গ্রামীণ জীবন (পর্ব -৪) || আমার বাংলা ব্লগ।

in আমার বাংলা ব্লগ6 days ago (edited)
Blue and White Illustrative Children's Rights Presentation.png

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি।সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার পোস্ট শুরু করছি। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব গ্রামের কিছু প্রাকৃতিক দৃশ্য এবং মানুষের জীবনযাত্রা সম্পর্কে। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

IMG_20240802_175640.png
IMG_20240802_175838.png

বাংলাদেশের প্রত্যেকটি গ্রামাঞ্চলের সাথে বাঙালির নাড়ির সম্পর্ক রয়েছে। গ্রামের সেই সৌন্দর্যের মধ্য রয়েছে পাখির কলকাকলি-কোকিল ডাকা আর ধানের ক্ষেতে মৃদু মন্দ হাওয়ার ঢেউ খেলানোর মতো দৃশ্য গ্রাম বাংলার এক ঐতিহ্যবাহী চিরাচরিত রূপ। গ্রামের ভিতরে দিগন্ত-জোড়া ফসলের ক্ষেতের মাঝখানে কিছুদূর পর পর দু-একটা বসতবাড়ি দেখতে পাওয়া যায়। তখন আমাদের প্রত্যেকটি মানুষের কল্পনার রাজ্যে তখন এই কুঁড়ে ঘর গুলোকেও বড় বড় রাজপ্রাসাদের মতো মনে হয়। গ্রামের চারদিকে নানা জাতের পাখি যেমন দোয়েল, কোকিল, ঘুঘু, পাপিয়া, শালিক ইত্যাদি প্রভৃতি পাখি গ্রাম বাংলার প্রকৃতিকে সারাবেলা মোহনীয় সঙ্গীতে মাতিয়ে রাখে। এখানে উপরে দুটি ছবি লক্ষ্য করলে দেখা যায় গ্রামের প্রাকৃতিক সৌন্দর্যের কিছু দৃশ্য সমূহ।গ্রামের ভিতর রয়েছে শত শত একর জমিতে ফসলের মাঠ এবং বিভিন্ন ধরনের ফলের বাগান।উপরের ছবিগুলোর দিকে তাকালে সহজে সেইগুলো অনুভব করা যায়।

IMG_20240802_182630.png
IMG_20240802_175818.png

এখানে উপরে দুটি ছবির দিকে লক্ষ্য করলে সহজে বুঝা যায়। গ্রামে কিছু প্রাকৃতিক সৌন্দর্য এবং মানুষের জীবনযাত্রা সম্পর্কে। আমি যখন গ্রামের ভিতরে প্রবেশ করেছিলাম। তখন ঐই মুহূর্তে আমি এসব ছবি তুলেছিলাম। উপরের দেওয়া এ দুটি ছবির দিকে লক্ষ্য করলে দেখা যায়। গ্রাম বাংলার মানুষের জীবনযাত্রা সম্পর্কে।প্রতিদিন গ্রামের ভিতরে মানুষ গুলো কত কঠোর পরিশ্রম করতে হয় তাদের জীবন জীবিকা নির্বাহ করার জন্য এ ছবিগুলোতে সেটিই অনুভব করা যায়। আমরা লক্ষ্য করেছি, গ্রামের প্রত্যেকটি কৃষক, শ্রমিক এবং প্রত্যেকটি মানুষই তাদের নিজেদের পেশা নিয়ে সবসময় ব্যস্ত থাকে।

IMG_20240802_182924.png
IMG_20240802_182903.png

উপরে দেওয়া দুটি ছবির দিকে লক্ষ্য করলে দেখা যায় এগুলো গ্রামের ভিতরে পুকুরের ছবি।এক সময় বলা হত, মাছে ভাতে বাঙালি। আসলে গ্রামের প্রতিটি পুকুর রয়েছে মাছে ভরা। ছোট বড় অনেক পুকুর রয়েছে গ্রামের মধ্যে। পুকুর গুলোর আশেপাশে রয়েছে মানুষের বসবাস করার ঘরবাড়ি। উপরের দুইটি ছবির দিকে লক্ষ্য করলে দেখা যায়। গ্রামে পুকুরের ভিতর দুইজন জেলে স্বাভাবিক ভাবে মাছের খাবারের বিভিন্ন ধরনের রক্ষণাবেক্ষণ করছে।তারা বিভিন্ন কাঠের জিনিস এবং প্লাস্টিকের জিনিস দিয়ে নৌকা তৈরি করেছে, যেহেতু পানির উপর দিয়ে যাতায়াত করা যায়। পুকুরের পাহাড়ের পাশে দাঁড়িয়ে, আমি এই ছবিগুলো তুলেছিলাম।

