ছুটির দিনে মাছ বাজারে || আমার ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা,

আমি খুব ঘন ঘন বাজারে যাওয়াটা পছন্দ করি না বিশেষ করে মাছ বাজারে, কারন একটাই আমি সবজি খেতে বেশী পছন্দ করি। আরো একটা কারণ রয়েছে আর সেটা হলো পরিবেশ, বিশেষ করে মাছ বাজারের পরিবেশ। সকল ক্ষেত্রেই আমরা কিছুটা পরিবর্তন আনার চেষ্টা করছি কিন্তু এই বিষয়ে আমাদের চেষ্টা কিংবা আগ্রহ কোনটাই লক্ষ্য করা যাচ্ছে না। এক কথায় একটা বিচ্ছিরি অবস্থা মাছ বাজারে।

হ্যা, এটা ঠিক মাছ বাজারের পরিবেশ কিছুটা ভিন্ন থাকতে পারে কিন্তু এই রকম বিচ্ছিরি অবস্থা এটা মেনে নিতে কষ্ট হয়। আর সবজিগুলো বাজারের সামনে হতে কেনা যায়, বিকেল বেলা অফিস হতে ফেরার পথে ফুটপাতের অস্থায়ী দোকানগুলো হতেও ক্রয় করা যায়, যার কারনে খুব একটা সমস্যা হয় না। যেমন আজ সকালেও অফিসে আসার পথে ছেলেকে নিয়ে নেমেছি এবং কিছু সবজি কিনে তার হাতে ধরিয়ে দিয়েছি, কি মজা তাইনা? হি হি হি।

কিন্তু তবুও কিছু করার নেই বাড়ীতে বউ আছে, এতো বেশী সবজি খাওয়ালে পরে আবার বলা শুরু করে দিবে কুঞ্জুস জাতীয় কিছু শব্দ, তাই আমি মাসে অন্তত একবার কিংবা দুইবার মাছ বাজারে বাধ্যগত হিসেবে ঢুকে পরি এবং সামনে যা পাই নিয়ে নেই, তবে এই ক্ষেত্রে আমার না বউয়ের পছন্দের প্রাধান্য দেয়ার চেষ্টা করি, না হলে ঝাড়ি খেয়ে আবার আসতে হতে পারে মাছ বাজারে। তাই একটু সবাধান থাকার চেষ্টা করি এই আর কি, হি হি হি।

তবে যত যাই বলুন না কেন, মাছের বাজারে যেহেতু যেতে হয় সেহেতু নিজের পছন্দ মানে দেশী মাছগুলো না নিয়ে একদমই ফেরত আসি না। আমার আবার দেশী মাছ ছাড়া একদমই ভালো লাগে না। হোক একটু ছোট তবে স্বাদটা যেন থাকে পূর্ণ। বিশেষ করে টেংরা, বাইম, কাইক্কা, এগুলোকে আগে খুঁজি। আর বড় মাছ যা পাই নিয়ে নেই, ওটা নিয়ে কোন মাথা ব্যথা নেই আমার। আমার কাছে বড় মাছের স্বাদ শুধু ভাজা খাওয়ার মাঝেই রয়েছে।

ছোট মাছগুলোর ভুনা রান্না, বিশেষ করে পেঁয়াজ বেশী দিয়ে ভুনা করলে আর কি লাগে? গরম গরম দুই প্লেট ভাত এমনিতেই সাবার করা যায়, হে হে হে। না না আমি কিন্তু অতো বেশী খাই না, একদমই না। চলুন গত শুক্রবার মাছ বাজারে ভ্রমন করার কিছু দৃশ্য উপভোগ করি-

IMG_20211119_121038.jpg

IMG_20211119_121051.jpg

IMG_20211119_121102.jpg

IMG_20211119_121115.jpg

IMG_20211119_121123.jpg

IMG_20211119_120523.jpg

IMG_20211119_120527.jpg

IMG_20211119_120540.jpg

IMG_20211119_120546.jpg

IMG_20211119_120558.jpg

IMG_20211119_121139.jpg

যতগুলো দৃশ্য শেয়ার করেছি মাছের আশা করছি সবাই এগুলোর নাম জানেন, আর যদি না জেনে থাকেন তাহলে সহজ উপায় হলো প্রশ্ন করা। প্রশ্ন করলেই সব জানতে পারবেন সহজে। আর যারা মাছ কাটতে ভয় পান কিংবা পরিস্কার করতে গেলে ভিন্নরকম অনুভূতি কাজ করে তাদের জন্য কিন্তু মাছ বাজারে রেডিমেট লোক থাকে, মাছ কেনার পর তাদের হাতে দিলেই সব কেটে-কুটে পরিস্কার করে দিবেন নিমিষেই।

