শাক সবজির বাজার পরিদর্শন || আমার বাংলা ব্লগ।

in আমার বাংলা ব্লগ4 months ago
Pink and Violet Pastel Sweets Venn Diagram.png

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি।সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার পোস্ট শুরু করছি। আজকে আমি আপনাদের সাথে বাজার পরিদর্শন এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20240516_122136.png

গত কিছুদিন আগে আমি বাজারে গিয়েছিলাম বাজারে বিভিন্ন তদারকি এবং পর্যবেক্ষণ করেছিলাম।
সে বাজার পর্যবেক্ষণের আমি কিছু অনুভূতি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।এটি হলো আমাদের শহরের এখানে সবচেয়ে বড় বাজার এখানে রয়েছে বিভিন্ন পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা, বিভিন্ন ধরনের ব্যবসা বাণিজ্য নিয়ে ব্যস্ত থাকে সারাদিন।
এটি হলো একটি জনবহুল শহর, এখানে রাস্তাঘাটের সব সময় যানজট লেগেই থাকে মানুষের ভীড় সবসময়। রাস্তার উপর দিয়ে হাঁটাচলা খুবই মুশকিল হয়ে যায়, আশেপাশে যানজট এবং যানবাহনে চলাচল বেশি।

IMG_20240516_122326.png

যাইহোক, এবার আসি আমি সর্বপ্রথম পরিদর্শন করার জন্য একটি সবজি আড়ৎ ভিতরে প্রবেশ করেছিলাম।এই আড়ৎ ভিতরে রয়েছে পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা।আমি কিছু সবজি দোকানের সামনে উপস্থিত হলাম এবং কিছু সবজি দোকানদারের সাক্ষাৎ গ্রহণ করলাম।ওই দোকানদারগুলো ছিল খুচরা ব্যবসায়ী।আমি ঐ দোকানদার গুলোকে শাকসবজি নিয়ে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞেস করলাম এবং তাদের থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করলাম।

IMG_20240516_122235.png

সবজির আড়ৎ পাশে রয়েছে বড় মুরগির বাজার, আমি মুরগি বাজারের ভিতরে প্রবেশ করলাম।আমি প্রথম লক্ষ্য করেছিলাম, মুরগি বাজারে অনেক মুরগি কেনাবেচা চলছে এবং অনেক কাস্টমার এখানে উপস্থিত রয়েছে।এখানে বেশি দেখা যাচ্ছে ব্রয়লার মুরগি ও সোনালী মুরগিগুলো।তারপর আমি একটি মুরগির ব্যবসায় সাথে মুরগির বাজারের বিভিন্ন তথ্য জিজ্ঞেস করেছিলাম।

IMG_20240516_122908.png

এরপর এর পাশে রয়েছে বড় মাছ বাজার আমি মাছ বাজারে ভিতরে ধীরে ধীরে প্রবেশ করলাম।এখানে ছোট-বড় বিভিন্ন রকমের মাছ রয়েছে।যেমন কাঁচকি, শিং, মাগুর, কৈ, বোয়াল, কাতল, রুই, পাঙ্গাস, সুরমা ইত্যাদি।এ মাছগুলোর আমি কিছু ছবি তুলেছিলাম।
মাছ বাজার নিয়ে একজন মাছ ব্যবসায়ীর সাথে আমি বিভিন্ন বিষয়ে আলোচনা করেছিলাম।চারদিকে ঘুরে ঘুরে পুরো মাছ বাজার আমি পরিদর্শন করলাম।

IMG_20240516_122538.png

IMG_20240516_122602.png

যখন আমি মাছ বাজার থেকে বেরিয়ে যাচ্ছিলাম, তখন আমি লক্ষ্য করেছিলাম। মাছ বাজারে পাশে রয়েছে একটি ফলের দোকান। ঐ দোকানে রয়েছে তরমুজ, আনারস ইত্যাদি। তারপর আমি ঐ দোকানটির সামনে গিয়ে দাঁড়িয়ে ছিলাম।আমি ওই দোকানদারের মালিক কে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞেস করেছিলাম তরমুজ এবং আনারস সম্পর্কে।এরপর দোকানদার আমাকে তরমুজ এবং আনারস সম্পর্কে বিভিন্ন তথ্য দিয়েছিলেন।

