ছোটবেলার চাদঁরাতের মুহূর্ত [১০% লাজুক খ্যাকের জন্য ]

03-05-2022

২০বৈশাখ ,১৪২৯ বঙ্গাব্দ


আসসালামুআলাইকুম সবাইকে

image.png

source

আশা করছি ভালোই আছেন😊। সকাল পোহাতেই ঈদ। তাই অনেকেই হয়তো রাতভর জেগে আছে কখন সকাল হবে? তো মুসলমানদের সব থেকে বড় দুটি ধর্মীয় উৎসব হলো ঈদুল ফিতর ও ঈদুল আযহা। একটি বছরে দুবার এ দুটি উৎসব আমরা পালন করে থাকি। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর যখন রোযা ঈদ আসে তখন মনে যেন অন্যরকম প্রশান্তি কাজ করে। তো চলে এলাম আপনাদের সাথে চোটবেলার চাদঁ রাতের মজার একটি ঘটনা শেয়ার করার জন্য।

ছোটবেলায় নরমালি আম্মা রোযা রাখতে দিতো না। এ নিয়ে আমার অনেক ভ্রূক্ষেপ ছিল । কারণ আমাকে মিথ্যে বলিয়ে রোযা ভাঙ্গিয়ে নিতো। আবার যখন রোযা রাখতাম তখন সকাল থেকেই বারবার ঘড়ির দিকে খেয়াল করতাম কখন সন্ধ্যে হবে,কখন ইফতার করবে। পেটে সবথেকে বেশি টান পড়তো আসরের পর থেকে। তখন বারবার বিছানা থেকে উঠবস করতাম। আম্মা তখনও বলতো এক রোযা হয়ে গেছে এবার কিছু খেলে সমস্যা হবেনা। কিন্তু আমি তা করতে নারাজ! এতো কষ্টের রোযা কি ভেঙ্গে ফেলার জন্য রেখেছি। তো সন্ধ্যে হয়ে যেতেই তাড়াতাড়ি করে ইফতার করে নিতাম। ছোটবেলায় বিশেষকরে শুরুতে,মাঝে আর শেষের রোযাগুলো রাখা হতো। আর বাকিগুলা তেমন রাখা হতোনা। তো শেষের রোযার দিন সকাল থেকে প্রস্তুতি নিয়ে নিতাম চাদঁ দেখবো বলে। এজন্য আমার সমবয়সী কয়েকজন মিলে গান বাজনা বাজাবো প্লেন করে নিতাম। আর আমি ছোটবলো থেকেই পটাস এসব ভয় পাই। এজন্য যথাসম্ভব দূরে থাকার চেষ্টা করতাম।

image.png

source

তো ঈদের রাতে আমার চাচাতো কয়েকজন ভাইদের নিয়ে আমরা সোজা চলে যেতাম আমাদের বাড়ির পাশের রাস্তায়। রাস্তা থেকে একদম খোলা আকাশ। চাদঁ সেখানে মুখ ঢাকবে কি করে? তবে ঈদের রাতে সেবার সন্ধ্যে থেকেই আকাশে ঘনকালো মেঘ জমা ছিল। আমরা কোথাও তখন চাদঁ দেখতে পাচ্ছিলাম না। তখন আমরা চলে যেতাম আশির দশকের সেই বিটিবিতে। আমাদের এলাকাতে আশি সালের দিককার প্রথম টিভি ছিল ২১ ইঞ্চি সাইজের সাদা কালো টিভি। এই সাদাকালো টিভি এখন দেখা যায় না। রঙিন টিভি আবিষ্কারের পর থেকে এটা প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছে। তো আমরা বিটিভির সামনে গিয়ে বসে পড়তাম। আমরা তখন ছোট ছিলাম। মোটামোটি রিডিং পড়তে পারতাম বইয়ের। তবে আপুকে বলতাম আপু নিউজটা পড়ে দিতে। আপু তখন নিউজ পড়ে দিতো। যখনই শুনতে পেলাম আজ আকাশে চাদঁ দেখা গেছে তখনই খুশিতে আমরা আত্নহারা হয়ে যেতাম। ঠিক কিছুক্ষণ পরেই বিটিভিতে এই গানটি বেজে উঠতো ওমো রমযানেরই রোযার শেষে এলো খুশির ঈদ। এই গান শুনতাম আর আমরা আনন্দ করতাম।

