অতঃপর সমাপ্তি!!

19-09-2022

০৪ আশ্বিন ,১৪২৯ বঙ্গাব্দ


আসসালামুআলাইকুম সবাইকে


কেমন আছেন সবাই? নিশ্চয় খুব ভালো আছেন সবাই 🌼। আমি মনে করি আমার বাংলা ব্লগের সাথে যারা যুক্ত থাকে তারা খারাপ থাকতে পারে না। কারণ যেখানে বিনোদনের সবরকম ব্যবস্থা বিদ্যমান। কি নেই আসলে? কবিতা, গান, ছড়া, গল্প থেকে শুরু করে সবই যেন বিদ্যমান। একেকজনের ভিতরের প্রতিভাগুলো বিকাশের সুযোগ করে দিয়েছে আমার বাংলা ব্লগ এটা আমি নিংসন্দেহে বলতে পারি। আসলে এমন একটি প্লাটফর্ম এর সাথে যুক্ত না হতে পারলে হয়তো সারাজীবন আফসোস করতে হতো। সবারি ভিতরে সুপ্ত গুণাবলি বিদ্যমান।

end-3408301_1280.jpg

copyright free image from pixabay

কিন্তু কেউ সেটা প্রকাশ করতে পারে আবার কেউ পারেনা। তবে মাধ্যম হিসেবে আমার বাংলা ব্লগ সেই সুযোগটা করে দিয়েছে। এই যে আমার কথাই বলি, আগে তো ভালো করে লিখতেই পারতাম না। আগে শুধু আর্ট আর ডাই পোস্ট করতাম। আর এখন গল্প তৈরি করতে পারি, কবিতা লিখতে পারি। তবে কবিতা লেখা এখনো তেমন পারিনা। এখনও শিখছি। ভিতরের সুপ্ত গুণাবলি যেন ধীরে ধীরে প্রকাশ করতে পারতেছি।

যায়হোক, আর কথা বড়ালাম না। আসল কথায় আসা যাক। পোস্টটি যখন লিখছি ঘড়িতে তখন চারটা বেজে পাচঁ মিনিট। বাহিরে সোনালী রোদ। সকাল থেকেই রোদ ছিল। মাঝে বৃষ্টিও হলো। এখন আবার বিকালের রোদ। ঋড়ঋতুর এই বাংলাদেশে এখন হেমন্তকাল। তবে হেমন্তের গন্ধ এখন আর পাওয়া যায়। যেখানে কৃষকের ধান ঘরে তোলার কথা ছিল কিন্তু জলবায়ুর পরিবর্তনে এমন চিত্র আর দেখা যায় না। মাঝে মাঝে রোদ আবার বৃষ্টি। এইতো হেমন্ত! তবে হেমন্তের আজকের দিনে মনটা ভালো নেই, আবার ভালোও। কেন ভালো নেই বললাম! বলছি শুনুন তাহলে। আপনারা হয়তো জানেন যে আমার পরীক্ষা চলছিল। দীর্ঘ একটি মাস ধরে একের পর এক পরীক্ষা দিয়েই যাচ্ছি। তবে টমাস আলভা এডিসন স্যার একটা কথা বলেছিলেন-

আমি পরীক্ষা নিয়ে মোটেও চিন্তিত নয়, কারন কয়েকটি খাতার পৃষ্ঠা আমার ভবিষ্যৎ নির্ধারণ করতে পারেনা।

ঠিক তাই! কয়েকটি খাতার পৃষ্ঠা কি ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে? আমাদের দেশের দিক দিয়ে বিবেচনা করলে পারে । কারণ এখানেই পরীক্ষায় লেখা খাতাটাকেই প্রাধান্য দেয়া হয়। তবে যায়হোক ঐসব এ না যায়।

আজকে ডিপ্লোমা লাইফের একাডেমিক পড়া শেষ হলো পরীক্ষার মাধ্যমে। তবে পড়ার তো শেষ নেই; জানারও শেষ নেই। হয়তো আর কখনো এসাইনমেন্ট করার জন্য রাত জাগা হবে না। একই হলে বন্ধুদের সাথে পরীক্ষাও দেয়া হবে না। তবে জীবন থেমে থাকে না। জীবনের নিয়মেই চলতে থাকবে। দেখতে দেখতে চারটি বছর কিভাবে চলে গেলও টেরই পেলাম না মনে হচ্ছে। ঐ তো সেদিন ডিপ্লোমাতে পা দিয়েছিলাম। তখন থেকেই ভাবতাম কবে শেষ হবে ডিপ্লোমা লাইফের পড়াশোনা। আজ ডিপ্লোমা লাইফের একাডেমিক পড়াশোনা শেষ। অনেকেই এখন ভিন্ন কিছুর খুঁজে বেরিয়ে পড়বে। কর্মস্থল বা উচ্চ শিক্ষার জন্য প্রস্তুতি নিবে। তবে এটা বলতে পারি আমি, চারটা বছরে অনেক কিছু শিখেছি। প্র্যাকটিক্যাল নলেজ খুব কম ছিল আমার। এখন মোটামোটি ভালোই পারি। তবে শেখার তো শেষ নেই!

