ভাশান মৎস্য বিল ভ্রমণ || আমার বাংলা ব্লগ।

in আমার বাংলা ব্লগ3 days ago
Blue and White Illustrative Children's Rights Presentation.png

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি।সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার পোস্ট শুরু করছি। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব ভাশান মৎস্য বিল ভ্রমণের কিছু প্রাকৃতিক দৃশ্য সমূহ এবং এখানকার মানুষের জীবনযাপন সম্পর্কে। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

IMG_20240923_123115.png
IMG_20240923_121947.pngIMG_20240923_121920.png

এই বিলটি নোয়াখালী জেলার দক্ষিণ প্রান্তে মেঘনা নদীর খুবই কাছাকাছি অবস্থিত। এ বিলটি ভাশান মৎস্য বিল হিসেবে পরিচিত।এ বিলটিতে সবসময় পানি থাকে এবং সবসময় পানি থাকার কারণে প্রচুর নানা প্রজাতির মাছ পাওয়া যায়।এ বিলটি সবার জন্য উন্মুক্ত। সবাই এখানে এসে বিভিন্ন জাল ব্যবহার করে বিভিন্ন প্রজাতির মাছ ধরে প্রতিদিন।প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে মানুষ আসে এ বিলে মানুষের বিভিন্ন মাছ ধরার সৌন্দর্য উপভোগ করার জন্য।এখানে ছোট থেকে শুরু করে বিভিন্ন প্রজাতির মাছ পাওয়া যায় বলে, প্রতিদিন এখানে মানুষ আসে বিভিন্ন জায়গা থেকে মাছ ধরার জন্য।অনেক মানুষ আসে শখ করে এখানে বিভিন্ন প্রজাতির মাছ ধরতে নৌকা করে। মাছ ধরার সৌন্দর্যটি উপভোগ করা খুবই আনন্দদায়ক।
আমি এই বিলটি পরিদর্শন করেছিলাম এবং এই বিলটি পরিদর্শন করে, আমি অনেক আনন্দিত হয়েছি। কারণ এই বিলে বিভিন্ন মাছ ধরার দৃশ্যটি আমার কাছে অনেক ভালো লেগেছে।আমি যখন পরিদর্শন করেছিলাম। তখন আমি লক্ষ্য করেছি এই বিলে নৌকা দিয়ে অনেক জেলে মাছ ধরতে ছিল।তখন এই মুহূর্তে আমি অনেক মাছ ধরার দৃশ্যের ফটোগ্রাফি করেছিলাম এবং সম্পূর্ণ বিলের অনেক ফটোগ্রাফি করেছিলাম।আমি একটি নৌকায় চড়ে পুরো বিলটি পরিদর্শন করেছিলাম। আমার সাথে ছিল আরো আমার কয়েকজন বন্ধু। উপরের ছবিগুলোর দিকে লক্ষ্য করলে দেখা যায় এ বিলে জেলেদের মাছ ধরার কিছু দৃশ্যসমূহ।

IMG_20240923_123209.png
IMG_20240923_123837.pngIMG_20240923_123144.png

নৌকাতে চড়ে পুরো বিলটি আমি এবং আমার বন্ধু আমরা পুরো বিকেল এই বিলটি পরিদর্শন করেছিলাম।বিলের সৌন্দর্য, জেলেদের মাছ ধরার দৃশ্য, বিলের পানিগুলো আমাদের কাছে অনেক আনন্দদায়ক এবং মনোমুগ্ধকর মনে হয়েছিল।বিলের ভিতরে আমরা লক্ষ্য করেছি। ছোট ছোট ছেলেরা ছোট জাল বসিয়ে ছোট মাছ ধরতেছিল।এখানে মাছ ধরার কৌশলটি ছিল অনেক সুন্দর। বিভিন্ন জায়গা থেকে মানুষ এসে বিভিন্ন কৌশল প্রয়োগ করে এখানে মাছ ধরে। যারা পুরো বিলটি পরিদর্শন করতে চায় এবং পুরো বিলের সৌন্দর্য উপভোগ করতে চায় তাদেরকে একটি নৌকা ভাড়া করতে হয়। নির্দিষ্ট সময়ের জন্য নৌকা ভাড়া করে তারপর পুরো বিলের সৌন্দর্য এবং মানুষের মাছধরার দৃশ্য উপভোগ করা যায়।এখানে উপরের ছবিগুলোর দিকে লক্ষ্য করলে দেখা যায় বিলে চারপাশে সৌন্দর্য এবং বিলের ভিতরে ছোট ছোট দ্বীপ। দ্বীপের মধ্যে রয়েছে মানুষের ঘরবাড়ি চারপাশে পানি।এসব ছোট ছোট দ্বীপের মধ্যে যারা বসবাস করে, তারা সবসময় বিলের মধ্যে মাছ ধরে এবং মাছগুলো বাজারে বিক্রি করে।কিছু কিছু জায়গায় লক্ষ্য করলে দেখা যায় বিলের পানি গুলো নীল বর্ণের।

