কবিতাঃ "ভোরের শুভ্র শিউলী" লিখেছেন ব্ল্যাকস দাদা। || আবৃত্তিঃ'হায়দার ইমতিয়াজ'

28-07-2022

১৩ শ্রাবণ ,১৪২৯ বঙ্গাব্দ


আসসালামুআলাইকুম সবাইকে


20220728_115453_0000.png

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন। আমি ভালো আছি। আজকে আপনাদের মাঝে একটি কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য চলে এলাম। আমি আসলে প্রফেশনাল কোনো আবৃত্তিকার নয়। তবে মাঝে মাঝে কবিতা আবৃত্তি করার উৎসাহ পায় আপনাদের কাছ থেকে। যে কথা না বললেই নয়! আমার ভালো লাগে খুব আমাদের সবার প্রিয় শ্রদ্ধেয় ব্ল্যাকস দাদার কবিতাগুলো। উনার কবিতার প্রত্যেকটি লাইন বাস্তব মনে হয়। এতো ভিতর থেকে লিখেন উনি। ইতোমধ্যে দাদা আমাদের মাঝে বেশ অনেকগুলো কবিতা শেয়ার করেছেন। তার মধ্যে থেকে আজকে ব্ল্যাকস দাদার কবিতার খাতা থেকে নেয়া ভোরের শুভ্র শিউলী কবিতাটি আবৃত্তি করার চেষ্টা করেছি।
আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি। ভুল-ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। চলুন তাহলে শুরু করা যাক।



ভোরের শুভ্র শিউলী

ব্ল্যাকস দাদা

অনেক বার ভেবেছি তুমি আমার কে?
কোনো উত্তর পাইনি,
পুবের দমকা হাওয়ায় বিস্মিত
একটা অনুভূতি আমি তোমাতে বসত করি।
প্রজাপতির ডানায় রোদের উৎসব শেষে
যেটুকু জৌলুস পড়ে থাকে

তাতেই খুঁজি আমার বেঁচে থাকা।
তুমি কি জানো আমি তোমার কে?
মাঝে মাঝে তুমি আমার খোঁজ পাও না
ভীষণ অভিমান তোমার এই অভিযোগে,
জানো আমি কোথায় থাকি?
আমি প্রশ্নের উত্তর খুঁজি

মেঘের খামখেয়ালি চিত্রকলায়
ভোরের শুভ্র শিউলি ফুলে,
হঠাৎ করে প্রেমে পড়া কোনো যুবক-যুবতীর
ভালোবাসা আর ফাল্গুনের আবিরের অনুরাগে।
কোনো কিছুই পেলাম না
শুধু পেলাম কত ভাঙা গড়ার গল্প,

একদিন সময় করে নদীর তীরে এসো
তোমাকে সব বলবো সব গল্প গুলো।
আমাদের গল্পের কি হবে?
আমাদের প্রেমের উপাখ্যান লেখার জন্য
কোনো নীললোহিত এর জন্ম হবে না!
তবে তোমার আমার নিঃশ্বাস প্রশ্বাস এ
এক গল্প ঘুরে বেড়াবে বৈশাখ থেকে
বসন্তের প্রত্যেকটি ফুলের রেণু ছুঁয়ে ছুঁয়ে।



ভিডিও লিংক

আমার মতামত

আসলে ভালোবাসাহীন পৃথিবী হয়না। সৃষ্টির পর থেকেই ভালোবাসা রয়েছে এই ধরণীতে। ঠিক তেমনি কবিরও একজন প্রিয় মানুষ আছে। কিন্তু কবি উত্তর খুঁজে বেড়াচ্ছে আসলে প্রিয় মানুষটি আসলে তার কি হয়! এটার উত্তর খুঁজে ব্যর্থ হয়েছে বারবার। পুবের দমকায় কবি বিস্মিত তবে কবি অনুভব করতে পারে যে তার প্রিয় মানুষটির মনের গহীনে বসবাস করে।

মাঝে মাঝে কবির প্রিয় মানুষটি খুব অভিমান করে বসে থাকে। কারণ কবিকে সে খুঁজে পায় না। কিন্তু কবি তার প্রশ্নের উত্তর খুঁজে বেড়ায় হঠাৎ খামখেয়ালি চিত্রকলায়, ভোরের শুভ্র শিউলী ফুলে আবার হঠাৎ করে প্রেমে পড়ার যুবক-যুবতীর আর ফাল্গুনের অনুরাগেও তার উত্তর খুঁজে বেড়ায়। কিন্তু কবি তার কাঙ্খিত উত্তর খুঁজে পায়না। শুধু পেয়েছে কতগুলো ভাঙ্গা-গড়ার গল্প।

কবির ইচ্ছে তার প্রিয় মানুষটিকে ভাঙ্গা গড়ার গল্পগুলো বলার। তাই প্রিয় মানুষটিকে আমন্ত্রণ জানিয়েছে একবার নদীর ধারে যেন আসে। কবির প্রিয়মানুষটির সাথেও ভালোবাসার একটি সম্পর্ক রয়েছে। এই নিয়ে কখনো নীললোহিত রচনা হবে না তবে কবি ও প্রিয় মানুষটির নিশ্বাসপ্রশ্বাস এ থেকে যাবে বৈশাখ থেকে
বসন্তে প্রত্যেকটি ফুলের রেণু ছুঁয়ে ছুয়েঁ।



10% beneficiary for @shyfox❤️



ধন্যবাদ

WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg



আমি কে?

IMG20210908180509.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  
 2 years ago 
 2 years ago 

ব্ল্যাক দাদার এই কবিতাটি আমার পড়া হয়নি ।তবে ব্ল্যাক দাদা সব সময় খুব সুন্দর সুন্দর কবিতা লিখেন। আপনি ব্ল্যাক দাদার লিখিত কবিতাটি খুব সুন্দর করে আবৃত্তি করেছেন ।কবিতাটি যেমন সুন্দর করে লিখেছেন দাদা তেমন সুন্দর করে আবৃত্তি করেছেন আপনি। অসাধারণ ভাইয়া।

 2 years ago 

জি আপু আমি চেষ্টা করেছি ভালো করে আবৃত্তি করার। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য।

 2 years ago 

কবিতা আমি অনেক কম পড়ি, কেননা কবিতার কোন ভাব আমি বুঝিনা। তবে দাদার এই কবিতাটি আসলেই অনেক সুন্দর। আর আপনি সেই কবিতাটি খুবই সুন্দর করে আবৃত্তি করেছেন অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া চমৎকার একটি মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য।

 2 years ago 

কবিতা লিখতে যেমন ভালো লাগে তেমনি আবৃত্তি করতেও ভালো লাগে আমার এবং অন্য কারো আবৃত্তি শুনতেও ভালো লাগে। আপনি অনেক সুন্দরভাবে ব্লাক দাদার কবিতাটি আবৃত্তি করেছেন শুনতে অনেক ভালো লেগেছে আমার। অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে আবৃত্তি করে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনাকেও অসংখ্য ধন্যবাদ চমৎকার একটি মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য ❤️

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57173.66
ETH 3067.89
USDT 1.00
SBD 2.39