আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা -০৪ ( আপনার শেষ উৎসবের স্মৃতি) ||আমার শেষ উৎসবের স্মৃতি||৩১ জুলাই,২০২১

আসসালামুআলাইকুম সবাইকে

কেমন আছেন সবাই?আশা করি আপনারা সবাই ভালো এবং সুস্থ আছেন।আমি আপনাদের দোয়ায় ভালোআছি।তো আজকের প্রতিযোগিতার বিষয় হচ্ছে আমার শেষ উৎসবের স্মৃতি।আমার অতিবাহিত করা শেষ উৎসবটি ছিল পবিত্র ঈদুল আযহা।আমি কীভাবে ঈদুল আযহা উদযাপন করেছি তা আপনাদের সাথে উপস্থাপন করবো।

আমরা বাঙালিরা এখন

ধর্ম যার যার, উৎসব সবার।এই কথাটিই বিশ্বাস করি।বিভিন্ন ধর্মের মানুষ বাস করে আমাদের সমাজে।সবাইকে সাথে নিয়েই আমরা উৎসব পালন করে আসছি যুগ যুগ ধরে।মুসলমানদের প্রধান দুটি উৎসবের মধ্যে একটি হলো ঈদুল আযহা।যেটাকে আমি ছোট বেলায় বড় ঈদ বলেই চিনতাম।ত্যাগের মহীমায় উদযাপিত হয় এই ঈদ।



ঈদুল আযহা


IMG20210721082507.jpg

মাঠে যাওয়ার আগে

W3w

ঈদের দিন খুব সকাল বেলা ঘুম থেকে উঠি।প্রায় ৫:৩০ টার দিকে।আমার মা ঈদের দিন খুব অসুস্থ ছিল। যার কারণে বাড়ির আশপাশ ভালো করে পরিষ্কার করি।পরিষ্কার করার পর আমার বোনের এবং দাদুর কবর পরিষ্কার করি।মাটি দিয়ে কিছুটা উঁচু করে দেয়।তারপর কাজ শেষ করে গোসল করি।আমাদের এখানে ঈদের জামাত ছিল ৮:৩০ টার দিকে।তাই তাড়াতড়ি তৈরি হয়ে নেই।গোসল করার পর সেমাই খাই অল্প।তারপর পান্জাবী আর সুগন্ধি লাগিয়ে আমার বাবার সাথে মসজিদে যায়।করোনার জন্য আমাদের এখানে প্রত্যক মসজিদে আলাদাভাবে ঈদের জামাত হয়।

IMG20210721085830.jpg

IMG20210721085848.jpg

বন্ধুদের সাথে

W3w

ঈদের নামাজ শেষে বন্ধুদের সাথে কুলাকলি করি।তাদের সাথে কিছুক্ষণ কথা বলি।ঈদের দাওয়াত দেয় তাদেরকে।তারপর বাড়ির উদ্দেশ্যে রওনা দেয়।

IMG20210721093016.jpg

মাঠ থেকে আসার সময়

W3w

নামাজ শেষ করে আসার সময় আমার এক চাচার ছেলে আমার কাছ থেকে ঈদের সালামি নিতে আসে।আমি সালামি হিসেবে দশটাকা দেয়।তাতেই সে অনেক খুশি হয়েছিল।তার নাম ছিল রনি।ছবি তুলতে লজ্জা পাইতেছিল,তবু তুলছিলাম।

IMG20210717172418.jpg

কুরবানির জন্য গরু

W3w

তারপর বাড়িতে আসার পর কুরবানির জন্য প্রস্তুতি নেয়।হালকা খাওয়া-দাওয়া করি।আমরা চাচাত ভাইয়েরা মিলে একসাথে কুরবানি দেয়।প্রতিবছর এভাবেই দিয়ে আসছে।এবার আমরা পাচঁ চাচাত ভাইরা মিলে গরু কুরবানি দেয়।তারপর আমাদের কুরবানির কাজ শেষ হয় প্রায় তিনটার দিকে।তারপর আমি আবার গোসল করে ফ্রেশ হয়ে নেই।শরীর অনেক ক্লান্ত লাগতেছিল।সেজন্য কিছুক্ষণ ঘুমাই।ঘুম থেকে উঠে খাওয়া দাওয়া করি আমরা সবাই একসাথে।

IMG20210730124422.jpg

বিকালে ঘুরাঘুরির সময়

W3w

তারপর বিকাল ৫:৩০ টার দিকে আমি আর বন্ধু সালেহীনকে নিয়ে ঘুরতে বের হয়।আমাদের এখানে বাইপাস নামক একটি স্থান আছে।সেখানে বিভিন্ন জায়গা থেকে ঘুরতে আসে।বিকালবেলা আবহাওয়াটা অনেক সুন্দর ছিল।তারপর ঘুরাঘুরি শেষ করে আমি বাড়ি ফিরে আসি ৭ঃ০০ টার দিকে।তারপর ফ্রেশ হয়ে বিশ্রাম নেয়।আর এভাবেই আমার শেষ উৎসব অর্থাৎ আমার ঈদ উদযাপন করি।

সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন।

Cc:
@rme
@amarbanglablog

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন ভাই সত্যিই আমার অনেক ভালো লেগেছে আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য❤️

 3 years ago 

আমাদের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ধন্যবাদ। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67975.29
ETH 3240.67
USDT 1.00
SBD 2.66