[প্রসঙ্গঃবৌ-দুলালি মাছের রেসিপি // ১০% ভালোবাসা @shy-fox]


সবাইকে-অভিনন্দন

আমি @hayat221 বাংলাদেশ🇧🇩🇧🇩 থেকে

ভালোবাসা নিবেন,


আজ- ২৯ই, ফাল্গুন / ১৪২৮ , বঙ্গাব্দ / বসন্তকাল / সোমবার /


আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমিও অনেক ভালো আছি। বরাবরের মত আমার বাংলা ব্লগের সকল সদস্য কে ধন্যবাদ জানিয়ে আজকের পোস্ট শুরু করতে চলেছি। আমি আজকে শেয়ার করতে চলেছি, বৌ-দুলালি মাছের রেসিপি। চলুন তাহলে দেখে নেয়া যাক।

IMG_20220314_223317.jpg



রেসিপি তৈরির উপকরণঃ

IMG_20220314_185148.jpg

IMG_20220314_185409.jpg

উপকরণঃপরিমাণঃ
বৌ-দুলালি মাছ 🐟আধা কেজি
পেঁয়াজপরিমান মত
কাঁচা মরিচঝাল অনুযায়ী
রসুনপরিমান মত
ধনেপাতাপরিমান মত
হলুদপরিমান মত
মসলাপরিমান মত
লবণস্বাদ অনুযায়ী
তেল১০০ গ্রাম


আজকে আমি যে মাছটি রান্না করতে চলেছি আমরা আমাদের গ্রাম্য ভাষায় বৌ-দুলালি বলে থাকি। যাই হোক আজকে আমি মাছ 🐟 ও বেগুন 🍆 ভেজে নিয়ে রান্না করবো। যে কোন মাছ ভেজে নেওয়ার পর রান্না করলে অনেক স্বাদ লাগে।বৌ-দুলালি মাছ আমার অনেক পছন্দের।

ধাপ ০১

IMG_20220314_185148.jpg

প্রথমে আমি মাছ গুলো ধুয়ে এবং কেটে নিলাম।

ধাপ ০২

IMG_20220314_185216.jpg

তারপর আমি মাছ গুলোর উপরে কিছু পরিমাণ হলুদ ও লবণ দিয়ে দিলাম।


ধাপ ০৩

IMG_20220314_185238.jpg

তারপর আমি ভালোভাবে মাখিয়ে নিলাম।


ধাপ ০৪

IMG_20220314_185252.jpg

তারপর আমি মাছগুলো ভাজার জন্য গরম তেলের মধ্যে দিয়ে দিলাম।


ধাপ ০৫

IMG_20220314_185339.jpg

মাছগুলো এক এক করে ভেজে নিলাম।


ধাপ ০৬

IMG_20220314_185322.jpg

তারপর আমি মাছ ভেজে নেওয়া তেলের মধ্যে বেগুন গুলো ভেজে নিলাম।


ধাপ ০৭

IMG_20220314_185352.jpg

বেগুন গুলোও ভেজে নেওয়া হয়ে গেছে।


ধাপ ০৮

IMG_20220314_185423.jpg

তারপর আমি মাছগুলো রান্না করার জন্য এক এক করে সব মসলা উপকরণ নিয়ে নিলাম।


ধাপ ০৯

IMG_20220314_185434.jpg

তারপর একটু ভালোভাবে মিশিয়ে গরম করে নিলাম।


ধাপ ১০

IMG_20220314_185446.jpg

তারপর ভেজে নেওয়া মাছ গুলো দিয়ে দিলাম।


ধাপ ১১

IMG_20220314_185500.jpg

তারপর আমি কিছু পরিমাণ পানি দিয়ে মাছ গুলো মিশিয়ে নিলাম।


ধাপ ১২

IMG_20220314_185522.jpg

তারপর আমি এর উপরে কুচি কুচি করে কেটে নেওয়া ধনে পাতা গুলো দিয়ে দিলাম।


ধাপ ১৩

IMG_20220314_185534.jpg

তারপর আমি এর উপরে ভেজে নেওয়া বেগুন গুলো দিয়ে দিলাম।


ধাপ ১৪

IMG_20220314_185555.jpg

সর্বোপরি আমার রান্না হয়ে গেছে।


ধাপ ১৫

IMG_20220314_185613.jpg

তারপর আমি একটা বাটিতে মাছগুলো উঠিয়ে নিলাম। এখন শুধু পরিবেশন করে খাওয়ার অপেক্ষায়।



ধন্যবাদ সবাইকে আমার রেসিপি ধৈর্য্য সহকারে দেখার জন্য। আজকে এখানেই শেষ করলাম। পরবর্তীতে আবার দেখা হবে।