W3W Location Code: https://what3words.com/chained.wired.energetic
Device: Redmi 9, Xiaomi

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

Banner.png

Sort:  
 3 years ago (edited)

ভাইয়া ভাবি বেশি জারির উপরে রাখে নাকি,?😆😆
আমারও দেশি মাছ অনেক পছন্দ,আজকেও টেংরা মাছ খেলাম,ছাদের ডাটা দিয়ে,ভালোই মজা হয়েছে,আমার মায়ের হাতের রান্না অসাধারণ। বাজারে তাজা তাজা মাছ দেখলে,সত্যিই অনেক লোভ লাগে।

 3 years ago 

যা বুঝলাম ভাইয়া যতই মাছ বাজারের না যাওয়ার চক্কর দেন না কেন না গিয়ে উপায় নেই। তাহলে ভাবি বাসায় ঢুকতে দেবেনা এটা পরিষ্কার হয়ে গেল। আর আপনি যে ভাবীকে অনেক বেশি ভয় পান তা আজকে নিজের মুখেই স্বীকার করলেন। যাইহোক অনেক কষ্ট করে হলেও বিশ্রী পরিবেশের মধ্যে যেতে অপছন্দ তারপরও যেতে হয়। আপনার পছন্দের সাথে আমার অনেকটাই মিল আছে। আর আপনি ছোট মাছ পছন্দ করেন এবং কি দেশি মাছগুলো সেটা আমারও। বড় মাছ নিয়ে কোন মাথাব্যাথা নাই আমারও। কিন্তু মাছ বাজারে গেলে একটু ভয়ে থাকেন শুধু ভাবি। আর প্রশ্ন করতে বললেন আপনার ছোট চিংড়ি মাছের সাথে একটা মাছ দেখা যাচ্ছে আমি মাছটার নাম জানিনা যদি একটু বলতেন আপনার উপস্থাপনা গুলো খুব সুন্দর করে করেন এমনকি অনেক সাজিয়ে-গুছিয়ে রস-কস মেখে অনেক ভালো ভাবে আমাদেরকে উপহার দেন যাতে আমাদের এমনি হিহিহিহি বেরিয়ে যায়। আমাদের সাথে এত সুন্দর একটা মাছ বাজারের মুহূর্তে কাটানো সময়টা আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য ভালোবাসা অবিরাম ভাইয়া।

 3 years ago 

হা হা হা আপনি ঠিক ধরেছেন ভাই, মাছ না নিয়ে বাড়ীতে ঢোকা যাবে না সহজে।
ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

মাছের বাজার থেকে ব্যতিক্রম ভাবে আপনি মাছের ছবিগুলো তুলেছেন। তবে আমাকে খুবই মজার লেগেছে বাজার থেকে রেডিমেট মাছ। তবে এটা আমরা সবচেয়ে বেশি করি যারা মেসে থাকে। আমাদের রেডিমেড ভাবেই মাছ কিনতে হয়। আপনার শেয়ারকৃত মাছগুলোর মাথায় চিংড়ি মাছ আমার সবচেয়ে বেশি পছন্দের। ধন্যবাদ প্রিয় হাফিজ ভাই।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

ভাবি দেখি একেবারে আমার মত ভাইয়া। আমার হাজব্যান্ড বাজার থেকে যেই মাছ আনুক না কেন আমি কিছু না কিছু বলবই। এজন্য সে মাছ বাজারে গেলে মাছ কেনার সময় ভয়ে ভয়ে মাছ কিনে আর আমার পছন্দের মাছ কেনে তানাহলে ফোনের পর ফোন দিতে থাকে এই মাছটা কোনব কিনা। আপনি টেংরা, কাইক্কা ,বাইম তিনটি মাছের কথা বলেছেন তিনটি মাছই আমার যে কি পছন্দ তা আপনাকে বলে বোঝাতে পারব না। আপনার সাথে মিলে গেছে ভাইয়া।আর আপনি কত সুন্দর সুন্দর মাছের কতগুলো ছবি দিয়েছেন মনে হচ্ছে সবগুলো মাছ নিয়ে এসে রান্না করে খাই। বিশেষকরে ছোট মাছগুলো ,চিংড়ি, ইলিশ, শিং মাছ আর রূপচাঁদা মাছের কথা কি আর বলব মনে হচ্ছে আমার দিকে তাকিয়ে আছে বাসায় এনে সুন্দর করে ফ্রাই করে খেয়ে ফেলি। অনেক ভালো লাগলো মাছের ছবি গুলো দেখে ।আর আপনি মাছ বাজারের যে বর্ণনা দিলেন তার কথা আর কি বলব আমি প্রায়ই যাই মাছ বাজারে নাকে ওড়না দিয়ে নাক আটকে এ দিক সে দিক দেখতে থাকি। আর সবজি আসলে সবজি দেখলে আমিও অনেক অস্থির হয়ে যায় কোনটা রেখে কোনটা নেব আমাদের তো বাসা থেকে নিচে নামলে শুধু সবজি আর সবজি এদিক ওদিক যাওয়া লাগে না। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