IMG_20240802_175615.png
IMG_20240802_175906.png

আমি যখন গ্রামের ভিতরে প্রবেশ করেছিলাম। তখন গ্রামের বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য এবং মানুষের জীবনযাত্রা সম্পর্কে অনেক ফটোগ্রাফি করেছিলাম।
আমি যখন গ্রামের ভিতরে প্রবেশ করেছিলাম। তখন রাস্তার উপর দিয়ে পায়ে হেঁটে যাচ্ছিলাম। তখন লক্ষ্য করেছিলাম রাস্তায় দুই পাশে রয়েছে শাকসবজির বাগান।কৃষকরা শাকসবজি চাষাবাদ করেছে রাস্তার পাশে। যদিও রাস্তার পাশে এধরনের শাকসবজির বাগান গুলো প্রায় সময় দেখা যায় গ্রামাঞ্চলে। তারপর আমি আরো লক্ষ্য করেছি, রাস্তার পাশে রয়েছে ফসলের বিশাল মাঠ । কৃষকেরা বিভিন্ন ধরনের ফসলের উৎপাদন করার জন্য উপাদান ব্যবহার করতেছে ফসলের জমিতে। একটি পাতিলের মধ্যে ফসলের কিছু উপাদন আমি লক্ষ্য করেছিলাম।আসলে সবকিছু মিলিয়ে গ্রামাঞ্চলে প্রাকৃতিক পরিবেশ এবং জীবন যাত্রার মান অত্যন্ত সুন্দর।

আমার ব্লগ পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WD38ZqUeRnVUECQkCUtERy26TtJgXchPPruCuG4aYFBuTAMzpZcSvvMhve24nx82PpqjRpciui4qTvoaVEYW.png

ফোনের বিবরণ!

ক্যামেরাVIVO Y81i
ক্যমেরা মডেলvivo 1812
ক্যাপচার@hanif3206
অবস্থানসদর উপজেলা,নোয়াখালী

SeZwdRpvKdfSER21BRnLEm7DphWq1kbpQyRKi46dTupajZqXocKokWcbV7VCrdshaTLgcMPZmGgv1EUs7rKcDejZqhvw3cPa35fbfbMp99zZNpB8cMkTyWhtbyLEmPVy8QBYtG2hcHEjm4GepX64cwR1WHiuRyC5d7EFb9axxoEFf.gif

A3Z6dpaPrexwcy6xHQHfFaMXGPra6UPLbZDNDdFc7rVLrvj1qbtDMbRZMQF6A4zb3yPLpkViGe95ESMpTZxPuwXgYvdtUhmrKkECnXdBqP1196rHDbZPpYXQhqXgYFw7wZ1gTosU.png

Bangla Witness কে সাপোর্ট করতে এখানে ক্লিক করুন

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1TjXjKbU7neRb4MUGqBZJEsBZygBMp3vgpnsxmjJLT2LGe6GhhQ646pj6vVUUkTVSR4JU69ieh1ufxLEsQ.png

6HAuCuDmXw26e9.gif

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQSBPCV7mSFC5UcypyAvDUdYo6fgY55XWxFzyApyxVewjd6hApTuPveLT8aaj5YvvAtAMeHpeQ6.png

Sort:  
 6 days ago 

গ্রামীন পরিবেশের এমন সুন্দর ফটো গুলো আমার কাছে অনেক ভালো লাগে। অনেক সুন্দর ভাবে আপনি ফটো ধারণ করেছেন ভাইয়া। আপনার ধারণ করা এই গ্রামের ফটোগুলো আমার কাছে খুব ভালো লাগলো। অনেক সুন্দর একটি ব্লগ সাজিয়েছেন আপনি। এ জাতীয় ব্লগ গুলো আমি খুব পছন্দ করি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39