IMG_20240516_122346.png

IMG_20240516_122504.png

আমার সামনে দিয়ে দুজন ক্রেতা বাজার থেকে সবজি এবং মাছ নিয়ে যাচ্ছিল আমি তাদেরকে কিছু প্রশ্ন জিজ্ঞেস করেছিলাম।সবজি এবং মাছগুলোর পূর্বে মূল্য কেমন ছিল বর্তমানে কেমন? পুরো বাজার পরিদর্শন করে এবং কিছু কিছু ব্যবসায়ী এবং দোকানদার ও ক্রেতা বিক্রেতাকে প্রশ্ন করে আমি যে উত্তরগুলো খুঁজে পেয়েছি,তাতে মনে হলো দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি দিন দিন দ্বিগুণ হারে বৃদ্ধি পাচ্ছে! আসলে আমি এখানে আরেকটি জিনিস লক্ষ্য করেছি বাজারে কিছু অসাধু ব্যবসায়ী এবং কারসাজিসহ বিভিন্ন সিন্ডিকেটের কারণে বাজারে দ্রব্যমূল্যে বৃদ্ধি পাচ্ছে।
এটা খুবই দুঃখজনক!!

IMG_20240516_122136.pngIMG_20240516_122057.pngIMG_20240516_122235.png

যাইহোক আজকের বাজার পরিদর্শন সম্পর্কে কিছুটা তথ্য আপনাদের সাথে শেয়ার করলাম।আজকের মত এখানেই শেষ করছি,পরে আবার "নতুন কোন বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হব,, ইনশাআল্লাহ। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আজকের জন্যা বিদায়, আল্লাহ হাফেজ।

আমার ব্লগ পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WD38ZqUeRnVUECQkCUtERy26TtJgXchPPruCuG4aYFBuTAMzpZcSvvMhve24nx82PpqjRpciui4qTvoaVEYW.png

ফোনের বিবরণ!

ক্যামেরাVIVO Y81i
ক্যমেরা মডেলvivo 1812
ক্যাপচার@hanif3206
অবস্থানচৌমুহনী, নোয়াখালী

SeZwdRpvKdfSER21BRnLEm7DphWq1kbpQyRKi46dTupajZqXocKokWcbV7VCrdshaTLgcMPZmGgv1EUs7rKcDejZqhvw3cPa35fbfbMp99zZNpB8cMkTyWhtbyLEmPVy8QBYtG2hcHEjm4GepX64cwR1WHiuRyC5d7EFb9axxoEFf.gif

A3Z6dpaPrexwcy6xHQHfFaMXGPra6UPLbZDNDdFc7rVLrvj1qbtDMbRZMQF6A4zb3yPLpkViGe95ESMpTZxPuwXgYvdtUhmrKkECnXdBqP1196rHDbZPpYXQhqXgYFw7wZ1gTosU.png

Bangla Witness কে সাপোর্ট করতে এখানে ক্লিক করুন

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1TjXjKbU7neRb4MUGqBZJEsBZygBMp3vgpnsxmjJLT2LGe6GhhQ646pj6vVUUkTVSR4JU69ieh1ufxLEsQ.png

6HAuCuDmXw26e9.gif

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQSBPCV7mSFC5UcypyAvDUdYo6fgY55XWxFzyApyxVewjd6hApTuPveLT8aaj5YvvAtAMeHpeQ6.png

Sort:  
 4 months ago 

শাকসবজি বিষয়ে অনেক সুন্দর পোস্ট শেয়ার করেছেন আপনি। বেশ ভালো লাগলো আপনার এই বাজার পরিদর্শন দেখে। অনেক সুন্দর ভাবে ব্লক আকারে আমাদের মাঝে প্রকাশ করেছেন। আশা করব আরো সুন্দর সুন্দর ব্লগ নিয়ে উপস্থিত হবেন।

 4 months ago 

অবশ্যই আপু, আরো নতুন নতুন বাজারে পরিদর্শনের ব্লগ নিয়ে আমি হাজির হবো আপনাদের সামনে। ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আপনার কাঁচাবাজার পরিদর্শন বেশ ভালো লাগলো।আপনি একে একে মাছ বাজার, মুরগির বাজার কাঁচাবাজার পরিদর্শন করেছেন এবং ক্রেতাদেকে প্রশ্ন করেছেন আগের মূল্য এবং বর্তমান মূল্য সম্পর্কে। আপনি লক্ষ্য করেছেন অসাধু কারসাজিসহ বিভিন্ন সিন্ডিকেটের কারণে বাজারে দ্রব্যমূল্যে বৃদ্ধি পাচ্ছে।আসলে সিন্ডিকেটের কারণে আমাদের সাধারণ মানুষের ভোগান্তির শেষ নেই।ধন্যবাদ আপনাকে সুন্দর পোষ্টটি ভাগ করে নেয়ার জন্য।

 4 months ago 

সত্যিই আপু বাংলাদেশে এটাই সবচেয়ে বড় সমস্যা সিন্ডিকেট এবং কারসাজির কারণে বিভিন্ন ধরনের দ্রব্যমূল্যের দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু বাজার গুলোতে সব রকমের সবজি পাওয়া যায়।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32