ব্যাংক একাউন্ট খোলার নতুন অভিজ্ঞতা [10% @shyfox ❤️]

08-03-2022

২৪ ফাল্গুন ,১৪২৮ বঙ্গাব্দ


আসসালামুআলাইকুম সবাইকে


কেমন আছেন সবাই? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজকে সকাল থেকেই অনেক ওয়েদার অন্যরকম ছিল। খুব গরম যাচ্ছে এখন। তো কিছুদিন ধরে বাইরে বেরুবো বলে আর বেরুনো হয়না। বাইরে বেরুনোর উদ্দেশ্য ছিল মূলত ব্যাংক একাউন্ট খোলার। ব্যাংক একাউন্ট খোলার একটাই উদ্দেশ্য সেটা হচ্ছে বৈধ উপায়ে টাকা তোলা। আমরা যারা স্টিমিটের মতো প্লাটফর্মে কাজ করি তারা বলা যায় বাইন্যান্স থেকে পিটুপির মাধ্যমে টাকা তোলে রাখি। যেটা আসলে মোটেও বৈধ নয়। আর বাংলাদেশে ক্রিপ্টোকারেন্সি এখনও বৈধতা দেয়নি সরকার। না দেয়ার অবশ্য অনেক কারণই রয়েছে। যায়হোক স্টিম থেকে ব্যাংকের মাধ্যমে টাকা তোলার ব্যাপারটা বলা চলে বৈধ। কারণ ব্যাংক থেকে টাকা তোলা হলে সরকারকে অবশ্যই স্বপ্ল পরিমাণের রেমিট্যান্স দিতে হবে। যেটা মূলত সরকার সবথেকে বেশি পেয়ে থাকে প্রবাসীদের কাছ থেকে। মূলত বাংলাদেশে সরকারের আয়ের অনেকটা বড় উৎস এই রেমিট্যান্স খাতকে বলা যায়।

IMG20220307161605.jpg

বেশ কিছুদিন আগে অবশ্য দাদা হ্যাংআউট এ বিষয়টি একদম ক্লিয়ার করেছিল। ভারতসহ অনেক দেশেই ক্রিপ্টোকারেন্সি এর বৈধতা রয়েছে। শুধু বাংলাদেশ সরকার এখনও দেয়নি। বাংলাদেশে যারা অনলাইনে কাজ করে বা ফ্রিল্যান্সিং করে তারা অনেকেই অবৈধ উপায়ে কাজ করে টাকা আর্ন করে বলা চলে। বিশেষ করে পিটুপির মাধ্যমে অর্থাৎ পারসন টু পারসন। যেটা মোটেও বৈধ নয়। আমরা যারা আমার বাংলা ব্লগে কাজ করি আমরা চাই বৈধ উপায়ে টাকা আয় করার জন্য। এজন্য আমার বাংলা ব্লগ একটি সুন্দর উদ্যোগ নিয়েছে। ভেরিফাইড সদস্যদের মাঝ থেকে যাদের ব্যাংক একাউন্টসহ প্রয়োজনীয় সকল স্টেটমেন্ট থাকবে তাদেরকে ইলাইট ব্লগারের সদস্য বানানো হবে। সে লক্ষ্যে ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে আমার বাংলা ব্লগের সম্মানিত এডমিন ও মডারেটরবৃ্ন্দ। তারই জন্য আজকে ব্যাংক একাউন্ট খোলা।

IMG20220307172036.jpg

অনেকদিন ধরেই খুলবো খুলবো করে পরে আর খোলা হয়না। কারণ মিডটার্ম পরীক্ষার জন্য বের হতে পারেনি। এদিকে আবার সেমিস্টার ফাইনাল পরীক্ষার জন্য মাথার উপর দিয়ে চাপ যাচ্ছে খুব। তো আজকে খুব সকাল সকাল উঠে পড়ি ঘুম থেকে কারণ সকাল ৮টা থেকেই ক্লাস শুরু হয়ে যায়। কলেজে একটা ক্লাস হয় মাত্র। এজন্য তাড়াতাড়ি বেরিয়ে পড়ি। এক বন্ধুকে নিয়ে ব্যাংক একাউন্ট খোলার উদ্দেশ্য রওনা দেই। ফেনী শহরে কোথায় ব্যাংক আছে আমার জানা ছিল না। এক অচেনা ভদ্রলোকের সহায়তায় জানতে পারি আমাদের ফেনী পলিটেকনিক কলেজ থেকে হাসপাতাল মোড়ের সামনে একটি ইসলামী ব্যাংক আছে।
অবশেষে এটা শুনে অবশ্য একটু স্বস্তি পেলাম। তারপর একটু ডাবট এ ছিলাম যে ইসলামী ব্যাংক একাউন্ট হবে কিনা! তারপর ডিস্কর্ডে এসে এ ব্যাপারে সুমন ভাইয়ের সহায়তায় জানতে পারি যে ইসলামী ব্যাংকের একাউন্ট হবে, সমস্যা নেই।