হুম, একদমই মিলে গেছে, মাঝে মাঝে পছন্দের মাছ না পেলে বাজার হতেই বউকে ফোন করি কোনগুলো কিনবো, বুঝেন এইবার আমার কি অবস্থা, হা হা হা। আমার ভালো লাগে না মাছ বাজারে যেতে আপু, সত্যি বলছি। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ভাই মাছে ভাতে বাঙালি তাই মাছ খুবপ্রিয় ।ছৌট মাছ এর চড়চড়ি বেশি খাই কারন ভিটামিন বেশি ।বাজারে গেলেই আগে নিজের মনমতো ছোট দেশি মাছ খুজি পাইলে আগেই নেই ।না পাইলে খারাপ লাগে ।ভাই আপনারদেওয়া প্রতিটি মাছ চেনা ।উপর থেকে সিরিয়ালে আট নং ছবিটির মাছ সেই মজা ভাজা খেতে ভাই ।এতো সুন্দর মাছের ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ ও শুভকামনা রইলো ।

 3 years ago 

হুম, আমার কাছেও ভালো লাগে। যদিও বর্তমান প্রজন্ম ছোট মাছ একদমই পছন্দ করে না। ধন্যবাদ

 3 years ago 

👍

 3 years ago 

সবজি বেশি পরিমানে খাওয়াটা আমাদের সকলের জন্যেই ভালো , তবে মাঝে মাঝে মাছ থাকবেই , ভাইয়া সত্যি কথা বলছেন মাছের বাজারের এমন অবস্থা থাকে মনে হয় পানির ঢল আসছে বা বৃস্টি হয়েছে , আর নানা রকমের মাছের গন্ধ তো আছেই সব মিলিয়েই বাজে অবস্থা , আর যখন ঢাকা থাকি তখন মাছ একদম বাজার থেকে কেটে নিয়ে আসা হয় , আর আমাদের গ্রামাঞ্চচলে সেটা চলে না , আর দেশি মাছের স্বাদই আলাদা , হা হা ভাইয়া আজকে তাহলে বলেই দিলেন কত টুকু খেতে পারেন আপনি। দুই প্লেট নিমিষে শেষ হয় তার মানে পরে আরো লাগে হা হা।

 3 years ago 

হুম, এটা সত্য। আসলে শহরের মেয়েরা তুলনামূলকভাবে একটু বেশী অলস। তাই বাজার হতে মাছ কুটে আনতে হয়। নইলে তো যে মাছ আনতে তাকেই মাছ ‍কুটতে হবে বাধ্য হয়ে, হে হে হে ।

 3 years ago 

দাদা মাছ তো অনেক দেখছি, কিন্তু কথা হলো আপনি কি কি মাছ কিনলেন সেটা তো বললেন না🤔। নাকি শুধু মাছ দেখেই বাড়ি ফিরলেন হুম ! 😂🤪 ইলিশ মাছের পর ওটা কি পমফ্রেট মাছ নাকি দাদা? পমফ্রেট আমার সবচেয়ে পছন্দের মাছ।

 3 years ago 

যা, আমার বোনরাও দেখি দুষ্ট হয়ে গেছে, অনেক কথা শিখে গেছে, তাই কি সুন্দর কমেন্ট করে, হে হে হে। না কিনেছি আপু, না কিনে বাড়ীতে ফিরলে তো খবর আছে।

 3 years ago 

😊😊😊🥰

 3 years ago 

আমি মাছের বাজারে যেতে পছন্দ করি এবং সবজির বাজারেও, কারণ আমি যে মাছটি পছন্দ করি তাও দেখি, আপনার ছবিতে যে ছোট মাছটি তুলেছেন তার মতো।
কারণ ছোট মাছের স্বাদ ভালো এবং মিষ্টি হয়।

 3 years ago 

ভাইয়া আপনার বাজারের মাছগুলোর ফটোগ্রাফি গুলো অসাধারণ লাগছে আর এখানে সবগুলোই আমার পছন্দের মাছ ছোট মাছ এরপর চিংড়ি মাছ ইলিশ মাছ এরপর শিং মাছ সবগুলো মাছ খুবই মজার।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57344.91
ETH 3100.39
USDT 1.00
SBD 2.42