আশাকরি আপনাদের সবার ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এর মধ্যে কোনো রকম ভুল ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। আবারো ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের সকল সদস্যকে। সবার সুস্থতা কামনা করে আজকে এখানেই শেষ করলাম।


শুভেচ্ছান্তে-
@hayat221


Logo.png



Sort:  

যদিও কখনো বৌ দুলালী মাছ খাই নি কিন্তু শুনেছি এর স্বাদ জাটকা ইলিশের মত। সুন্দর হয়েছে ভাইয়া আপনার রেসিপিটি। আর আপনি অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছেন এটি আমার অনেক ভালো লেগেছে। আপনাকে অনেক সাধুবাদ জানাই আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অও খুব সুন্দর ও লোভনীয় হয়েছে আপনার রেসিপিটা।বৌ-দুলালি মাছের নাম আমি এই প্রথম শুনলাম।তবে মাছ দেখে চিনতে পারলাম, এটিকে আমরা আয়লা মাছ বলি।বেগুনের রেসিপি খুবই স্বাদের হয়।ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনি খুব চমৎকার রান্না করেছেন বৌ দুলালি মাছের সাথে বেগুন 🍆।
খুব লোভনীয় দেখাচ্ছে 😋
সুন্দর উপস্থাপনা ছিল ❤️
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

বৌ- দুলালী মাছের সুন্দর রেসিপি তৈরি করেছেন দেখছি। এই ধরনের মাছ আগে কখনো খাওয়া হয়নি। আপনি খুব সুন্দর করে রেসিপি তৈরি করেছেন। যা দেখে খাওয়ার ইচ্ছে জাগলো আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

বৌ দুলালি মাছের নাম আজকে প্রথম শুনলাম। এই মাছের রেসিপি কিভাবে তৈরি করতে হয় সেটাও আপনার পোষ্ট থেকে প্রথম দেখতে পেলাম। মোটামুটি ইউনিক একটি রেসিপি ধারণা পাওয়া গেল আপনার পোস্ট দেখে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আজকে আপনি আমাদের মাঝে ভিন্নধর্মী একটি মাছের রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। এর আগে আমি কোনদিন এই মাছের নাম শুনেছিলাম না।বৌ-দুলালি মাছের রেসিপি শুনে লোভ লেগে যাচ্ছে ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি ভিন্নধর্মী রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বউ- দুলালি মাছ আমি প্রথম শুনলাম। এ নামে মাছ আছে বলে কখনো শুনিনি। তবে আপনি বেগুন দিয়ে অসাধারন একটি মাছের রেসিপি তৈরি করেছেন। রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

বউ দুলালী এই নামটা আমি এই প্রথম শুনলাম। এবং মাছটা চেনা চেনা লাগছে তবে নামটা প্রথম শুনলাম। যাইহোক মাছের রেসিপি টা ভালো তৈরি করেছেন। দেখতে বেশ লোভনীয় ছিল। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।

ধন্যবাদ সুন্দর একটা গঠনমূলক কমেন্ট করে পাশে থাকার জন্য।

 2 years ago 

বৌ-দুলালি মাছের রেসিপি দেখে খুবই ভালো লাগলো ভাইয়া। তবে বৌ-দুলালি মাছ এর আগে আমি কখনো খাইনি। নামটিও আজ প্রথম শুনলাম। তবে যাই হোক আপনি অনেক সুন্দর ভাবে বেগুন দিয়ে এই মাছ রান্না করে মজার একটি রেসিপি তৈরি করেছেন। আপনি আপনার রেসিপি তৈরির প্রসেস অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। মজার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইলো।💝

জি ভাইয়া সবাই এক কথাই বলতেছে যে প্রথম শুনলাম এই মাছের নাম। আমাদের গ্রাম্য ভাষায় আমরা বৌ-দুলালি হিসেবে চিনি। ধন্যবাদ পাশে থাকার জন্য।

 2 years ago 

বউ দুলালী আবার কি মাছে এ মাছের নামতো কোনদিনও শুনিনি খাওয়াতো দূরের কথা। তবে আপনি খুব সুন্দর ভাবে বেগুন ভেজে মাছটি রান্না করেছেন মনে হচ্ছে খাবারটি অনেক মজাদার হয়েছে। বেগুন ভেজে এভাবে কখনো মাছ রান্না করে খাই নি ।আপনার রেসিপি দেখে নতুন করে শিখতে পারলাম আমি অবশ্যই একদিন ট্রাই করবো।

আপু খেয়েছেন হয়তোবা, শুধু নামটাই আলাদা হতে পারে। কেননা এই মাছ বাজারের সচরাচর। ধন্যবাদ পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56963.59
ETH 2355.27
USDT 1.00
SBD 2.38