IMG20220307162658.jpg

যায়হোক ব্যাংক যায় আগে গিয়ে বলি যে কিকি ডকোমেন্ট লাগবে একাউন্ট করতে? আমাকে বলা হলো যে আমার ভোটার আইডি কার্ড বা আইডি কার্ডের ফটোকপি, দুইকপি ছবি। আর যাকে নমিনি দিবো তার ভোটার আইডি কার্ড বা জন্মনিবন্ধন কার্ড, এককপি ছবি। তো ডকোমেন্টগুলো সব আমার ফোনেই ছিল এজন্য একটি কম্পিউটার দোকান থেকে কাগজগুলো প্রিন্ট করে বের করে নেয়। নমিনি হিসেবে আমি আমার মাকে দিয়েছি। তারপর ব্যাংকে চলে যায় ডকোমেন্টগুলো নিয়ে। প্রথমে আমাকে একটা ফরম দেয়া হয় পূরণ করার জন্য। ফরমে আমার নাম, ঠিকনা এবং নমিনির নাম ঠিকানা আর কিছু শর্তাদি উল্লেখ করা থাকে। আমি সেগুলো সুন্দর করে পূরণ করে অফিস সহায়ক স্যারকে জমা দেয়। উনি আমার ডাটাগুলো সংগ্রহ করে লিস্টেড করে।

IMG20220308183235.jpg

পরবর্তীতে আমার কাছে জানতে চাওয়া হয় যে স্টুডেন্ট একাউন্ট নাকি সেভিংস। যেহেতো শুভ ভাইয়া বলেছিল স্টুডেন্ট একাউন্ট হবেনা তাই সেভিংস খুলেছি। এটাতে অবশ্য নির্দিষ্ট বছর শেষে কিছু কর দিতে হবে সরকারকে যতদূর জেনেছি। তবে এই একাউন্ট করতে হলে সর্বনিম্ন ৫০০ টাকা রাখতে হবে। আমার কাছে ছিল তারপর দিয়ে দেই একাউন্ট করার জন্য। একাউন্ট করা হয়ে গেলে আমার ফোনে একটা মেসেজের মাধ্যমে কনফার্ম করা হয়। তারপর একটা চেকবই ও এটিএম কার্ড বা ভিসা কার্ড দিবে বললো। কিছুক্ষণ অপেক্ষা করার পর ভিসা কার্ড হাতে পেলাম। কিন্তু বিকাল ৪টা বেজে গিয়েছিল এজন্য অফিসের কিছু কাজ সাময়িক বন্ধ থাকার কারণে চেকবইটা আনতে পারেনি। কাল বা পরশুদিন গিয়ে আনতে বলেছে অফিস সহায়ক কর্মকর্তা। যায়হোক একাউন্ট খোলা হয়ে গেলো। অবশেষে ফুরফুরে মেজাজে বাসায় চলে এলাম।

DeviceOppo A12
Photographer@haideremtiaz
Locationw3w

এই ছিল আমার আজকে ব্যাংক একাউন্ট খোলার অনুভূতি এবং নতুন একটি অভিজ্ঞতা। আপনারাও চাইলে খুব সহজেই ব্যাংক একাউন্ট খুলতে পারেন। আপনাদেরকে ধন্যবাদ আমার পোস্টটি ভিজিট করার জন্য। ভুল-ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই শেষ করছি।

আল্লাহ হাফেজ

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ

WhatsApp Image 2022-02-19 at 00.53.52.jpeg



আমি কে?

IMG20210908180509.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  

বাহ ভাই অবশেষে একাউন্ট খুলে ফেললেন ‌। ভালো লাগলো পোস্টটি পড়ে। আমরা সকলেই চাই যে বৈধ পথে টাকা ইনকাম করি। এখন মনে হচ্ছে সেটা সফল হবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

যাক খুব ভালো লাগলো আপনি ইসলামী ব্যাংকে একাউন্ট করে ফেললেন। আমিও খুলবো দেখা যাক। আসলে আমরা বৈধভাবে টাকা তুলতে পারছি সেটা খুবই সৌভাগ্যের বিষয়। আমার বাংলা ব্লগের মাধ্যমে আমরা সকল কিছু শিখতে পারছি। সত্যি বলতে খুব ভালো লাগে।

 2 years ago 
ভাই খুবই ভালো লাগলো এটা শুনে আপনি ব্যাংক একাউন্ট খুলে ফেলেছেন। আমিও ভাবছি খুলবো খুলবো তবে সময় পাচ্ছি না। কিন্তু আপনার পোস্ট দেখার পর স্থির করে ফেললাম, আজ কালের মধ্যে ব্যাংক একাউন্ট খুলে ফেলবো। আপনার দেওয়া তথ্যগুলো আমার জন্য খুবই উপকারি ছিলো। ধন্যবাদ ভাই।
 2 years ago 

অনেক ভালো একটা কাজ করেছেন ভাইয়া। সময়ের সাথে সাথে ভালো উদ্যোগ যা অনেকের উপকার হবে। আমরা সবাই বৈধ পথে উপর্জন করতে পারলে অনেক দুর এগিয়ে যেতে পারবো। অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

ভাই আপনি এত তাড়াতাড়ি এখন খুলে ফেললেন। আমিতো এখন আমার আইডি কার্ডে তৈরি করতে পারেনি। আইডি কার্ড তৈরি রং কাজ এখনো করে যাচ্ছি। জানিনা কবে আইডি কার্ড পাব। তবে আইডি কার্ড পাওয়ার সাথে সাথে অ্যাকাউন্ট খুলে ফেলব ইনশাল্লাহ। ধন্যবাদ আপনাকে অনেক কিছু জানতে পারলাম ।

জেনে খুশি হলাম যে আপনি ব্যাংক অ্যাকাউন্ট খুলেছেন এবং আপনি বৈধভাবে টাকা তুলতে পারবেন এখন থেকে। খুবই সুন্দর ভাবে আপনার নতুন অভিজ্ঞতা শেয়ার করেছেন ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33