[প্রসঙ্গঃ আজ মাতৃভাষা দিবস "একুশে ফেব্রুয়ারি" ১০% ভালোবাসা @shy-fox]


সবাইকে-অভিনন্দন

আমি @hayat221 বাংলাদেশ🇧🇩🇧🇩 থেকে

ভালোবাসা নিবেন,


আজ- ৮ই,ফাল্গুন / ১৪২৮ , বঙ্গাব্দ / বসন্তকাল / সোমবার /


আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমিও অনেক ভালো আছি। বরাবরের মত আমার বাংলা ব্লগের সকল সদস্য কে ধন্যবাদ জানিয়ে আজকের পোস্ট শুরু করতে চলেছি। আমি আজকে শেয়ার করতে চলেছি, মাতৃভাষা দিবস নিয়ে কিছু কথা। চলুন তাহলে পড়ে নেয়া যাক।



আজ একুশে ফেব্রুয়ারি। প্রথমেই, শহীদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা রাখিয়ে আজকের পোস্ট শুরু করলাম।


IMG20220221181219.jpg

যাইহোক, আজকের এই দিনটার ব্যাপারে কারো কোন কিছু অজানা নেই। সবাই প্রতিনিয়ত জেনে এসেছে আজকের দিনটার ব্যাপারে। ইতিহাসের পাতা খুললেই সব কিছু দেখা ও পাওয়া যায়। তার পরেও কিছু কথা না বললেই নয়। আকাশ, বাতাস ও ভূমির সবকিছু কে সাক্ষী রেখে এই দিনে অর্জন করেছি মাতৃভাষা বাংলা ভাষা। বাংলা আমার মুখের ভাষা মায়ের ভাষা। এই ভাষাকে অর্জন করার জন্য অনেক শহীদ জীবন দিয়েছে। তাদের মধ্যে- সালাম, জব্বার, বরকত, রফিক ও শফিউর সহ আরো কয়েকজন।


ইতিহাসের পাতা খুললেই দেখা যায়,১৯৪৭ সালের নভেম্বর-ডিসেম্বর মাসে বাংলা ভাষার চেতনার উন্মেষ ঘটে। পরবর্তীতে এই চেতনাকে,১৯৪৮ সালে এটার কার্যক্রম শুরু হয় তথা আন্দোলন। পুনরায় ১৯৫২ সালে আজকের এই দিনে অর্থাৎ একুশে ফেব্রুয়ারি প্রকাশ ঘটে বাংলা আমাদের মাতৃভাষা। অবশেষে তখন থেকে চলে আসতেছে বাংলা ভাষার প্রচলন।


আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মনে পড়ে গেলে, সেই বিখ্যাত শিল্পী অতুলপ্রসাদ মুখোপাধ্যায়ের গান টিও মনে পড়ে যায়।

[আমি বাংলায় গান গাই
আমি বাংলায় গান গাই-
আমি বাংলায় কথা কই,
আমি বাংলায় ভাসি
বাংলায় হাসি,
আমি বাংলায় জেগে রই।
আমি বাংলায় গান গাই
আমি বাংলায় গান গাই]


আমার স্বাধীন রাষ্ট্র, এই স্বাধীন রাষ্ট্রে এনে দিয়েছে বাংলা ভাষা। বাংলা আমাদের গর্ব-একুশে ফেব্রুয়ারি আমাদের গর্ব। সেই গর্বে আমরা আলোকিত। সেই আলোকিত ধারায় তাদের প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা থেকেই যাবে। এটা কখনো শেষ হবার নয়। কখনো ভুলার মত নয়। এটা স্মরণ ও শ্রদ্ধার বিষয়ে তাদের প্রতি। যারা আমাদের জন্য এনে দিয়েছে বাংলা ভাষা মাতৃভাষা। যেটা দিয়ে আমরা এখন বাংলা ভাষায় মাকে মা বলে ডাকতে পারি। যুগে যুগে তাদের প্রতি আমাদের ভালোবাসা, শ্রদ্ধা ও সম্মান থেকেই যাবে। এটা কখনো ভুলার নয় বা মুছে ফেলার মত নয়। তাদেরকে আমরা স্মরণ করে আসতেছি ভবিষ্যতেও স্মরণ করেই যাবো।


ধন্যবাদ সবাইকে আমার অনুচ্ছেদটি ধৈর্য সহকারে পড়ার জন্য। আজকে এখানেই শেষ করলাম।


আশাকরি আপনাদের সবার ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এর মধ্যে কোনো রকম ভুল ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। আবারো ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের সকল সদস্যকে। সবার সুস্থতা কামনা করে আজকে এখানেই শেষ করলাম।


শুভেচ্ছান্তে-
@hayat221


Logo.png



Sort:  
 3 years ago 

ভাইয়া আন্তজার্তিক মাতৃভাষা নিয়ে আপনি খুব ভালো লেখেছেন।আসলে এই ভাষার জন্য কত কত লক্ষ লক্ষ মানুষ প্রান দিয়েছে।লক্ষ লক্ষ শহীদের জন্য এখন বাংলা ভাষায় কথা বলতে পারছি। তাদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
দেখলাম অনেকেই শহীদ মিনারের ছবি এঁকেছে তখন এই দুই টাকার কথা আমার মনে হয়ছিলো। তার পর পরই আপনার পোস্ট আমার সামনে পড়লো। এই বিষয়টা আপনার পোস্টকে ইউনিক করেছে।
যাইহোক, ভালোবাসা রইলো সকল শহীদদের প্রতি যাদের তাজা প্রান আমাদের স্বাধীনতা এনে দিয়েছে। তাদের আল্লাহর কাছে মন খুলে দোয়া করি। তারা যানো জান্নাত বাসী হয়। আমিন
 3 years ago 

মাতৃভাষা দিবসের শুভেচ্ছা রইল আপনার জন্য।

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56596.99
ETH 2394.78
USDT 1.00
SBD 2.32