আজকে অনেকের কাছে দিনটি আনন্দের আবার খারাপের। বন্ধুদের কাছ থেকে শুনতাম ডিপ্লোমা লাইফ মানেই প্যারা! একের পর এক এসাইনমেন্ট, পরীক্ষা ইত্যাদি ইত্যাদি। আজকে পরীক্ষার মাধ্যমে যেহেতু ডিপ্লোমার পরীক্ষার প্যারা থেকে মুক্ত হয়েছে তাই অনেকের কাছে ব্যাপারটা আনন্দের। খুব কষ্টে ডিপ্লোমা লাইফটা শেষ করতে চলেছে। যায়হোক, আজকের দিনটি আবার দুঃখেরও বটে। ঐ যে একটু আগে বললাম একাডেমিক পড়ালেখা শেষ। এখন জবের পড়াশোনার জন্য হয়তো কেউ বইয়ের সাথে সাক্ষাত করবে। নতুবা হক লাইব্রেরীর কোণার তাকটায় বইগুলো শোভা পাবে। জুনিয়র কোনো ছেলে বা মেয়েরা তারপর সেই বইগুলো কিনে পড়াশোনা। হয়তো তাদের কথাও বলবে, বড় ভাই মনে হয় বইটি পড়েনি, এখনো নতুন। হয়তোবা না। ইতিমধ্যে আমার কয়েক বন্ধু বই বিক্রি করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এর আগের সেমিস্টারের বইগুলোও বিক্রি করে দিছে। আমার প্রথম সেমিস্টার থেকে এখন পর্যন্ত সবগুলো বই আছে। সামনে বইগুলো দরকার লাগবে।

তবে ডিপ্লোমা লাইফটাকে আমি বেশ উপভোগ করেছি। পেয়েছি বড় ভাইদের ভালোবাসা, ভালো কিছু বন্ধু, স্যারদের ভালোবাসা, বইয়ের সাথে বন্ধুত্ব। হাহাহা! ভাবছেন বইয়ের সাথে বন্ধুত্ব হলো কি করে? বই হচ্ছে আমাদের একমাত্র বন্ধু। তবে শুধু পাঠ্যবই পড়লেই হবে না। অবশ্যই জ্ঞানের পরিধি বাড়ানোর জন্য লাইব্রেরী থেকে বই এনেও পড়তে হবে। বই পড়ার মাধ্যমেই আমাদের জ্ঞানের পরিধি সমৃদ্ধ হবে। যায়হোক, অনেক কথাই বলে ফেললাম আসলে। আজকে মনটা ভালো-খারাপ দুটোই। মনের ভিতরের কিছু কথা লিখে গেলাম। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।



10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg



আমি কে?

IMG20210908180509.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 
 2 years ago 

অতঃপর সমাপ্তি
টাইটেল দেখেই চমকে গেলাম ভাইয়া। ভেবেছিলাম ঐশী আপুর সাথে কিছু হয়েছে।

আসলে আমার বাংলা ব্লগের মতো একটি কমিউনিটি পেয়ে আমিও আমার সুপ্ত প্রতিভা গুলো প্রকাশ করার সুযোগ পেলাম। যাই হোক জবের জন্য নতুন বই কিনে পড়ালেখা শুরু করে দিন🙂। আর এটা আমি মনেপ্রাণে বিশ্বাস করি আমাদের একমাত্র বন্ধু হল বই।

 2 years ago 

হাহাহা আপনি দেখছি আমাকে একদম টার্গেট করে ফেলেছেন 🤔🤔। ব্যাপার কি? 😐
হুমম চমৎকার একটি পরামর্শ দিলেন

 2 years ago 

কিছু পোস্ট পড়লে সেই ইউজারের প্রোফাইল দেখলেই মবে পড়ে যাই।

 2 years ago 

আপনার চোখের আড়াল হওয়া যাবে না তাহলে, খুব নজর রাখছেন 🤭।

 2 years ago 

এটা শুনে ভালো লাগলো যে বই আপনার এক পরম বন্ধু। আসলে বইকে সকলেরই বন্ধু ভাবা উচিত। কারণ বন্ধুর মতো প্রিয় এবং উপকারী আর কিছুই নেই। কিন্তু জিনিসটা সবাই বোঝে না ভাইয়া। যাইহোক আপনার ডিপ্লোমা শেষ হয়েছে শুনে ভালো লাগলো। আপনার জীবনের পরবর্তী ধাপের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু বই আমাদের বন্ধু, তবে পাঠ্যবইয়ের বাইরেও আরও বই পড়া দরকার। জানার শেষ নেই। আপনাকে ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41