IMG_20240923_123002.png
IMG_20240923_122139.pngIMG_20240923_122203.png

এই বিলটি অনেক বড় ছিল যে,এক পাহাড় থেকে অন্য পাহাড় সহজে দেখা যায় না।উপরে ছবিগুলোর দিকে লক্ষ্য করলে দেখা যায় যে, এই বিল এর মধ্যে রয়েছে ছোট-বড় অনেক প্রজাতির নৌকা। এ নৌকাগুলো সাধারণত বিলে মাছ ধরার জন্য ব্যবহার করা হয়। বিলের এক পাহাড় থেকে অন্য পাহাড়ে মানুষের যাতায়াত করার জন্য এই নৌকা গুলো ব্যবহার করা হয়। এ বিলের মধ্যে রয়েছে ছোট বড় অনেক দ্বীপ। যেহেতু দ্বীপ গুলোতে মানুষ বসবাস করে। এ দ্বীপের মানুষগুলো প্রধান উপার্জন হল এখানে মাছ ধরে বাজারে বিক্রি করা।দ্বীপ গুলো চারপাশে রয়েছে পানি এবং মাঝেমধ্যে যদি বন্যা হয়। তাহলে দ্বীপের চারপাশের পানিগুলো দ্বীপের ভিতরে প্রবেশ করে।এই বিলের ভিতর যেসব মানুষ বসবাস করে, এখানে বসবাস করার যেসব ঘর বাড়িগুলো রয়েছে। এগুলো সাধারণত মানুষ দখল করে বসবাস করে।বিলের ভিতর ছোট ছোট দ্বীপগুলোর ভিতরে রয়েছে ছোট-বড় অনেক গাছপালা।আজকের জন্য এখানে সমাপ্ত। ধন্যবাদ সবাইকে আল্লাহ হাফেজ।

আমার ব্লগ পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WD38ZqUeRnVUECQkCUtERy26TtJgXchPPruCuG4aYFBuTAMzpZcSvvMhve24nx82PpqjRpciui4qTvoaVEYW.png

ফোনের বিবরণ!

ক্যামেরাVIVO Y81i
ক্যমেরা মডেলvivo 1812
ক্যাপচার@hanif3206
অবস্থানসদর উপজেলা,নোয়াখালী

SeZwdRpvKdfSER21BRnLEm7DphWq1kbpQyRKi46dTupajZqXocKokWcbV7VCrdshaTLgcMPZmGgv1EUs7rKcDejZqhvw3cPa35fbfbMp99zZNpB8cMkTyWhtbyLEmPVy8QBYtG2hcHEjm4GepX64cwR1WHiuRyC5d7EFb9axxoEFf.gif

A3Z6dpaPrexwcy6xHQHfFaMXGPra6UPLbZDNDdFc7rVLrvj1qbtDMbRZMQF6A4zb3yPLpkViGe95ESMpTZxPuwXgYvdtUhmrKkECnXdBqP1196rHDbZPpYXQhqXgYFw7wZ1gTosU.png

Bangla Witness কে সাপোর্ট করতে এখানে ক্লিক করুন

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1TjXjKbU7neRb4MUGqBZJEsBZygBMp3vgpnsxmjJLT2LGe6GhhQ646pj6vVUUkTVSR4JU69ieh1ufxLEsQ.png

6HAuCuDmXw26e9.gif

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQSBPCV7mSFC5UcypyAvDUdYo6fgY55XWxFzyApyxVewjd6hApTuPveLT8aaj5YvvAtAMeHpeQ6.png

Sort:  
 3 days ago 

মাছের বিল ভ্রমণ করেছেন এবং সেই জায়গা থেকে সুন্দর কিছু ফটো ধারণ করে আমাদের দেখার সুযোগ করে দিয়েছেন। আসলে প্রাকৃতিক পরিবেশের এমন চিত্রগুলো আমার কাছে খুবই ভালো লাগে। বেশি দারুণভাবে ক্যাপচার করেছেন বিলের চিত্রগুলো। পাশাপাশি অনেক সুন্দর বর্ণনার দিকে জানার সুযোগ করে দিয়েছেন আমাদের। এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65970.26
ETH 2696.32
USDT 1.00
SBD 2.88