স্বরচিত কবিতাঃ বেলা ফুরাবার আগে

06-02-23

২৪ মাঘ,১৪২৯ বঙ্গাব্দ


আসসালামুআলাইকুম সবাইকে


কেমন আছেন সবাই? আশা করছি শীতের শেষ সময়টা উপভোগ করছেন! এবারের শীতকাল মনে হচ্ছে দীর্ঘ! সেই কবে থেকে শীত লেগে আছে! আর কদিন পরেই ফাল্গুন মাস! আর তখন থেকেই প্রকৃতি সাজবে তার অপরূপ সাজে! পরিবেশের চিত্রটাই তখন পরিবর্তন হয়ে যাবে। প্রেমিকের মনে লাগবে ভালোবাসার দোলা! যাক, ঐদিকে না যায়! সারাদিন এমনিতেই অনেক প্রেসার যায় মাথার উপর দিয়ে। যে কাজ আপনি কখনো করেননি সে কাজ যদি আপনাকে দিয়ে করানো হয়, তাহলে বিষয়টা কেমন হবে! আমি এমনটাই ফেইস করছি মনে হচ্ছে, হাহাহা! কেউ আবার সিরিয়াসলি নিয়েন না! এতো রাতে পোস্ট লিখছি। ঘড়িতে তখন ২ টা বেজে ৫০ মিনিট!

আসলে আপনারা হয়তো দেখছেন আমার বাংলা ব্লগের সবাই কমবেশি ভালো কবিতা লেখে! বলতে গেলে কবিতার লাইনগুলো এতো চমৎকার হয়! আমিও মাঝে মাঝে একটু চেষ্টা করি লেখার । তবে কবিতা লেখাটা কঠিন আবার সহজ! যদি আপনি বাস্তব অথবা কল্পনার অথবা আপনার মনের ভিতরের অনুভূতিটা কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলতে পারেন তাহলেই তবে একটি কবিতা লেখা সম্ভব! তবে যারা কবিতার মনের অনুভূতি প্রকাশ করাটাকে সহজ করে নিয়েছে তারা দেখবেন কি অবলীলায় কবিতা লিখছেন!

যাক, আমি যে কথাটা বলি সবসময়! দাদার কবিতা সবসময় আমাকে অনুপ্রাণিত করে! আমার শ্রদ্ধেয় গুরু বলতে পারেন, হিহি! শিষ্যরা কি কবিতা না লিখে থাকতে পারে, বলেন! কবিতা লেখা কিন্তু ধীরে ধীরে শিষ্যরাও শিখে যাচ্ছে, হাহা! যাক, আর ব্ল্যাকস দাদার কবিতা বরাবরই আউটস্ট্যান্ডিং। মাঝে মাঝে কমেন্ট কি করবো দ্বিধায় পড়ে যায়! তবে এখন কবিতা পড়তে পড়তে মোটামোটি আয়ত্ত হয়েছে! আর হাফিজ ভাইয়ের কবিতা অসাধারণ হয়! আবেগের কবিতাগুলো দারুণ হয়! তো যায়হোক, আজকে আমিও মনের কিছু অনুভূতি কবিতার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম!

বেলা ফুরাবার আগে একজন প্রেমিকের চাওয়া, তার প্রিয় মানুষটা পাশে থাকুক, একটু আগলে রাখুক যতন করে! প্রিয় মানুষটাকে নিয়ে আরেকবার চাদেঁর আলো উপভোগ করতে চাই,উপভোগ করতে চাই একসাথে দুজনে অনেকটা পথ হাটাঁর! প্রিয় মানুষ যখন পাশে থাকে তখন সবকিছুই যেন ভালো লাগে! তবে প্রেমিকের আক্ষেপ তার বেলা ফুরাবার আগেই কি ছোট ছোট এই চাওয়াগুলো পূরণ হবে নাকি স্বপ্নই থেকে যাবে! তবে প্রেমিকের কোনো অভিযোগ নেই, একটু চাদেঁর আলে পেলেই সে খুশি!

png_20230206_023914_0000.png

বেলা ফুরাবার আগে

যদি আর একটিবার,
তোমার হাতটি ধরে হাটঁতে পারতাম!
বেলা ফুরাবার আগেই!
নিজেকে অনেক সৌভাগ্যমান মনে করতাম,জানো!
জীবনের ঘন্টা কখন বেজে যায়,
কে জানে?

বেলার ফুরাবার আগেই,
যদি আরেকটিবার তোমার সাথে,
সূর্য উদয় দেখতে পারতাম!
তবে নিজেকে আমি সৌভাগ্যমান মনে করতাম!

বেলা ফুরাবার আগে,
আর একটিবার যদি চাদেঁর আলোয়,
তোমার মুখ দেখতে পারতাম,
নিজেকে অনেক ভাগ্যমান মনে করতাম।

জীবনে বাতি হঠাৎ নিভে যাবে,
আমার চাওয়াগুলো অপূর্ণই থেকে যাবে
শুধু একটি দীর্ঘশ্বাস থেকে যাবে!
কেন কেন কেন?
বেলা ফুরাবার আগে আমার চাওয়াগুলো পূরণ হলো না।

তুমি কি তখন স্বকীয়তায় হাসবে!
চাদেঁর আলো হয়ে!
আমি না হয় আলো হয়েই থেকে গেলাম,
উজ্জল আভায় আমাকে আলোকিত করবে!