ছোটবেলায় এত বুঝতাম না তো রাতে নতুন জুতা বা জামা পড়ে বার বার ট্রায়াল দিতাম। আর ভাবতাম কখন সকাল হবে কখন নতুন জামা পড়ে মাঠে যাবো। আর আপুদের বলতাম হাতে মেহেদী দিয়ে দেয়ার জন্য। আর বলতাম হাতে ঈদ মোবারক লিখে দেয়ার জন্য। এখন প্রায় পাচঁ বছর ধরে হাতে মেহেদী দেয়া হয়না তবে আপুরা এখনও দেয় দেখি। টিউব মেহেদী দেয়া হতো কয়েক মিনিটেই হাত লাল হয়ে যেত। মেহেদী দেয়া শেষ হয়ে গেলে আমরা চাচাত ভাইয়েরা গান বাজনা শুরু করে দিতাম। তখন বাটন ফোন ইউজ করতো বেশি আপুর ফোন হাতে নিয়ে গান শুরু করে দিতাম। ঈদের রাতে ভেবে রাখতাম আজ সারারাত সজাগ থাকবো। কিন্তু ঘড়ির কাটাঁতে যখন ১১ টা বেজে তখনই চোখ যেন নিভু নিভু করতো। কোনোভাবেই আর সজাগ থাকতে পারতাম না। তারপর অবশ্য ঘুমিয়ে যেতাম।



তো আজ এই পর্যন্তই। ঈদের আনন্দ ছড়িয়ে পড়ুক সবার মাঝে এই কামনা করছি। সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে আজকের মতো এখানেই বিদায় নিলাম ।

🌙🌙ঈদ মোবারক🌙🌙


WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg



আমি কে?

IMG20210908180509.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  
 2 years ago 

আমরা আগে ইফতারের সময় ইফতার না করে ঈদের চাঁদ দেখার জন্য সবাই একসাথে গিয়ে ছাদের উপরে বসে থাকতাম। আপনি ঠিকই বলেছেন ভাইয়া ছোটবেলায় আমার আম্মু ও আমাকে রোজা রাখতে বারণ কোরতো। কিন্তু আমি আমার আম্মুকে বলতাম সকালবেলায় ভেঙে ফেলব। আমি আমার আম্মুকে মিথ্যা কথা বলি বলতাম আমি রোজা ভেঙ্গে ফেলেছি বলে আমি রোজা থাকতাম। কিন্তু আমার আম্মু আমাকে ওনার সামনে বসিয়ে রোজা ভাঙ্গার জন্য বলতো। আপনার গল্পটা ঠিক আমার মত। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 
 2 years ago 

ঈদ মোবারক ভাইয়া,ছোটবেলার চাদঁরাতের মুহূর্ত গুলো অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

 2 years ago 

বিটিভিতে এই গানটি বেজে উঠতো ওমো রমযানেরই রোযার শেষে এলো খুশির ঈদ।

আপনার পোস্ট পড়ে সেই ছোট বেলার স্মৃতি মনে পড়ে গেলো। আমি এই সময়টাকে অনেক মিস করি। আসলে এখন আর বিটিভি চ্যানেল এ টিভি দেখা হয় না। গানটাও খুব একটা শোনা হয় না। তবে এখন অন্য রকম ভাবে ঈদের আনন্দ উপভোগ করি। ধন্যবাদ ভাই আপনার অনুভূতি শেয়ার করার জন্য।

 2 years ago 

ছোটবেলার স্মৃতিগুলো ছিল খুবই মধুময়। ঈদের জন্য আনন্দ করতাম নাকি জামাকাপড়ের জন্য আনন্দ করতাম সেটাই বোঝা বড় দায়। অনেক সময় এমন হতো ঈদকে জানতাম না অন্যের দেখাদেখি নিজেরা লাফালাফি ঝাঁপাঝাঁপি করতাম। ভালো লাগলো আপনার এত সুন্দর পোস্ট পড়ে।

 2 years ago 

ছোটবেলায় আসলে ঈদের আনন্দ একটু অন্যরকম ছিল।
ঈদের আগের রাত ঘুম একদমই হতো না আর সত্যিই একটা অসাধারন অনুভুতি কাজ করতো। যাক আপনার অনুভূতিগুলো শুনতে পেলাম ভালো লাগলো।
আপনাকে ঈদের শুভেচ্ছা জানাই ❤️

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33