কামনা রইল আপনার জন্য

সত্যি ভাইয়া অনেক খুশি হলাম। আপনাদের কমেন্ট পড়ে সত্যিই অনেক উৎসাহিত হই। ধন্যবাদ পাশে থাকার জন্য।

 3 years ago 

গ্রাম বাংলার এই ফটোগ্রাফি গুলো সব সময় আমার মন কেড়ে নেয়। অপূর্ব লাগে দেখতে। বেশ উপভোগ করলাম আপনার প্রতিটি ফটোগ্রাফি এবং তার সাথে ছোট ছোট বর্ণনা। সবচেয়ে অবাক হলাম সাপ নিয়ে যে খেলা করছে। বাবারে বাবা 🙄🙄🙄 আমার তো দেখেই চোখ কপালে উঠে গেছে। মানছি যে সাপের বিষ নেই তারপরও গা কেমন ঝিমঝিম করে উঠছে সাপ দেখেই।

জি আপু গ্রাম বাংলার অপরুপ দৃশ্য আসলেই মনমুগ্ধকর। তার পাশাপাশি আজকে সাপ নিয়ে সত্যিই অনেক মজা করেছি। ধন্যবাদ আপু পাশে থাকার জন্য। ❤️❤️❤️

 3 years ago 

আপনি অসাধারণ কিছু ফটোগ্রাফি করেছেন।বিশেষ করে গ্রামীণ পরিবেশ নিয়ে এক কথায় অসাধারণ। কাঁঠাল গাছের দৃশ্য আবার ফুল।শুভ কামনা রইল আপনার জন্য।

জি ভাইয়া গ্রামে থাকলে আসলেই অনেক মজার মধ্যে থাকা যায়। মন খারাপ থাকলে কোন এক পরিবেশে একাকীত্ব থাকলে সত্যিই মুহূর্তের মধ্যেই মন ফ্রেশ হয়ে যায়। ধন্যবাদ পাশে থাকার জন্য।

 3 years ago 

আপনি খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে।ফটোগ্রাফি করতে আমার কাছে খুব ভালো লাগে। বিভিন্ন ফুলের ফটোগ্রাফি গুলো সত্যিই খুব অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর ফটোগ্রাফি করতে পারেন।

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png
আপনার ফটোগ্রাফির মাধ্যমে অসাধারণ কিছু গ্রামের দৃশ্য লক্ষ্য করলাম। গ্রামের পরিবেশ আমি সব সময় মিস করি৷ গ্রামের জীবন একটু সাদামাটা হলেও শহরের এই বিষাক্ত জীবন থেকে অনেক ভালো। ধন্যবাদ আপনাকে এই সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56556.00
ETH 2492.21
USDT 1.00
SBD 2.22