বেলা ফুরাবার আগে,
আমি চাইনি তোমায় হারাতে,
তুমি ফুরিয়েছো!
আর কখনো হারানোর ভয় থাকবে না!

তোমার জন্য না হয়,
পরপারে, একটা হৃদয় কিনে রাখবো!
সেখানে শুধুই তোমার নাম লেখা থাকবে,
আমার হৃদয় পাওয়া তো হলো না।

বেলা ফুরাবার আগে,
আরেকটিবার তোমাকে দেখার ইচ্ছে জাগবে,
তুমি থাকবে তখন পাশে!
নাকি মিছে হাসির মায়ায়,
বলবে, "ভয় নেই, আমি আছি! "



যাক, আজ এই পর্যন্তই বিদায় নিলাম! কবিতাটি কেমন হয়েছে এবং কবিতার কোথাও কোনো ভুল হলে জানাবেন। কারণ আমি শিখছি মনের অনুভূতি কবিতার মাধ্যমে প্রকাশ করার। আর সেটি কিন্তু আপনাদের কাছ থেকেই শিখছি। যাক, সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিলাম। আল্লাহ হাফেজ 🌼🦋



10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

আমি কে?

IMG20210908180509.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  
 2 years ago 

ভাইয়া দাদার কবিতা পড়ে অনুপ্রাণিত হয়ে অসাধারন একটি কবিতা লিখেছেন। কবিতার মাধ্যমে প্রমিকার অপেক্ষপ প্রকাশ পেয়ছে। সে বেলা ফুরাবার আগে আরেক বার প্রেমিকের হাত ধরে হাটতে চায়। আরেকবার সূর্যদয় দেখতে চাই। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ চমৎকার একটি মন্তব্য করার জন্য ভাইয়া 🌼

 2 years ago 

আসলে আমরা সবাই দাদার কবিতায় অনুপ্রাণিত। আবার আমাদের জন্য তো রয়েছে এ বি বি ফান। তবে আপনি বেশ সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। প্রতিটি মেয়েই চায় জীবন ফুরাবার আগে তার প্রিয় মানুষটির হাত ধরে হাটতে। বেশ সুন্দর গুছালো কবিতাটি ভাইয়া।

 2 years ago 

আপু, আপনাদের দেখে দেখে শিখছি এখনো কবিতা লেখা। ধন্যবাদ আপনাকে 🌼

 2 years ago 

অনুপ্রেরণা মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়। আর আপনি দাদার কবিতা পড়ে যে অনুপ্রেরণা পেয়েছেন তা আপনি নিজের কবিতার মাধ্যমে প্রকাশ করছেন এখন। কারণ আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে খুব ভালো লেগেছে। আপনি কবিতার মাধ্যমে প্রেমিকার আক্ষেপ প্রকাশ করেছেন। সবাই চাই ভালোবাসার মানুষের হাত ধরার মধ্য দিয়ে বারবার সূর্য উদয় হোক।

 2 years ago 

জি ভাইয়া। আপনি একদম কবিতার বিষয়টা বুঝতে পেরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

ঢাকায় তেমন শীত নেই তাই শীতের তীব্রতা বুঝতে পারছি না। যে যেটা করে অভ্যস্থ না তাকে দিয়ে সেটা করানো মনে হয় ঠিক না ।আসলেই কবিতা মনের অনুভূতি দিয়ে লিখতে হয়। আপনিও আজ আপনার মনের অনেক ইচ্ছা কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। বেলা ফুরাবার আগে অনেক কিছুই আপনার মন চাইছে করতে। খুব সুন্দর হয়েছে আপনার কবিতা। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জি ভাইয়া! যেটা করতে কম্পোর্টেবল ফিল করে তাকে দিয়ে সেটা করানোই ভালো হবে আমি আমি মনে করি।

 2 years ago 

জীবনে বাতি হঠাৎ নিভে যাবে,
আমার চাওয়াগুলো অপূর্ণই থেকে যাবে
শুধু একটি দীর্ঘশ্বাস থেকে যাবে!
কেন কেন কেন?
বেলা ফুরাবার আগে আমার চাওয়াগুলো পূরণ হলো না।

আমরা এই পৃথিবীতে কিছুদিনের অতিথি মাত্র। সময় ফুরিয়ে এলেই আমাদেরকে চলে যেতে হব, আমাদের চাওয়া পাওয়া গুলো পুরনো হোক বা না হোক যেতে আমাদের হবেই। আপনার কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। বিশেষ করে কবিতার এই লাইনগুলো মন ছুঁয়ে গেছে। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59500.17
ETH 2654.95
USDT 1.00
SBD 2.41